রাজ্যকে কোটি কোটি টাকা দিচ্ছে কেন্দ্র, পরিস্থিতি দেখতে আসতে কেন্দ্রীয় প্রতিনিধিরাও- হিসেব কষে বাকি টাকা

কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে, রাজ্যে বন্যায় যে ক্ষয়ক্ষতি হয়েছে তা খতিয়ে দেখার জন্য একটি দল পাঠান হবে।

 

Saborni Mitra | Published : Oct 1, 2024 4:14 PM IST / Updated: Oct 01 2024, 09:52 PM IST

রাজ্যের বন্যা পরিস্থিতি মোকাবিলার জন্য এবার সাহায্যের হাত এগিয়ে দিল কেন্দ্র সরকার। পশ্চিমবঙ্গের বন্যায় ৪৬৮ কোটি টাকা ক্ষতিপুরণ দিল মোদী সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে জানান হয়েছে, ১৪টি বন্যা বিধ্বস্ত রাজ্যকে ৫৮৫৮.৬০ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে। রাজ্য বিপর্যয় মোকাবিলা তহবিল ও জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে অগ্রিম হিসেবে এই টাকা দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে, রাজ্যে বন্যায় যে ক্ষয়ক্ষতি হয়েছে তা খতিয়ে দেখার জন্য একটি দল পাঠান হবে। সেই কেন্দ্রীয় দলই রিপোর্ট দেবে। তারওপর ভিত্তি করে বন্যবিধ্বস্ত এলাকায় অতিরিক্ত সাহায্যের অনুমোদন দেওয়া হবে। কেন্দ্রীয় সরকার জানিয়েছে বন্যা মোকাবিলার জন্য মহারাষ্ট্রকে ১,৪৯২ কোটি টাকা, অন্ধ্রপ্রদেশকে ১০৩৬ কোটি টাকা, অসমকে ৭১৬ কোটি টাকা, বিহারকে ৬৫৫.৬০ কোটি টাকা, গুজরাতকে ৬০০ কোটি টাকা, হিমাচল প্রদেশকে ১৮৯.২০ কোটি টাকা, কেরলকে ১৪৫.৬০ কোটি টাকা, মণিপুরকে ৬০ কোটি, মিজোরামকে ২১.৬০ কোটি টাকা, নাগাল্যান্ডকে ১৯.২০ কোটি টাকা, সিকিমকে ২৩.৬০ কোটি টাকা, তেলঙ্গানাকে ৪১৬.৮০ কোটি টাকা, ত্রিপুরাকে ২৫ কোটি টাকা, পশ্চিমবঙ্গকে ৪৬৮ কোটি টাকা দিচ্ছে কেন্দ্র। কেন্দ্র সরকার আরও জানিয়েছে, চলবি বছর বর্ষায় ভারী বৃষ্টি , বন্যা, ধসের কারণে ক্ষতির মুখে পড়তে হয়েছে এই রাজ্যগুলিকে। সেই কারণেই এই অনুদান দেওয়া হয়েছে।

Latest Videos

কেন্দ্রের তরফে আরও জানানো হয়েছে, অসম, মিজোরাম, কেরল, ত্রিপুরা, নাগাল্যান্ড, গুজরাত, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, মণিপুরে ক্ষয়ক্ষতি পরখ করে দেখার জন্য দল পাঠিয়েছে কেন্দ্র। দ্রুত কেন্দ্রীয় দল পাঠান হবে পশ্চিমবঙ্গ ও বিহারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

হাটে হাঁড়ি ভেঙে পূর্ণ কর্মবিরতিতে ফের জুনিয়র ডাক্তাররা, যা বললেন | Kolkata Doctor News
'৮৫ হাজার টাকা নিলে মমতার ছবি রাখো, না হলে নিও না' নিদান তৃণমূল বিধায়কের | TMC | Durga Puja 2024 |
ম্যাথমেটিকাল ফিজিক্সের উপর গবেষণা, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে স্বীকৃতি সোনারপুরের অধ্যাপকের
RG Kar কাণ্ডের বিচারের দাবিতে বড় সিদ্ধান্ত জুনিয়র চিকিৎসকদের! দেখুন কী বললেন | RG Kar Protest
তীব্র গরমে নেই একটাও ফ্যান-লাইট! দেহাল দশা মথুরাখণ্ড অক্ষয় চন্দ্র বিদ্যাপীঠ স্কুলের | Gosaba News