পুরভোটের সকালে ছাতা নিয়ে বেরোন, আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দুই বঙ্গেই

রবিবার পুরভোটের সকালে শহরের আকাশ আংশিক মেঘলা। হাওয়া অফিস জানিয়েছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বভাস রয়েছে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  

Web Desk - ANB | Published : Feb 27, 2022 2:53 AM IST

রবিবার পুরভোটের সকালে শহরের আকাশ আংশিক মেঘলা। হাওয়া অফিস (Weather Office) জানিয়েছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বভাস রয়েছে।রবিবার সারাদিনই আকাশ আংশিক মেঘলা থাকবে। হাওয়া অফিস জানিয়েছে, এদিন রাজ্যের বেশ কিছু জায়গায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এদিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বাদ নেই উত্তরবঙ্গও। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এই সকাল সাড়ে ৮ টায় এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়ার্স।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার দক্ষিণবঙ্গে সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। বৃষ্টির পরিমাণ কমবে। শুধু ঝাড়গ্রাম ও দুই মেদিনীপুরে বৃষ্টি হবে। অন্যান্য জেলাগুলোতে মেঘলা আকাশ থাকবে। মূলত ২৭ ফেব্রুয়ারি দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে পশ্চিমের জেলা পুরুলিয়া ,বাঁকুড়া, পশ্চিম বর্ধমানের ঝড়ো হাওয়া- সহ বৃষ্টি হবে। ২৮ তারিখ থেকে দক্ষিণবঙ্গে আকাশ পরিষ্কার হয়ে যাবে বৃষ্টি কমবে। এদিন কলকাতাতেও হালকা বৃষ্টি হবে। উত্তরবঙ্গে  বিক্ষিপ্ত হালকা বৃষ্টি  হওয়ার সম্ভবনা রয়েছে ।  শুধুমাত্র দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে হালকা বৃষ্টি হবে। ২৭ ফেব্রুয়ারি উত্তরবঙ্গে সর্বত্রই হালকা বৃষ্টি হবে। ২৮ তারিখ থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। রাতে তাপমাত্রা দুই বঙ্গে খুব একটা পরিবর্তন নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।

অপরদিকে, পশ্চিমী ঝঞ্ঝা ও পুবালি হাওয়ার সংঘাতে বৃষ্টির পূর্বাভাস। মধ্য মহারাষ্ট্রে ঘূর্ণাবর্ত। পুবালি হাওয়ায় প্রচুর জলীয় বাষ্প থেকে বজ্রগর্ভ মেঘ আর বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি।  ঝোড়ো হাওয়া বইবে উত্তর-পশ্চিম ভারতের বেশকিছু রাজ্যে।  ঝড়ো হাওয়া বইবে হরিয়ানা চন্ডিগড় দিল্লি এবং উত্তরপ্রদেশে। কিছু অংশেও ঝড় হাওয়ার সম্ভাবনা।  জম্মু -কাশ্মীর, লাদাখ, মুজাফফরাবাদ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকার রাজ্যগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও হালকা তুষারপাতের সম্ভাবনা। বৃষ্টি হতে পারে পাঞ্জাব এবং রাজস্থানের মত রাজ্যেও। রবিবার থেকে অরুণাচল প্রদেশ-সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, আগামী পাঁচ দিনে রাতের তাপমাত্রা আরও ২ ডিগ্রি বাড়বে। তবে নতুন করে পারদ পতনের সম্ভাবনা নেই। তবে ইতিমধ্য়েই তাপমাত্রা আগের তুলনায় বেড়েছে।  তবে তাপমাত্রা কিছুটা বাড়লেও কলকাতায় এখনও স্বাভাবিকের নিচে পারদ।  রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৯ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৯ ডিগ্রি সেলসিয়ার্স। অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ।  সর্বনিম্ন ৪৩ শতাংশ বলে জানিয়েছিল হাওয়া অফিস।  যেখানে সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ।  সর্বনিম্ন ৬৭ শতাংশ বলে জানিয়েছিল হাওয়া অফিস।  

 

Share this article
click me!