আরও বৃষ্টি বাড়বে, মৌসুমী অক্ষরেখার প্রভাবে দক্ষিণবঙ্গে কি প্রবল বৃষ্টি হবে? জানাল হাওয়া অফিস

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী মাঝারি থেকে  বেশি  বৃষ্টি হবে কলকাতা হাওড়া হুগলি ঝাড়গ্রাম বাঁকুড়া পুরুলিয়াতে। সোমবার পর্যন্ত বৃষ্টি বেশি হবে। 

Web Desk - ANB | Published : Jul 24, 2022 11:01 AM IST

বর্ষা নিয়ে অবশেষে স্বস্তির কথা শোনাল আলিপুর হাওয়া অফিস। চলতি সপ্তাহে বৃষ্টি বাড়বে রাজ্যে। আজ ও কাল উপকূলের তিন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফত। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। হালকা মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে। ওড়িশা উপকূলে একটি মৌসুমী অক্ষরেখা তৈরি হয়েছে। যা বিস্তৃত রয়েছে মধ্যপ্রদেশ পর্যন্ত । আর সেই কারণে এই রাজ্যের দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে। কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস। 

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী মাঝারি থেকে  বেশি  বৃষ্টি হবে কলকাতা হাওড়া হুগলি ঝাড়গ্রাম বাঁকুড়া পুরুলিয়াতে। সোমবার পর্যন্ত বৃষ্টি বেশি হবে। মঙ্গল ও বুধবার  বৃষ্টি কিছুটা কমবে । ফের বৃহস্পতিবার বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তেমনই পূর্বাভাস হাওয়া অফিসের।

উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি ওপরের দিকের জেলাগুলিতে। নিচের দিকে জেলা মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সোম ও মঙ্গলবার বৃষ্টি কিছুটা কম হবে অর্থাৎ হালকা কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি বৃষ্টি উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে। বৃষ্টি বাড়বে বুধবার উত্তরবঙ্গের জেলাতে। কালিম্পং জলপাইগুড়ি কোচবিহার ও আলিপুরদুয়ার এই চার জেলাতে বুধ ও বৃহস্পতিবার ভারী বৃষ্টির পূর্বাভাস।

আষাঢ়় মাস শেষ হয়েছে শ্রাবণ মাসের মাঝামাঝি- কিন্তু এখনও তেমনভাবে বৃষ্টির দেখা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃষ্টির ঘাটতি রয়েছে। উত্তর বঙ্গে প্রবল বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে এখনও বৃষ্টির ঘাটতি রয়েছে। ব্যাপক ক্ষতি হচ্ছে চাষের কাজের। এই সময়টা ধান রোয়ার সময়। কিন্তু প্রয়োজনীয় বৃষ্টি না হওয়ায় বাধা পাচ্ছে রোয়ার কাজ। তাই সপ্তাহের শুরু থেকেই যদি প্রবল বৃষ্টি হয়ে তাহালতে চাষের কাজে সুবিধে হবে কৃষকদের। 

আরও পড়ুনঃ

শিক্ষক নিয়োগ দুর্ণীতিকাণ্ডে শুধুমাত্র পার্থ গ্রেফতার কেন? জানুন কীভাবে তদন্তকারীরা সন্ধান পেল অর্পিতার

আর একটু পরেই পার্থ চট্টোপাধ্য়ায় মামলার শুনানি, SSKM এ আপত্তি জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ ED

৩৭ বছর পর তৈরি হচ্ছে অঙ্গারক যোগ, ১০ অগাস্ট পর্যন্ত 'ভারী' সময় এই তিন রাশির জন্য

Share this article
click me!