পুরভোটের ফলপ্রকাশের দিনে আকাশ পরিষ্কার রাজ্যে, বেলা বাড়তেই ঝকঝকে সোনা রোদ কলকাতায়

বুধবার পুরভোটের ফলপ্রকাশের সকাল থেকেই আকাশ পরিষ্কার। হাওয়া অফিস জানিয়েছে, সারাদিনই রোদের তেজ থাকবে।  আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এই সকাল সাড়ে ১০ টায় এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়ার্স।

 

Web Desk - ANB | Published : Mar 2, 2022 5:37 AM IST / Updated: Mar 02 2022, 11:09 AM IST

বুধবার পুরভোটের ফলপ্রকাশের সকাল থেকেই আকাশ পরিষ্কার। বেলা বাড়তেই রোদের তাপে জানালা ভেজাল স্ট্রং রুম। হাওয়া অফিস (Weather)  জানিয়েছে, সারাদিনই রোদের তেজ থাকবে। এদিন সাতসকালেই রোদের হলকা।  আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এই সকাল সাড়ে ১০ টায় এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়ার্স।

 প্রসঙ্গত, গত সপ্তাহে শনিবার দক্ষিণবঙ্গে সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হলেও পরে তা বিদায় নেয়।  বিশেষ করে পশ্চিমের জেলা পুরুলিয়া ,বাঁকুড়া, পশ্চিম বর্ধমানের ঝড়ো হাওয়া- সহ বৃষ্টি হয়েছে। গত মাসের ২৮ তারিখ থেকে দক্ষিণবঙ্গে আকাশ পরিষ্কার হয়ে যাবে বৃষ্টি কমে গিয়েছে। তবে বেড়েছে রোদের তাপ। উত্তরবঙ্গে  বিক্ষিপ্ত হালকা বৃষ্টি   হয়েছে।  শুধুমাত্র দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে হালকা বৃষ্টি হয়েছে। ২৭ ফেব্রুয়ারি উত্তরবঙ্গে সর্বত্রই হালকা বৃষ্টি হয়েছে। তবে ২৮ তারিখ থেকেই আকাশ পরিষ্কার হয়ে যায় বঙ্গে। রাতে তাপমাত্রা দুই বঙ্গে খুব একটা পরিবর্তন নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন, সবুজে আবিরে মাতল উলুবেড়িয়া, সংখ্যাগরিষ্ঠতায় শাসকদল

যদিও বুধে পা দিয়েই ফের আকাশ পরিষ্কার বাংলায়।অপরদিকে, পশ্চিমী ঝঞ্ঝা ও পুবালি হাওয়ার সংঘাতে বৃষ্টির পূর্বাভাস। মধ্য মহারাষ্ট্রে ঘূর্ণাবর্ত। পুবালি হাওয়ায় প্রচুর জলীয় বাষ্প থেকে বজ্রগর্ভ মেঘ আর বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। ঝোড়ো হাওয়া বইবে উত্তর-পশ্চিম ভারতের বেশকিছু রাজ্যে।  ঝড়ো হাওয়া বইবে হরিয়ানা চন্ডিগড় দিল্লি এবং উত্তরপ্রদেশে। কিছু অংশেও ঝড় হাওয়ার সম্ভাবনা।  জম্মু -কাশ্মীর, লাদাখ, মুজাফফরাবাদ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকার রাজ্যগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও হালকা তুষারপাতের সম্ভাবনা। বৃষ্টি হতে পারে পাঞ্জাব এবং রাজস্থানের মত রাজ্যেও। রবিবার থেকে অরুণাচল প্রদেশ-সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, West Bengal Municipal Election Result 2022:সিংহভাগ আসনে এগিয়ে তৃণমূল, লড়াইয়ে নির্দল, পিছিয়ে বাম-বিজেপি  

হাওয়া অফিস জানিয়েছে, আগামী পাঁচ দিনে রাতের তাপমাত্রা আরও ২ ডিগ্রি বাড়বে। তবে নতুন করে পারদ পতনের সম্ভাবনা নেই। তবে ইতিমধ্য়েই তাপমাত্রা আগের তুলনায় বেড়েছে। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.২ ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা ২০.৪ ডিগ্রি সেলসিয়ার্স।   অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪শতাংশ।  সর্বনিম্ন ৪৩ শতাংশ বলে জানিয়েছিল হাওয়া অফিস। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৩ ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ।  সর্বনিম্ন ৪৩ শতাংশ বলে জানিয়েছিল হাওয়া অফিস।  সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ।  সর্বনিম্ন ৬৭ শতাংশ বলে জানিয়েছিল হাওয়া অফিস।  

Share this article
click me!