আজ থেকেই বাড়বে শহরের তাপমাত্রা, বৃষ্টির দেখাও মিলবে না পশ্চিমবঙ্গে

মঙ্গলবার সকালে শহরের আকাশ পরিষ্কার।  আগামী চার পাঁচ দিনে ৩-৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। আবহাওয়া দফতর সূত্রে খবর, এই সকাল সাড়ে ৯ টায় এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়ার্স।

  

Web Desk - ANB | Published : Mar 15, 2022 4:04 AM IST / Updated: Mar 15 2022, 09:37 AM IST

মঙ্গলবার সকালে শহরের আকাশ পরিষ্কার। আলিপুর আবহাওয়া দফতর (Alipur Weather Office) জানিয়েছে, আগামী চার পাঁচ দিনে ৩-৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে।কলকাতায় সকালে হালকা শীতের আমেজ থাকবে। তবে বৃষ্টির সম্ভাবনা নেই রাজ্যে। আবহাওয়া দফতর সূত্রে খবর, এই সকাল সাড়ে ৯ টায় এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়ার্স।

আগামী ৪ থেকে ৫ দিনে তাপমাত্রা বাড়বে

 আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী কয়েকদিনে বাড়বে গরম। আগামী ৪ থেকে ৫ দিনে ৩-৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। শীতের আমেজ কমবে। বৃষ্টির সম্ভাবনা নেই। কলকাতায় সকালে হালকা শীতের আমেজ থাকবে।  তবে শীত কমবে, গরম বাড়বে। বলা যায় গরমের পর্ব শুরু হয়ে যাচ্ছে। আগামী ২৪ ঘন্টা আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা। রাজ্যে আংশিক মেঘলা আকাশ থাকতে পারে দু-এক জায়গায়। আংশিক মেঘলা আকাশ হলেও বৃষ্টির সম্ভাবনা নেই রাজ্যে। পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের। মূলত মঙ্গলবার থেকেই বাড়বে তাপমাত্রা। আগামী চার-পাঁচ দিনে ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। দিনের বেলার গরম বাড়বে। সকালে ও সন্ধ্যায় শীতের আমেজ কমবে। 

আরও পড়ুন, তৃণমূলে যোগ দিতে তপন কান্দুকে চাপ দেন আইসি, অভিযোগ ঝালদায় নিহত কাউন্সিলরের স্ত্রীর

উত্তরবঙ্গের উপরে ঘূর্ণাবর্ত,  বৃষ্টির সম্ভাবনা বেশি  আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে

  হাওয়া অফিস বলেছে, উত্তরবঙ্গের উপরের অংশ এবং সিকিমের উপর রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত থেকে একটি পূবালী অক্ষরেখা আরব সাগর পর্যন্ত বিস্তৃত। সিকিম থেকে পূর্ব মধ্য আরবসাগর পর্যন্ত এই অক্ষরেখার বিস্তার। অক্ষরেখাটি বিহার ঝাড়খন্ড- ছত্রিশগড় এবং মধ্য মহারাষ্ট্রের ওপর দিয়ে আরব সাগরে পৌঁছেছে। আরও তিনটি ঘূর্ণাবর্ত রয়েছে ছত্রিশগড়, পূর্ব বাংলাদেশ এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর। অপরদিকে, বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে।  অরুণাচল প্রদেশ বৃষ্টির সামান্য সম্ভাবনা। বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের কিছু রাজ্যে। দেশের বাকি অংশে আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই। গরম বাড়বে আগামী কয়েকদিন। ৪০ ডিগ্রি তাপমাত্রা পৌঁছেছে গুজরাট রিজিওনে। গুজরাট, পশ্চিম রাজস্থান, কঙ্কন, কেরালা- সহ বেশকিছু রাজ্যে তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। আবহাওয়া দপ্তর বেশকিছু রাজ্যে তাপ-প্রবাহের পরিস্থিতির সর্তকতা দিয়েছে।

আরও পড়ুন, জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার দিন বদল, উচ্চ মাধ্যমিক ঘিরেও ধোঁয়াশা

মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.৭ ডিগ্রি সেলসিয়ার্স

হাওয়া অফিস জানিয়েছে, রাজ্যে  আগামী ৪ থেকে ৫ দিনে ৩-৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.৭ ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা ২১.৭ ডিগ্রি সেলসিয়ার্স। অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৬ শতাংশ।  সর্বনিম্ন ৩০ শতাংশ বলে জানিয়েছিল হাওয়া অফিস।যেখানে গত সপ্তাহে সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা ২০.২ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৬ শতাংশ।  সর্বনিম্ন ২৯ শতাংশ বলে জানিয়েছিল হাওয়া অফিস।  

Share this article
click me!