Best Tourism Village: 'দেশের সেরা পর্যটন গ্রাম'-এর শিরোপা বাংলার গ্রামের মাথায়, উচ্ছ্বাস প্রকাশ মুখ্যমন্ত্রীর

বাংলার এই অভাবনীয় সাফল্যে দুবাই থেকেই উচ্ছ্বাস প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের অফিসিয়াল এক্স হ্যান্ডেল (পূর্বতন টুইটার) থেকে পোস্ট করেছেন শুভেচ্ছাও।

Ishanee Dhar | Published : Sep 21, 2023 10:36 AM IST / Updated: Sep 21 2023, 10:08 PM IST

বাংলার মুকুটে নয়া পালক। পর্যটনে সেরার শিরোপা ছিনিয়ে নিল বাংলার এক গ্রাম। বাংলার সাম্প্রদায়িক সম্প্রীতির উদাহরণে বারবারই উঠে আসে মুর্শিদাবাদের নবগ্রামের কিরীটেশ্বরী মন্দিরের নাম। এবার এই কিরীটেশ্বরীকে 'দেশের সেরা পর্যটন গ্রাম' হিসেবে চিহ্নিত করল কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক। বাংলার এই অভাবনীয় সাফল্যে দুবাই থেকেই উচ্ছ্বাস প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের অফিসিয়াল এক্স হ্যান্ডেল (পূর্বতন টুইটার) থেকে পোস্ট করেছেন শুভেচ্ছাও।

বর্তমানে ১১দিনের বিদেশ সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবারই সাতদিনের স্পেন সফর শেষ করে দুবাই পৌঁছেছেন মুখ্যমন্ত্রী। সেখান থেকেই বাংলার এই অভুতপূর্ব সাফল্য নিয়ে টুইট করেছেন তিনি। টুইটারে মুখ্যমন্ত্রী লিখেছেন,'আনন্দের সঙ্গে জানাচ্ছি, পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার কিরীটেশ্বরীকে ভারত সরকারের পর্যটন মন্ত্রক ভারতের সেরা পর্যটন গ্রাম হিসেবে নির্বাচিত করেছে। দেশের ৩১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে প্রাপ্ত ৭৯৫টি আবেদনের মধ্যে ২০২৩ সালের ‘সেরা পর্যটন গ্রাম প্রতিযোগিতা’ হয়েছিল। সেখানেই এই নির্বাচন হয়েছে৷ আগামী ২৭ সেপ্টেম্বর নয়াদিল্লিতে হবে পুরস্কার প্রদান অনুষ্ঠান। আমি ওই গ্রামের বাসিন্দাদের অভিনন্দন জানাই। জয় বাংলা।'

প্রসঙ্গত, তিন দিনের সফরে বৃহস্পতিবার ভোরে দুবাই এসে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্পেনের মতো দুবাইয়েও একাধিক বানিজ্যিক বৈঠকে যোগ দেবেন মমতা। দুবাইয়ে দু'দিন ঠাসা কর্মসূচি মুখ্যমন্ত্রীর। স্পেনের মাদ্রিদ ও বার্সেলোনার শিল্প সম্মেলনের মতো দুবাইয়েও বণিকমহলের সঙ্গে বৈঠক রয়েছে মুখ্যমন্ত্রীর।

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর কর্মসূচি

বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর নেতৃত্বে বাংলার প্রতিনিধিদল দুবাইয়ের ‘জাফজ়া মুক্তাঞ্চল’ এবং ‘জেবেল আলি বন্দর’ পরিদর্শন করবে। উল্লেখ্য, এই জাফড়া হল ইউরোপ এবং আফ্রিকা মহাদেশের মধ্যে সরাসরি বাণিজ্যিক যোগাযোগের কেন্দ্র। অন্যদিকে দুবাইয়ের ‘জেবেল আলি বন্দর’-এর ধাঁচে বাংলার তাজপুরে বন্দর গড়তে চায় মমতা সরকার। সেক্ষেত্রে বৃহস্পতিবার এই বন্দরের কাঠামো খতিয়ে দেখবেন তিনি। বৃহস্পতিবার বিকেলে যোগ দেবেন, দুবাইয়ের ভারতীয় উপদূতাবাসে চা-চক্রে। সঙ্গে থাকবেন তাঁর সফরসঙ্গীরাও।

শুক্রবার মূখ্যমন্ত্রীর কর্মসূচি

শুক্রবার প্রথমে একটি শিল্পবৈঠকে যোগ দেবেন মমতা। তারপর প্রবাসী বাঙালি তথা ভারতীয়দের সঙ্গে আলাপচারিতাও করবেন তিনি। শুক্রবার আরব আমিরশাহির গুরুত্বপূর্ণ শিল্পগোষ্ঠী লুলু-এর সঙ্গে বৈঠক হওয়ার কথা মুখ্যমন্ত্রীর। ভারতের কেরল লখনউতে বিনিয়োগ রয়েছে লুলু গ্রুপের।

 

Share this article
click me!