সকাল থেকেই আকাশের মুখ ভার, বৃষ্টি নিয়ে কী বলছে হাওয়া অফিস


 সোমবার সকালে আকাশ আংশিক মেঘলা।  আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এই সকাল সাড়ে ৭ টায় এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়ার্স।

 

Web Desk - ANB | Published : Mar 14, 2022 1:55 AM IST / Updated: Mar 14 2022, 09:28 AM IST

সোমবার সকালে আকাশ আংশিক মেঘলা।  বেলা বাড়লই বাড়বে রোদের তেজ।  আলিপুর আবহাওয়া দফতর (Alipur Weather Office) জানিয়েছে, আগামী চার পাঁচদিন উত্তর এবং দক্ষিণবঙ্গে কোথাও কোন বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক আবহাওয়া থাকবে দিনের ও রাতের তাপমাত্রা উল্লেখযোগ্য কোনও পরিবর্তন নেই।দিনের তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে।তবে এই মুহূর্তে বৃষ্টি নিয়ে অকারণ ভাবতে হবে না। আপাতত চার থেকে পাঁচ দিন বৃষ্টি থেকে ছুটি নিয়েছে দুই বঙ্গই। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এই সকাল সাড়ে ৭ টায় এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়ার্স।

হাওয়া অফিস (Weather)  জানিয়েছে,  আগামী চার পাঁচদিন উত্তর এবং দক্ষিণ বঙ্গে কোথাও কোন বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক আবহাওয়া থাকবে দিনের ও রাতের তাপমাত্রা উল্লেখযোগ্য কোনও পরিবর্তন নেই।দিনের তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে। কলকাতার ক্ষেত্রে ৩০ থেকে ৩৪ ডিগ্রি তাপমাত্রা থাকবে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন ২১ থেকে ২২ -র আশে পাশে থাকবে। শীত শেষে গরম পড়তে শুরু করলে রাতে হালকা শীতের আমেজ এবং দিনের বেলায় ভ্যাপসা গরম এই পরিস্থিতি আগামী তিন থেকে চারদিন বজায় থাকবে।  মুহূর্তে হাওয়া অফিস নতুন করে জানিয়েছে,বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। বাকি জেলায় শুষ্ক আবহাওয়া, বাড়বে দিনের তাপমাত্রা। আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই চার থেকে পাঁচ দিন। যদিও কলকাতায়  আকাশ আংশিক মেঘলা। তবে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।  প্রসঙ্গত,  ২৭ ফেব্রুয়ারি উত্তরবঙ্গে সর্বত্রই হালকা বৃষ্টি হয়েছে। তবে ২৮ তারিখ থেকেই আকাশ পরিষ্কার হয়ে যায় বঙ্গে। রাতে তাপমাত্রা দুই বঙ্গে খুব একটা পরিবর্তন নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। যদিও মঙ্গলে পা দিয়েই ফের আকাশের মুখ ভার বাংলায়। এদিকে একটি সুস্পষ্ট নিম্নচাপ রয়েছে দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যভাগে। যার অভিমুখ রয়েছে শ্রীলংকার দিকে।

আরও পড়ুন, কয়লাকাণ্ডে ধাক্কা, অভিষেক-রুজিরার আবেদন খারিজ করে দিল দিল্লি হাইকোর্ট

হাওয়া অফিস জানিয়েছে, আগামী পাঁচ দিনে আগামী পাঁচ দিন সর্বনিম্ন তাপমাত্রা কুড়ি- একুশ এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩০ এর আশেপাশে থাকবে। তবে ইতিমধ্য়েই তাপমাত্রা আগের তুলনায় বেড়েছে।  তবে তাপমাত্রা কিছুটা বাড়লেও কলকাতায় এখনও স্বাভাবিকের নিচে সর্বোচ্চ তাপমাত্রা।  সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.৪ ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা ২১.২ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ।  সর্বনিম্ন ২৫ শতাংশ বলে জানিয়েছিল হাওয়া অফিস। যেখানে গত সপ্তাহে সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা ২০.২ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৬ শতাংশ।  সর্বনিম্ন ২৯ শতাংশ বলে জানিয়েছিল হাওয়া অফিস।  

Share this article
click me!