Darjeeling-Malda Election Result Live: আর কিছুক্ষণ পরেই শুরু গণনা, কার দখলে কোন পুরসভা

দার্জিলিং জেলার মধ্যে এই যাত্রায় মাত্র ১টি পুরসভাতেই ভোট গ্রহণ হয়েছে। আর সেটি হল দার্জিলিং পুরসভা। অন্যদিকে মালদহে দুটি পুরসভায় ভোট হয়েছে। এই দুটি পুরসভা হল ইংরাজবাজার পুরসভা এবং পুরাতন মালদহ পুরসভা। 
 

Web Desk - ANB | Published : Mar 1, 2022 8:49 PM IST

রাজ্য়ের চা বাগানের শহর দার্জিলিংয়ে ( Darjeeling Election 2022 )। এই জেলায় ১ টি পুরসভা রবিবার ভোটগ্রহণ হয়েছে। উল্লেখ্য,দার্জিলিং পুরসভা গড়ে ওঠে ১৮৫০ সালে অর্থাৎ আজ থেকে ১৭২ বছর আগে। উত্তরবঙ্গের এই একটি জায়গাতেই কোভিডের দ্বিতীয়-তথা তৃতীয় তরঙ্গে রীতিমত আক্রান্তের হার মাঝেমাঝেই কলকাতা-উত্তর ২৪ পরগণার পাশাপাশি চলে এসেছিল। তবে এখন সেই অভিশাপ পেরিয়েছে। তবে পোস্ট কোভিডের ধাক্কা নেহাত কম নয়। অনেকেই তার ভুক্তভুগি। পাহাড়ের মানুষ কর্মঠ হলেও দীর্ঘ লকডাউনে হারিয়েছে কাজ। রোজগার বন্ধে দিশেহারা অনেকেই। বন্ধ ছিল পর্যটন। তাই বেঁচাকেনা হয়নি দিনআনা দিনখাওয়া পাহাড়ি মানুষের। তাই এই সব দিকেই আলোকপাত করে পুরভোটের এবার হাতিয়ার শাসকদল ও বিরোধীদের দার্জিলিং পুরসভা।

দার্জিলিং পুরসভা (Darjeeling Municipality Election Result Live)
দার্জিলিং পুরসভা গড়ে ওঠে ১৮৫০ সালে , অর্থাৎ আজ থেকে ১৭২ বছর আগে। দার্জিলিং পুরসভার জনসংখ্যা ১২০,৪১৪ জন। এবং ৩২ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ১০.৬০ বর্গ কিলোমিটার। এই পুরসভাতে স্বাস্থ্য পরিষেবা, জল সরবারহ-সহ নাগরিক পরিষেবায় প্রতিশ্রুতি দিয়েছে শাসক ও বিরোধী দল।

এক সময় মালদহ (Maldah) বলতে পুরাতন মালদাকেই (Old Malda) বোঝাত। ১৮৬৯ সালে জেলার প্রথম পুরসভা হিসেবে মাত্র তিনটি ওয়ার্ড নিয়ে আত্মপ্রকাশ করেছিল পুরাতন মালদহ পুরসভা। মালদহ জেলার দুটি পুরসভার (Malda Municipal Election 2022) পুরাতন মালদহ পুরসভা (Old Maldah Muncipality Election 2022) এবং ইংরেজ বাজার পুরসভা (English Bazar Municipality Election 2022)-র নির্বাচন হয়েছে ২৭ ফেব্রুয়ারি। মালদহ জেলার আয়তন ১ হাজার ১৪৪ স্কোয়ার মিটার। আর মোট জনসংখ্যা ৩,৯৮৮,৮৪৫ । 

পুরাতন মালদহ পুরসভা (Old Maldah Muncipality Election Result Live) 
এই পুরসভায় এখন ওয়ার্ড সংখ্যা ২০। প্রায় ১৫৩ বছরের পুরনো পুরাতন মালদহ পুরসভা আজ নানা সমস্যা  রয়েছে। শহরের মাঝখানে অবস্থিত বেহুলা ও মহানন্দা নদী আর ট্রেন লাইনের কারণে শহর বাড়ছে না। শহরের অলিগলি, হাটবাজার সর্বত্র গ্রাম্য ছাপ স্পষ্ট। 

ইংরেজবাজার পুরসভা (English Bazar Muncipality Election Result Live)
ইংরেজবাজার পুরসভার আয়তন ৯৭.২৪ স্কোয়ার মিটার। মোট জনবসতি ২৭৪,৬২৭ । গত ১০ বছরে বড় রাস্তা হয়েছে। আলোক স্তম্ভ বসেছে। পুরওয়ার্ডের বেশ কিছু এলাকায় যেখানে এখনও সরু গলি রয়েছে, সেখানে কোনও আলো নেই। মালদহের জনপ্রিয় লোকসংস্কৃতি গম্ভীরা গানের পীঠস্থান এই পুরসভা। নাটক, যাত্রাপালা-সহ সাংস্কৃতিক অনুষ্ঠানে পারদর্শী পুরবাসী। কিন্তু তা অনুশীলন করার যেমন কোনও জায়গা নেই, তেমনই পারফরম্য়ান্সেরও সুযোগ কম। 

Share this article
click me!