বন্ধ করে দেওয়া হল এই প্রকল্পের টাকা! ফের বঞ্চিত বাংলা? রাজ্যকে বেকায়দায় ফেলল মোদী সরকার

স্কুলের পরিকাঠামো নির্মাণ, স্কুল বিল্ডিং তৈরি সহ বিভিন্ন কাজ চলে সমগ্র শিক্ষা অভিযান প্রকল্পের আওতায়। রাজ্যের অভিযোগ, কেন্দ্রীয় অর্থ মন্ত্রক টাকা দেওয়ার ছাড়পত্র দিলেও সেই টাকা আটকে রেখেছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

Parna Sengupta | Published : Jun 19, 2024 12:31 PM IST

আর কোনও অর্থ দেওয়া যাবে না রাজ্যকে। শিক্ষা মন্ত্রকের পক্ষ থেকে রাজ্যকে সম্প্রতি এই কথা জানিয়ে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ৬০ শতাংশ রাজ্য সরকারের পক্ষ থেকে ৪০ শতাংশ টাকা দেওয়া হয় সমগ্র শিক্ষা অভিযান প্রকল্পে। এবার কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে ‘সমগ্র শিক্ষা অভিযানে’ পশ্চিমবঙ্গকে টাকা দেওয়া বন্ধ দেওয়া হয়েছে। ইতিমধ্যে রাজ্য সরকারকে জানিয়ে দেওয়া হয়েছে যে, সমগ্র শিক্ষা অভিযানের এই টাকা পেতে হলে প্রথমে ‘পিএম শ্রী’ চুক্তি করতে হবে।

কেন্দ্রের তরফ থেকে সমগ্র শিক্ষা অভিযান প্রকল্পে চলতি অর্থ বর্ষের টাকা বরাদ্দ করা হয়নি রাজ্যকে। সেই নিয়ে কেন্দ্রীয় সরকারকে চিঠি দেওয়া হয়েছে নবান্নের তরফ। স্কুলের পরিকাঠামো নির্মাণ, স্কুল বিল্ডিং তৈরি সহ বিভিন্ন কাজ চলে সমগ্র শিক্ষা অভিযান প্রকল্পের আওতায়। রাজ্যের অভিযোগ, কেন্দ্রীয় অর্থ মন্ত্রক টাকা দেওয়ার ছাড়পত্র দিলেও সেই টাকা আটকে রেখেছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

Latest Videos

কেন্দ্রের যুক্তি অসংবিধানিক উল্লেখ করে আবারো কেন্দ্রের কাছ থেকে টাকা চেয়ে চিঠি দিয়েছে রাজ্য সরকার। এই কারণ দেখিয়ে ফের কেন্দ্রের থেকে টাকা চেয়ে চিঠি দিল রাজ্য সরকার। সমগ্র শিক্ষা অভিযান প্রকল্পে গত জানুয়ারি মাসের পর থেকে রাজ্য সরকার কেন্দ্রের থেকে ২০০০ কোটি টাকা প্রাপ্য। কিন্তু সে টাকা মিলবে না বলে জানিয়ে দিয়েছে কেন্দ্রের মোদী সরকার।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update