পরের বছর কবে উচ্চ মাধ্যমিক? গুরুত্বপূর্ণ তারিখ ঘোষণা করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ

শুক্রবার সংসদ ২০২২ সালের ফলপ্রকাশের সঙ্গে সঙ্গে ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার তারিখও ঘোষণা করেছে সংসদ। 

Parna Sengupta | Published : Jun 10, 2022 6:41 AM IST / Updated: Jun 10 2022, 12:15 PM IST

১০ জুন সকাল ১১টায় উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা করল সংসদ। প্রথমে আরও আগে ওয়েবসাইটে দেখতে পাওয়া যাবে জানালেও বুধবার সংসদের তরফে তা ফের বদল করা হয়। শিক্ষা সংসদ জানিয়েছে, বেলা ১২টা থেকে ফলাফল দেখা যাবে ওয়েবসাইটে। কোন কোন ওয়েবসাইটে দেখা যাবে, তাও জানিয়েছে সংসদ। ৫ই জুলাইয়ের মধ্যে স্ক্রুটিনি ও রিভিউয়ের জন্য আবেদন করা যাবে। 

২ এপ্রিল থেকে ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। যেহেতু কোভিডের আহে পরীক্ষা, তাই হোম সেন্টারে পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছে পরীক্ষার্থীরা। একই সঙ্গে করোনার ভয়াবহ পরিস্থিতি পেরিয়ে ২ বছর পর যেহেতু উচ্চ মাধ্যমিক, তাই পড়ুয়াদের মধ্যে যাতে অতিরিক্ত মানসিক চাপ না পড়ে তাই সে বিষয়ে খেয়াল রাখছিল সংসদ। শুক্রবার সংসদ ২০২২ সালের ফলপ্রকাশের সঙ্গে সঙ্গে ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার তারিখও ঘোষণা করেছে সংসদ। 

২০২৩ সালের উচ্চমাধ্যমিক কবে ?

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে পরের বছর অর্থাৎ ২০২৩ সালের উচ্চমাধ্যমিক শুরু হবে ১৪ই মার্চ। শেষ হবে ২৭শে মার্চ। জানা গিয়েছে সিলেবাসে কাটছাঁট আর নয়। পূর্ণাঙ্গ সিলেবাসেই পরীক্ষা হবে২০২৩ সালে। এক্ষেত্রে হোম সেন্টারে নয়,  আগের মতো অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে ছাত্র-ছাত্রীদের। প্রসঙ্গত, এবছর করোনার জন্য নিজেদের স্কুল বা হোম সেন্টারেই পরীক্ষা দিয়েছিল উচ্চমাধ্যমিক ২০২২-এর পড়ুয়ারা।

এদিকে, প্রশ্নপত্রের প্রতিলিপি যাতে বাইরে ফাঁস না হয়, সেজন্য নেওয়া হয় বিশেষ ব্যবস্থা। মোট ৫৬টি বিষয়ে পরীক্ষা হয়েছে এবার। এর মধ্যে ৯টি ভোকেশনাল সাবজেক্ট ছিল। সংসদ জানিয়েছে এবছর ৭টি জেলায় পাশের হার ৯০ শতাংশের ওপর। কোভিড বিধি মেনেই এবার হয়েছে এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষা। সংসদের তরফে জানানো নিয়ম মেনেই পরীক্ষা কেন্দ্র বসার সময় মেনে চলা হয় সামাজিক দূরত্ব। পরীক্ষার্থীরা মাস্ক পরেই পরীক্ষা দেয়। যদিও পরীক্ষাকেন্দ্রে কেউ অসুস্থ হলে এবার ছিল আইসোলেশন রুমের ব্যবস্থাও। প্রতিটি পরীক্ষা কেন্দ্রেই স্বাস্থ্য দপ্তরের মেডিকেল টিম রাখা হয়। প্রশ্নপত্রের প্রতিলিপি যাতে বাইরে ফাঁস না হয়, সেজন্য নেওয়া হয় বিশেষ ব্যবস্থা। 

যেহেতু কোভিডের আবহে পরীক্ষা, তাই এবছর হোম সেন্টারে পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছে পরীক্ষার্থীরা। একই সঙ্গে করোনার ভয়াবহ পরিস্থিতি পেরিয়ে ২ বছর পর যেহেতু উচ্চ মাধ্যমিক, তাই পড়ুয়াদের মধ্যে যাতে অতিরিক্ত মানসিক চাপ না পড়ে তাই সে বিষয়ে খেয়াল রাখছিল সংসদ। সংসদের তরফে জানানো হয়েছে, বেলা ১২ টা থেকে ফলাফল দেখা যাবে ওয়েবসাইটে। ২০শে জুন পরীক্ষার্থীদের মধ্যে মার্কশিট বিলি করা হবে। 

Share this article
click me!