শূন্য থেকে আবার শুরু বামফ্রন্টের? উপনির্বাচনে তিন আসনের প্রার্থীর নাম ঘোষণা,একটি ছাড়ল কংগ্রেসকে

শুক্রবার বামফ্রন্টের বৈঠকে রায়গঞ্জ আসনটি কংগ্রেসের জন্য ছেড়ে রেখে বাকি তিনটি আসনে প্রার্থী ঘোষণা করেছে বামেরা।

 

Saborni Mitra | Published : Jun 14, 2024 3:18 PM IST / Updated: Jun 14 2024, 09:19 PM IST

লোকসভা ভোটে বড় ধাক্কা খেয়েছে বামফ্রন্ট। একাধিক আসনে লড়াই করলেও একটি আসনেও জিততে পারেনি। অনেক আসনে তৃতীয় স্থানে পৌঁছে গেছে। কিন্তু তারপরেও রাজ্য বিধানসভা উপবনির্বাচনে তিনটি আসনে লড়াই করবে। একটি আসন ছেড়ে রেখেছে কংগ্রেসের জন্য।

শুক্রবার বামফ্রন্টের বৈঠকে রায়গঞ্জ আসনটি কংগ্রেসের জন্য ছেড়ে রেখে বাকি তিনটি আসনে প্রার্থী ঘোষণা করেছে বামেরা। গত বিধানসভা নির্বাচনেও একাধিক আসনে লড়াই করেছিল বামফ্রন্ট। কিন্তু একটি আসনেও জিততে পারেনি। বিধানসভায় শূন্য বামেরা। তাই উপনির্বাচনে খাতা খোলার আশায় রয়েছে সিপিএম। কলকাতার মানিকতলা, নদিয়ার রানাঘাট দক্ষিণে সিপিএম প্রার্থী দিয়েছে। উত্তর ২৪ পরগনার বাগদায় লড়বে ফরোয়ার্ড ব্লক।

Latest Videos

মানিকতলায় প্রার্থী রাজীব মজুমদার। যদিও এই কেন্দ্রের জন্য একজন চিকিৎসক ও আইনজীবীর কথা ভাবা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত কলকাতা জেলা কমিটির সদস্য রাজীবকেই প্রার্থী করা হয়েছে। রানাঘাট দক্ষিণ কেন্দ্রে প্রার্থী করা হয়েছে অরিন্দম বিশ্বাসকে। বাগদায় প্রার্থী করা হয়েছে ফরওয়ার্ড ব্লকের সদস্য গৌরাদিত্য বিশ্বাসকে। সিপিএম-এর রাজ্য সম্পদাক মহম্মদ সেলিম জানিয়েছেন, কংগ্রেসের সঙ্গে কথা বলেই রায়গঞ্জ কেন্দ্রটি ছেড়ে রাখা হয়েছে।

প্রসঙ্গত, বিজেপির প্রতীকে গত ২০২১ সালের বিধানসভা নির্বাচনে রায়গঞ্জ কেন্দ্র থেকে জেতেন কৃষ্ণ কল্যাণী। রানাঘাট দক্ষিণ কেন্দ্র থেকে জেতেন বিজেপি প্রার্থী মুকুটমণি অধিকারী এবং বাগদা কেন্দ্র থেকে নির্বাচিত হন বিশ্বজিৎ দাস। পরে তারা যোগ দেন তৃণমূলে (TMC)। চব্বিশের লোকসভা ভোটে তিনজনকেই ঘাসফুল শিবির প্রার্থী করায়, নিয়মানুযায়ী পুরনো দলের বিধায়ক পদ ছাড়তে হয়েছিল তাদের প্রত্যেককে।

তবে লোকসভা ভোটে জিততে না পারলেও, দলবদলু দুই নেতার ওপরেই বিধানসভা উপনির্বাচনে ভরসা রাখছে তৃণমূল। তাই ছেড়ে দেওয়া আসনে ফের প্রার্থী হচ্ছেন কৃষ্ণ কল্যাণী এবং মুকুটমণি অধিকারী। অন্যদিকে, মানিকতলা কেন্দ্রের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী সাধন পাণ্ডের মৃত্যুর পর থেকে এই এলাকা বিধায়কহীন।

তাছাড়া ওই কেন্দ্রটি নিয়ে মামলা চলার দরুণ সেখানে এতদিন পর্যন্ত উপনির্বাচন স্থগিত ছিল। আইনি জটিলতা কাটিয়ে শেষমেশ ঘোষিত হয়েছে ভোটের নির্ঘণ্ট। আর সেই কেন্দ্রে তাই রাজ্যের প্রাক্তন মন্ত্রী সাধন পাণ্ডের স্ত্রীকেই প্রার্থী করছে শাসকদল।

এদিকে মতুয়া অধ্যুষিত বাগদা কেন্দ্রের প্রার্থী হিসাবে ঠাকুরবাড়ির কন্যা তথা বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুরের জ্যাঠতুতো বোন মধুপর্ণা ঠাকুরকেই বেছে নিল রাজ্যের শাসকদল।

 

Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
বীমার নামে প্রতারণা! লক্ষাধিক টাকার লেনদেন করতে গিয়ে ধরা পড়লো প্রতারক জুটি | Barasat News Today
ট্রাম না চালানোর সিদ্ধান্ত রাজ্য় সরকারের, প্রতিবাদে জমায়েত শ্যামবাজার ট্রাম ডিপোতে | Kolkata Tram
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু