Election Result Update: বিজেপি-র শক্ত ঘাঁটিতে পুরভোটে সবুজ ঝড়, ২ জেলার ৮ পুরসভা তৃণমূলের দখলে

কোচবিহার জেলার মধ্যে ৬ পুরসভায় ২৭ ফেব্রুয়ারি ভোট গ্রহণ হয়েছে। এগুলি হল কোচবিহার পুরসভা, দিনহাটা পুরসভা, হলদিবাড়ি পুরসভা, মেখলিগঞ্জ পুরসভা, মাথাভাঙা পুরসভা এবং তুফানগঞ্জ পুরসভা। জলপাইগুড়ির মধ্যে তিনটি পুরসভায় ভোটগ্রহণ হয়েছে। এগুলি হল জলপাইগুড়ি পুরসভা, মাল পুরসভা এবং ময়নাগুড়ি পুরসভা। 

Web Desk - ANB | Published : Mar 1, 2022 8:14 PM IST / Updated: Mar 02 2022, 10:39 AM IST

পশ্চিমবঙ্গের উত্তরের জেলা কোচবিহার (Cooch Behar)। এই জেলার ৬টি পুরসভা রয়েছে। সেগুলি হল, মাথাভাঙা পুরসভা (Mathabhanga Municipality Election Result Live), মেখলিগঞ্জ (Mekhliganj Municipality Election Result Live), কোচবিহার পুরসভা( Cooch Behar Municipality Election Result Live), দিনহাটা পুরসভা ( Dinhata Municipality Election Result Live), হলদিবাড়ি পুরসভা (Haldibari Municipality Election Result Live), তুফানগঞ্জ পুরসভা (Tufanganj Municipality Election Result Live)। ২৭ ফেব্রুয়ারি ৬টি পুরসভায় একযোগে ভোট গ্রহণ হয়েছে। বিধানসভা নির্বাচনে উত্তপ্ত হয়ে উঠেছিল কোচবিহার। তাই পুরসভা নির্বাচন যথেষ্ট তাৎপর্যপূর্ণ শাসক ও বিরোধীদের কাছে।  উত্তরবঙ্গের বাকি জেলাগুলির মত এই জেলাতেই শাসক দল তৃণমূল কংগ্রেসের মূল প্রতিপক্ষ বিজেপি। তবে পুরসভা ভোটে বাম বা কংগ্রেস তেমন পিছিয়ে থাকবে না বলেও মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 


কোচবিহার পুরসভা( Cooch Behar Municipality Election Result Live) 
ভোটের চূড়ান্ত ফলাফল- 
মোট ওয়ার্ড ২০, তৃণমূল কংগ্রেস ১৫, নির্দল ৩, বাম-২ 

কোচবিহারে প্রথম রাউন্ডে ওয়ার্ড ১, ৩, ৫ তৃণমূলের, সকাল ৯টা

কোচবিহারে প্রথম রাউন্ডে ওয়ার্ড ১, ৩, ৫ তৃণমূলের।  ওয়ার্ড ২, ৪ নং রয়েছেন উজ্জ্বল তার ও ভূষণ সিং।

মায়ের বিরুদ্ধে জয়ী ছেলে, সকাল ৮ঃ৩৪ মিনিট

কোচবিহার পৌরসভার 2 নং ওয়ার্ড মায়ের বিরুদ্ধে জয়ী ছেলে

  কোচবিহার পৌরসভায় জয়, সকাল ৮ঃ২৯মিনিট

৩ নাম্বার ওয়ার্ড জয় কোচবিহার পৌরসভার


স্বাধীনতার আগে থেকেই কোচবিহার পুরসভার অস্তিত্ব রয়েছে। তথ্য অনুযায়ী ১৯৪৫ সালে ১৮ ডিসেম্বর এই পুরসভা স্থাপিত হয়েছিল। ২০টি ওয়ার্ডের এই পুরসভায়। এই পুরসভার মূল সমস্যা হল নিকাশি সমস্যা। এই পুরসভার ৮ নম্বর ওয়ার্ড থেকে তৃণমূলের টিকিটে লড়াই করছন রাজ্যের প্রাক্তন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ।

দিনহাটা পুরসভা ( Dinhata Municipality Election Result Live)
১৯৭৩ সালে ৭ জুন এই পুরসভা স্থাপিত হয়েছি। এই পুরসভায় ১৬টি ওয়ার্ডের মধ্যে ৭টি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস প্রার্থী। ঘাসফুলের টার্গে সবকটি ওয়ার্ডই নিজেদের দখলে রাখা। 

হলদিবাড়ি পুরসভা (Haldibari Municipality Election Result Live)
এই পুরসভা স্থাপিত হয়েছিল ১৯৮৪ সালের ২৬ নভেম্বর। এই কেন্দ্রে লড়াইতে নেই বিরোধীরা। ১১টি ওয়ার্ডের ২টি জয়ী হয়েছে তৃণমূল। বাকিগুলিতেও তেমন ভাবে চোখে পড়ছে না বিরোধীদের। প্রথম দিকে কংগ্রেসের দখলে থাকলেও পরে বামেরাই আধিপত্য করেছিল এই পুরসভায়। তবে ২০১৪ সাল থেকেই এখানে তৃণমূলের রাজ চলছে। 

মেখলিগঞ্জ (Mekhliganj Municipality Election Result Live)
৯টি ওয়ার্ডের মেখলিগঞ্জ পুরসভার দখল নিতে মরিয়া তৃণমূল কংগ্রেস। প্রচারের ধারে ও ভারে বিরোধীদের থেকে এগিয়ে ঘাসফুল শিবির। তৃণমূলের হয়ে প্রচার করেছেন রাজ্যের মন্ত্রী পরেশচন্দ্র অধিকারী। মেখলিগঞ্জে জেতার বিষয়ে আশাবাদী তৃণমূল। দলের নেতা কর্মীদের কথায় মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নই হাতিয়ার এই এলাকা। 

মাথাভাঙা পুরসভা (Mathabhanga Municipality Election Result Live)

মাথাভাঙার একাধিক ওয়ার্ডে জয় তৃণমূলের, সকাল ৯ঃ৬ মিনিট

 মাথাভাঙার দ্বিতীয় রাউন্ডে ৪, ৫., ৬, ৭ ওয়ার্ডে জয় তৃণমূলের
মাথাভাঙা- ১২ ওয়ার্ডের মাথাভাঙা পুরসভা দখল করতে মরিয়া শাসকদল। গতবারে এই পুরসভায় পাঁচটি আসন দখল করেছিল বিরোধীরা। এবার সেই পাঁচটি বিরোধীদের থেকে ছিনিয়ে নিতে জোর চেষ্টা করছে তৃণমূল। একটা সময় এই কেন্দ্রে বামেদের রাজছিল। এখন বামেরা অস্তমিত। ১৯৮৬ সালের ২৯ মে এই পুরসভা কাজ শুরু করেছিল। 

তুফানগঞ্জ পুরসভা (Tufanganj Municipality Election Result Live)
তুফানগঞ্জ পুরসভার যাত্রা শুরু ১০ মার্চ ১৯৮৩। ১২টি ওয়ার্ডের মধ্যে তিনটি ওয়ার্ড বামেদের শক্ত ঘাঁটি হিসেবে এখনও পরিচিত। সেগুলি হল ৯, ৩, ৪। এই তিনটি কেন্দ্রে জয়ের জন্য রীতিমত মরিয়া চেষ্টা করছে তৃণমূল। 

উত্তরবঙ্গের মধ্যে অন্যতম পুরভোটে কেন্দ্র জলপাইগুড়ি জেলা (Jalpaiguri  Election 2022)। ১৮৮৫ সালে গঠিত এই পুরসভায় বহুবার ক্ষমতা বদল হয়েছে। জলপাইগুড়িতে মোট ৩ টি পুরসভা অবস্থিত। জলপাইগুড়ি পুরসভা, ময়নাগুড়ি পুরসভা এবং মাল পুরসভা (Jalpaiguri, Maynaguri, Malbazar)। ১২.৯৫ বর্গ কিমির এই গোটা জলপাইগুড়ি শহরে জনসংখ্যা ১০৭,৩৪১ জন। উত্তরবঙ্গের এই জেলাতেও রয়েছে অনেক চাহিদা। আর সেই চাহিদাকে শান দিয়ে বিরোধীরা এবার জয় করতে চায়, আর সরকারী প্রকল্প থেকে শুরু করে জনসংযোগ, নাগরিক পরিষেবা -সহ একের পর এক সুবিধার প্রতিশ্রুতি দিয়েছে শাসকদল।

জলপাইগুড়ি পুরসভা (Jalpaiguri Municipality Election Result Live)
জলপাইগুড়ি পুরসভার জনসংখ্যা ১০৭,৩৪১ জন। এবং ২৫ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ১২.৯৫ বর্গ কিলোমিটার।  এই পুরসভাতেও  নিকাশী ব্যবস্থা পাশাপাশি জল সরবারহকেও প্রাধান্য দেওয়া হয়েছে। শিক্ষা ব্যবস্থা ভোট প্রচারে অন্যতম হাতিয়ার।

ময়নাগুড়ি পুরসভা (Maynaguri Municipality Election Result Live)
ময়নাগুড়ি পুরসভার জনসংখ্যা ৪৫,০৪৫ জন।  ময়নাগুড়ি পুরসভার মোট  আয়তন ১২.৩৮ বর্গ কিলোমিটার। এই পুরসভাতে স্বাস্থ্য পরিষেবা, জল সরবারহ-সহ নাগরিক পরিষেবায় প্রতিশ্রুতি দিয়েছে শাসক ও বিরোধী দল। তবে কোভিডে পর্যটন শিল্প যথেষ্ট ক্ষতির সম্মুখীন হয়েছে। ভোটে জিতলে সেই সব দিক থেকেই উন্নয়ন করবে বলে প্রতিশ্রতি সব রাজনৈতিকদলের।

মাল পুরসভা(Malbazar Municipality Election Result Live)
মালবাজার পুরসভার জনসংখ্যা ২৫,২১৮ জন। এবং ১৫ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ৩.৫০ বর্গ কিলোমিটার। এই পুরসভাতে  নিকাশী ব্যবস্থা, জল সরবারহ, শিক্ষা ব্যবস্থায়  জোর দেওয়া হয়েছে। তবে এই অঞ্চলে চোরা শিকারী এবং অনেকসময়েই জঙ্গল থেকে হিংস্র পশু বেরিয়ে আসে। যাতে কোনওভাবেই জনজীবন আহত না হয়, তাই সেই সকল দিকেও দাবি জানিয়েছে এলাকাবাসী। তাই প্রতিশ্রুতি ভঙ্গ করতে চায় না কোনও দলই।

Share this article
click me!