দুর্গাপুজোর ভাসানও হবে বৃষ্টি মাথায় নিয়েই? জেনে নিন আবহাওয়া দফতরের সাম্প্রতিক রিপোর্ট 

সপ্তাহান্তে প্রতিমা নিরঞ্জনে যাওয়ার জব্বর পরিকল্পনা করে রেখেছেন বিভিন্ন পুজো উদ্যোক্তারা। কিন্তু, আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস যা বলছে, তা কিন্তু একেবারেই ভাসানের নাচের প্রতি অনুকূল নয়। 

Sahely Sen | Published : Oct 6, 2022 7:56 AM IST

বিজয়া দশমী কেটে গেলেও শহরে এখনও বহু দুর্গাপুজোর রেশ কাটেনি। বহু পুজো প্যান্ডেলে বিসর্জন হয়নি প্রতিমা। সপ্তাহান্তে ঢাকঢোল পিটিয়ে প্রতিমা নিরঞ্জনে যাওয়ার জব্বর পরিকল্পনা করে রেখেছেন বিভিন্ন পুজো উদ্যোক্তারা। কিন্তু, আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস যা বলছে, তা কিন্তু একেবারেই ভাসানের নাচের প্রতি অনুকূল নয়।

বৃহস্পতিবার সকাল থেকেই কলকাতার আকাশে মেঘের আনাগোনা লক্ষ্য করা গেছে। শহরের বিভিন্ন প্রান্তে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিও হয়েছে বলে খবর। আলিপুর আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছে যে, সারাদিন ধরেই এই বিক্ষিপ্ত বৃষ্টি আর মেঘলা আকাশ চলতে থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

হাওয়া অফিস সূত্রে খবর, আগামী কয়েক ঘণ্টার মধ্যে কলকাতার পাশাপাশি হাওড়া, উত্তর ২৪ পরগণা জেলাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে, তার সঙ্গে চলতে থাকবে বজ্র বিদ্যুতও। দশমীতেও বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হয়েছে কলকাতা ও শহরতলির বহু এলাকায়। তবে, দুপুরের পর থেকে অবশ্য উৎসাহী মানুষের পক্ষে আবহাওয়া অনেকটা সঙ্গ দিয়েছে, বিকেল থেকেই পাওয়া গেছে ঝলমলে নীল আকাশ, সাথে শরতের মনোরম আবহাওয়া। যার জেরে দশমীর দিন অন্তত প্রতিমা বিসর্জনের কাজে বাধা হয়ে দাঁড়ায়নি বৃষ্টি। সন্ধ্যার পরও মেঘমুক্ত আকাশ ছিল কলকাতায়। তবে বৃহস্পতিবার ভোর থেকেই শহরের আকাশে কালো মেঘের আনাগোনা দেখা গিয়েছে। কিছু এলাকায় বৃষ্টিও হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, বৃষ্টি খুব সহজে পিছু ছাড়বে না দুই বঙ্গেই। আগামী বেশ কয়েক দিন ধরে বৃষ্টিপাত চলতে থাকার সম্ভাবনা। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তর বঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির দাপট চোখ রাঙাতে পারে। চলতি সপ্তাহের শেষের দিকে দার্জিলিং, কালিম্পং ও আলিপুরদুয়ার জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আবহবিদরা ধারণা করছেন, অন্যান্য বছরের তুলনায় এবছর সারা বছর জুড়েই বর্ষার বিদায়ে বেশ দেরি হতে পারে। 

প্রসঙ্গত, দুর্গাপুজোর সময়ে বৃষ্টির পূর্বাভাস অনেকটাই ফলে গেছে কলকাতায়। বিক্ষিপ্ত ভাবে বিভিন্ন জেলায় বৃষ্টি হয়েছে প্রায় প্রত্যেক দিনই। বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনালেও খুব ভারী বৃষ্টি পায়নি দক্ষিণবঙ্গ। অল্প কিছু কিছু সময়ের জন্য দু-এক পশলা বৃষ্টি হয়েছে, যার মধ্যেই ছাতা মাথায় নিয়ে ঠাকুর দেখতে বেরিয়েছেন দর্শনার্থীরা। দক্ষিণের বাকি জেলাগুলিতে কোথাও কোথাও ভারী বৃষ্টিও হয়েছে, তবে দুর্গাপুজোর আমেজকে একেবারেই গতিহীন করে দিতে পারেনি স্যাঁতস্যাঁতে আবহাওয়া। 

আরও পড়ুন-
রাতের অন্ধকারে দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে রক্তাক্ত কেরালা! প্রাণ হারালেন শিক্ষক, স্কুল পড়ুয়া সহ মোট ৯ জন
সিটি হলে একের পর এক রক্তাক্ত লাশ, মেক্সিকোতে ভয়ঙ্কর হত্যাকাণ্ডে ১৮ জনের মর্মান্তিক মৃত্যু
৬৬ জন গাম্বিয়ান শিশুর মৃত্যু! ভারতে তৈরি সর্দিকাশির সিরাপ নিয়ে এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবার্তা

Share this article
click me!