দিল্লি সীমানায় চলা কৃষক আন্দোলনের বিজয় দিবস, গোটা দেশের সঙ্গে পালন করা হল এই রাজ্যেও

দিল্লি সীমানায় চলা কৃষক আন্দোলনের বিজয় দিবস পালন করল সংযুক্ত কিষাণ মোর্চা। সংগঠনের পক্ষ থেকে গোটা দেশের সঙ্গে এই রাজ্যেও পালন করা হয় এই বিশেষ দিনটি।

Web Desk - ANB | Published : Nov 19, 2022 5:26 PM IST

দিল্লির কৃষক আন্দোল। নরেন্দ্র মোদী সরকারের তিনটি কৃষি আইন রদ করার জন্য রোদে পুড়ে জলে ভিজে বসেছিল পঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, রাজস্থানের কৃষকরা। সেই আন্দোলনকে সমর্থন জানিয়েছেন দেশের অন্যান্য প্রান্তের কৃষকরাও। এই আন্দলোনের বিজয় দিবসের বর্ষপূর্তি আজ। আজ থেকে ঠিক এক বছর আগে অর্থাৎ ১৯ নভেম্বর আন্দোলনকারী কৃষকরা শান্তিপূর্ণ অবস্থান বিক্ষোভের মধ্যে দিয়েই মোদী সরকারকে বাধ্য করেছিল তিনটি কৃষি আইন প্রত্যাহার করতে। এই আন্দোলনের নতৃত্বে ছিল সংযুক্ত কিষাণ মোর্চা। যার নেতা হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন রাজেশ টিকাইত।

টানা ৩৮৩ দিন সংযুক্ত কিষাণ মোর্চার নেতৃত্বে আন্দোলন চালিয়ে ভারতের কৃষকেরা গত বছর অর্থাৎ ২০২১ সালের ১৯ নভেম্বর মোদি সরকারকে ৩টি কালা কৃষি আইন রদ করতে বাধ্য করেছিল। সেই বিজয়ের বর্ষপূর্তি উপলক্ষে শনিবার গোটা দুনিয়াব্যাপী পালিত হল কৃষকদের বিজয় দিবস বা ফতেহ দিবস।

উল্লেখ্য, ভারতের কৃষক ও ক্ষেতমজুরদের লাগাতার বিক্ষোভের মুখে গত বছর অর্থাৎ ২০২১ সালের ৯ ডিসেম্বর মোদি সরকার লিখিত আশ্বাস দেয়, সংযুক্ত কিষাণ মোর্চার প্রতিনিধিত্বে এমএসপি আইন প্রণয়নের জন্যে একটি কমিটি গঠন করা হবে। এমএসপির আইন তৈরির পাশাপাশি কৃষকদের অন্যান্য দাবিগুলিও পূরণ করার আশ্বাস দিয়েছিল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার। সেই আশ্বাসের ভিত্তিতেই দিল্লি সীমান্তে তাঁদের ঐতিহাসিক সংগ্রাম স্থগিত রেখে। তারপরেও অবশ্য অবস্থান বিক্ষোভ থেকে উঠে যায়নি দিল্লির কৃষকরা। তারা অবস্থান বিক্ষোভে বসেছিল মোদী সরকারের পদক্ষেপ দেখার জন্য। কৃষকেরা গত বছর ১১ ডিসেম্বর আন্দোলন প্রত্যাহার করে নেয়। তারপরই তাঁরা খালি করে দেয় দিল্লি সীমানা।

ঐতিহাসিক এই কৃষক আন্দোলনে শাহাদত বরণ করে শহিদ হয়েছিলেন ৭৩৪ জন সংগ্রামী কৃষক। তাঁদের রক্তে লাল হয়েছিল কৃষি নির্ভর ভারতের মাটি। কৃষকদের এই সংগ্রাম স্বাধীন ভারতের ইতিহাসে সবচেয়ে বড় এবং দীর্ঘতম গণ-বিক্ষোভ।

এই পরিস্থিতিতে সংযুক্ত কিষাণ মোর্চা আজ ১৯ নভেম্বর ২০২২ নরেন্দ্র মোদি কর্তৃক ৩টি কালো কৃষি আইন প্রত্যাহারের ঘোষণার প্রথম বার্ষিকী বিজয় দিবস বা ফতেহ দিবস হিসাবে পালন করেছে। এদিন গোটা দুনিয়ার বিভিন্ন রাষ্ট্রে এবং আমাদের দেশে কিষাণ বিজয় দিবস পালিত হয়। দেশের পাশাপাশি এ রাজ্যের প্রতিটি গ্রামে ও শহরে কৃষকরা, সমর্থকরা প্রদীপ বা মোমবাতি জ্বালিয়ে বিজয় উৎসব করেন, বিতরণ করা হয় মিষ্টি। সংযুক্ত কিষাণ মোর্চা পশ্চিমবঙ্গ শাখার বিভিন্ন শরিক সংগঠন এ রাজ্যের জেলায় জেলায় এদিন বিজয় দিবস পালন করেছে।

আরও পড়ুনঃ 

লাল ঝাণ্ডা নিয়ে সিপিএম-এর মিছিলে হাঁটায় মাকে 'শান্তি' তৃণমূলী ছেলের, বেধড়ক মারধরে জখম বৃদ্ধা

পরপর গ্যাস সিলিন্ডার ফেটে আগুন, শিলিগুড়ির বস্তিতে আগুন নেভাতে দমকলের ৬টা ইঞ্জিন

১২ বছরের মেয়ে মা হল কলকাতার হাসতালে, দিল্লিতে ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার নাবালিকা

 

Share this article
click me!