North and South Dinajpur Election Result Live: আর কিছুক্ষণ পরেই শুরু গণনা, কার দখলে কোন পুরসভা

একটা সময় উত্তর এবং দক্ষিণ দিনাজপুর একটি জেলা হিসাবেই পরিচিত ছিল। সেই সময় পশ্চিম দিনাজপুর নামে এর পরিচিতি ছিল। নব্বই-এর দশকে জেলা ভাগ হওয়ার পর দক্ষিণ দিনাজপুর এবং উত্তর দিনাজপুর নামে দুটি আলাদা জেলার আত্মপ্রকাশ ঘটেছিল। এইবারের পুরভোটে দক্ষিণ দিনাজপুরের ২টি পুরসভা এবং উত্তর দিনাজপুরের তিনটি পুরসভার নির্বাচন হয়েছে। 
 

Web Desk - ANB | Published : Mar 1, 2022 10:05 PM IST / Updated: Mar 02 2022, 08:38 AM IST

২৭ ফেব্রুয়ারি দক্ষিণ দিনাজপুর ( Dakshin Dinajpur Election 2022 ) জেলায় দুটি পুরসভায় নির্বাচন হয়েছে৷ একটি বালুরঘাট পুরসভা (Balurghat Municipality Election 2022) এবং অন্যটি গঙ্গারামপুর পুরসভা (Gangarampur  Municipality Election 2022)। বালুরঘাট পুরসভা ১৯৫৮ সালে গঠিত। গঙ্গারামপুর পুরসভা ১৯৯৩ সালে গঠিত হয়েছিল৷ দুটি পুরসভা এলাকায় বিজেপি গত কয়েক বছরে শক্তি বৃদ্ধি করলেও পুরবোর্ড দখল করতে পারেনি। এবারও বিজেপি রাজ্যের যে পুরসভাগুলিতে জয়ের স্বপ্ন দেখছে তার তালিকায় গঙ্গারামপুর এবং বালুরঘাট পুরসভারও নাম রয়েছে। যদিও, শাসক দল তৃণমূল কংগ্রেসের দাবি বিরোধীদের হোয়াইট ওয়াশ করেই তারা ফের একবার এই দুই পুরসভায় বোর্ড গঠন করবে। 

 

বালুরঘাট পুরসভা (Balurghat Municipality Election Result Live)


বালুরঘাট হাই স্কুল বালুরঘাট পৌরসভার ভোট গণনা শুরু, সকাল ৮টা

বালুরঘাট হাই স্কুল বালুরঘাট পৌরসভার ভোট গণনা শুরু। অন্যদিকে জেলার আরো একটি পৌরসভা গঙ্গারামপুরের ভোট গণনা শুরু গঙ্গারামপুর স্টেডিয়ামে। পৌরসভার গণনা কেন্দ্রে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলা করতে প্রশাসনিক প্রস্তুতি তুঙ্গে। বিশাল পুলিশবাহিনী মোতায়েন করা হয়েছে গণনা কেন্দ্রের বাইরে ও ভিতরে। ব্যারিকেড করে আটকে দেওয়া হয়েছে স্কুলে আসার সমস্ত  রাস্তা। অপ্রীতিকর যেকোনো পরিস্থিতি মোকাবিলা করতে সকাল থেকেই গননা কেন্দ্রের আশেপাশে ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়েছে। উপস্থিত রয়েছেন  জেলার পুলিশ আধিকারিকরা। কাউন্টিং হলে আসতে শুরু করেছেন প্রাথীরা।

১৯৫৮ সালে গঠিত হওয়া বালুরঘাট পুরসভায় মোট ৮৫ টি বুথে ভোটগ্রহণ হয়েছে। বালুরঘাটে মোট ভোটার ৬৯ হাজার ৮৫৩ জন। বালুরঘাটের ২৫ টি ওয়ার্ডের মোট ৮৯ জন প্রার্থী ভোটে লড়েছেন। বালুরঘাট ৯ টি সেক্টর রয়েছে। এই পুরসভায় পানীয় জল সরবারহ, আলো, নোংরা পরিস্কার-সহ নিকাশী ব্যবস্থা ছিল নির্বাচনের মূল ইস্যু। 

গঙ্গারামপুর পুরসভা (Gangarampur Municipality Election Result Live)

গঙ্গারামপুর সাত নম্বর ওয়ার্ডের তৃণমূল প্রার্থী, সকাল ৮ঃ৩৮মিনিট

গঙ্গারামপুর সাত নম্বর ওয়ার্ডের তৃণমূল প্রার্থী প্রশান্ত মিত্র জয়ী। ইনি মন্ত্রী বিপ্লব মিত্রের ভাই।

 গঙ্গারামপুরে কোন ওয়ার্ডে লিড তৃণমূলের, সকাল ৮ঃ২৭ মিনিট

গঙ্গারামপুর পৌরসভার ১ নং ওয়ার্ডে ৭৫২ নং ওয়ার্ড লিড তৃণমূল কংগ্রেসের। ২ নং ওয়ার্ডে ১২৪৪  লিড তৃণমূল কংগ্রেসের


গঙ্গারামপুর পুরসভা  ১৯৯৩ সালে গঠিত৷ গঙ্গারামপুরে মোট ৫৯ টি বুথে ভোটগ্রহণ হয়েছে। এখানে ভোটদাতাদের সংখ্যা ৪৬ হাজার ৩৩৭৷ অন্যদিকে গঙ্গারামপুরে ১৮ টি ওয়ার্ডে মোট ৫৬ জন প্রার্থী ভোটে লড়েছেন। গঙ্গারামপুর পুরসভাতেও নিকাশা ব্যবস্থা, জল সরবারহর পাশাপাশি স্বাস্থ্য ব্যবস্থাকে নির্বাচনের প্রধান ইস্যু করেছে তৃণমূ-সহ বিভিন্ন রাজনৈতিক দল।

২৭ ফেব্রুয়ারি উত্তর দিনাজপুরের (Uttar Dinajpur  Election 2022) ৩ টি পুরসভায় নির্বাচন হয়েছে। ইসলামপুর পুরসভা(Islampur Municipality Election 2022) ডালখোলা পুরসভা (Dalkhola Municipality Election 2022) এবং কালিয়াগঞ্জ পুরসভা (Kaliyaganj Municipality Election 2022)। এই তিনটি পুরসভাতেই একাধিক ওয়ার্ডে প্রার্থী বদল করেছে শাসকদল। একুশের বিধানসভার পর থেকে একের পর এক উপনির্বাচন, কলকাতা পুরভোট-সহ একাধিক নির্বাচনে বিপুল ভোটে জয়ী তৃণমূল কংগ্রেস। তবে এখানেই শেষ নয়, রাজ্যের পুরভোট হওয়ার আগেই বজবজ, সাঁইথিয়া-সহ দিনহাটা-সহ একাধিক পুরসভার বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেশিরভাগ আসন দখল করেছে তৃণমূল কংগ্রেস। স্বাভাবিকভাবেই চাপ বেড়েছে বিরোধীদের উপর। 

ইসলামপুর পুরসভা(Islampur Municipality Election Result Live)

ভোট গনণার কাজ শুরু জোর কদমে উত্তর দিনাজপুরে, সকাল ৮ঃ০২ মিনিট

উত্তর দিনাজপুর জেলার ৩ টি পুরসভা ইসলামপুর, ডালখোলা এবং কালিয়াগঞ্জ পুরভোটের ভোট গনণার কাজ শুরু।  ইতিমধ্যেই ওয়ার্ডের প্রার্থীরা এবং তাঁদের কাউন্টিং এজেন্টরা কাউন্টিং হলে পৌঁছে গিয়েছেন। ইসলামপুর কলেজে হচ্ছে ইসলামপুর পুরসভার ১৭ টি ওয়ার্ডের ভোটের ভোট গননার কাজ, কালিয়াগঞ্জ পুরসভার ১৭ টি ওয়ার্ডের ভোট গননা শুরু হয়েছে কালিয়াগঞ্জ পলিটেকনিক কলেজে এবং ডালখোলার পুরসভার ১৪ টি ওয়ার্ডের ভোট গননার কাজ চলছে ডালখোলা কলেজে। জেলার তিন পুরসভা ভোটের ভোট গননাকে কেন্দ্র করে কঠোর নিরাপত্তা ব্যাবস্থা করা হয়েছে। গননা কেন্দ্র ছাড়াও তিন শহরেই মোতায়েন করা হয়েছে ডিস্ট্রিক্ট রিজার্ভ ফোর্স এবং কমব্যাট ফোর্স এবং পুলিশের  র‍্যাফ বাহিনী।

ইসলামপুর পুরসভার জনসংখ্যা ৫৪,৩৪০ জন। ১৭ টি ওয়ার্ড জুড়ে মোট আয়তন ১১.৪০ বর্গ কিলোমিটার। এই পুরসভাতেও নিকাশী ব্যবস্থা পাশাপাশি জল সরবারহকেও প্রাধান্য দেওয়া হয়েছে। রাস্তা সংষ্করণও ভোট প্রচারে অন্যতম হাতিয়ার।

কালিয়াগঞ্জ পুরসভা ( Kaliyaganj Municipality Election Result Live)
কালিয়াগঞ্জ পুরসভার জনসংখ্যা ৫৩,৫৩০জন।  ১৭ টি ওয়ার্ড জুড়ে মোট আয়তন ১১.৬৭ বর্গ কিলোমিটার। নিকাশী ব্যবস্থা,জল সরবারহ, শিক্ষা ব্যবস্থা-কে তৃণমূল কংগ্রেস থেকে বিরোধীরা হাতিয়ার করেছে এবারের নির্বাচনে। 

ডালখোলা পুরসভা( Dalkhola Municipality Election Result Live)
ডালখোলা পুরসভার জনসংখ্যা ৩৭, ১২৭ জন।  ১৪টি ওয়ার্ড জুড়ে মোট আয়তন ১৫.৯৫ বর্গ কিলোমিটার। এই পুরসভাতে স্বাস্থ্য পরিষেবা, জল সরবারহ-সহ নাগরিক পরিষেবায় প্রতিশ্রুতি দিয়েছে শাসক ও বিরোধী দল।

Share this article
click me!