H.S Form Fill Up Date-করোনা আবহের মধ্যেই উচ্চমাধ্যমিকের ফর্ম ফিলআপ, দিন ঘোষণা WBCHSE-র

৬ জানুয়ারি বৃহস্পতিবার থেকে ১৪ জানয়ারি শুক্রবার পর্যন্ত উচ্চমাধ্যমিকের ফর্ম ফিলআপ করা হবে। ১৪ জানুয়ারির পর আবার এই মাসেরই ২০ জানুয়ারি থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত উচ্চমাধ্যমিকের ফর্ম ফিলআপের সুযোগ পাবে পড়ুয়ারা। 
 

Kasturi Kundu | Published : Jan 5, 2022 8:25 PM IST / Updated: Jan 06 2022, 02:01 AM IST

গোটা বিশ্বজুড়ে বেলাগাম করোনা (Covid) সংক্রমণের হার। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে পেশ হওয়া রিপোর্ট অনুযায়ী কলকাতায় সংক্রমণের হার সবচেয়ে বেশী। তবে তার মাঝেই হবে উচ্চমাধ্যমিকের ফর্ম ফিলআপ (HS Form Fill Up)। সেক্ষেত্রে অবশ্য কড় কোভিডবিধি মানা হবে বলে জানিয়েছে উচ্চ শিক্ষা সংসদ। ঘোষণা করা হল উচ্চমাধ্যমিকের ফর্ম ফিলআপের দিনও। প্রসঙ্গত,  উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে প্রত্যয়ী রাজ্য সরকার (WB Govt)।উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE) একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সেখানে বলা হয়েছে, আজ অর্থাৎ ৬ জানুয়ারি বৃহস্পতিবার থেকে ১৪ জানয়ারি শুক্রবার পর্যন্ত উচ্চমাধ্যমিকের ফর্ম ফিলআপ করা হবে। এই নির্ধারিত সময়ের মধ্যে ফর্ম ফিলআপ (Form Fillup) করলে কোনও রকম লেট ফাইন দিতে হবে না। তবে কোনও পরীক্ষার্থী যদি এই নির্ধিষ্ট সময়ের মধ্য়ে ফর্ম ফিলআপ না করে তাহলে কিন্তু লেট ফাইন দিতে হবে। ১৪ জানুয়ারির পর আবার এই মাসেরই ২০ জানুয়ারি থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত উচ্চমাধ্যমিকের ফর্ম ফিলাপের (HS Form Fillup) সুযোগ পাবে পড়ুয়ারা। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে তাতে আরও বলা হয়েছে, ফর্মফিলআপের সময় স্কুল চত্বরে একসঙ্গে ১০ জনের বেশী পড়ুয়া প্রবেশ করতে পারবে না। উল্লেখ্য, উচ্চমাধ্যমিকের আগেই হবে মাধ্যমিক পরীক্ষা। কিন্তু মাধ্যমিক পরীক্ষার ফর্ম ফিলআপের দিনক্ষণ এখনও ঘোষণা করা হয়নি। 

মাধ্যমিক পরীক্ষার ফর্ম ফিলআপের দিন ঘোষণা কবে হবে সেই বিষয় এখনও কিছু জানা যায়নি। তবে মাধ্যমিক পরীক্ষার্থীদের বিনামূল্যে টেস্ট পেপার বিতরণ করার কথা ঘোষণা করেছে মধ্যশিক্ষা পর্ষদ। মাধ্যমিক পরীক্ষার্থীদের কথা মাথায় রেখেই টেস্ট পেপার প্রস্তুত করা হয়েছে। খুব শীঘ্রই সেগুলো জেলার স্কুল ইন্সপেক্টরদের কাছে পৌঁছে যাবে। সেখান থেকে টেস্ট পেপারগুলো স্কুলের প্রধান শিক্ষক বা শিক্ষিকারা সংগ্রহ করবেন। তারপর ছাত্র-ছাত্রীদের কাছে পৌঁছে দেওয়া হবে। এক্ষেত্রে পড়ুয়াকে কোনও রকম ব্য়ায়ভার বহন করতে হবে না। 

আরও পড়ুন-HS exam: কবে হচ্ছে উচ্চমাধ্যমিকের টেস্ট, পরীক্ষার দিনক্ষণ বেঁধে দিয়ে বড় নির্দেশিকা সংসদের

আরও পড়ুন-NEET-HS: নিটেও সাফল্য, চিকিৎসক হওয়ার স্বপ্নপূরণের পথে উচ্চ মাধ্যমিকে প্রথম হওয়া রুমানা

হাতে বাকি আর মাত্র দুটো মাস। তরপরই জীবনের প্রথম বড় পরীক্ষা অর্থাৎ মাধ্যমিকের শুরু। আগামী ৭ মার্চ থেকে ১৬ মার্চ পর্যন্ত চলবে মাধ্যমিক পরীক্ষা। তার মাসখানেকের মধ্যেই শুরু উচ্চমাধ্যমিক। ২ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত চলবে উচ্চমাধ্য়মিক পরীক্ষা। আর  প্র্যাকটিক্যাল পরীক্ষা চলবে ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত। তবে এই বছর করোনার যেভাবে প্রতিনিয়ত চরিত্র বদলে ভয়ংকর আকার ধারণ করছে সেক্ষেত্রে অন্য়ান্য বারের মতই পরীক্ষার্থীর সংখ্যা থাকবে নাকি কম সংখ্যক পরীক্ষার্থী থাকবে সেই বিষয়টি নিয়ে শুরু হয়েছে চর্চা। 


 

Share this article
click me!