রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মুর নাগরিক সংবর্ধনা, তুমুল তরজা বিজেপি ও তৃণমূলের মধ্যে

সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে রাজ্য সরকারের পক্ষ থেকে রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মুকে সংবর্ধনা দেওয়ার আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানের আমন্ত্রণকে কেন্দ্র করে নতুন করে বিতর্কে জড়িয়ে তৃণমূল ও বিজেপি।

 

Web Desk - ANB | Published : Mar 27, 2023 12:36 PM IST

রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মুর সফরকে কেন্দ্র করে উত্তাল রাজ্য রাজনীতি। বিজেপি নেতা তথা বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী দাবি করেছে সোমবার সন্ধ্যায় রাজ্য সরকার দ্রৌপদি মুর্মুকে যে নাগরিক সংবর্ধনা দেবে তাতে তাঁকে আমন্ত্রণ জানান হয়নি। যদিও অভিযোগ ভিত্তিহীন বলেও দাবি করেছে তৃণমূল কংগ্রেল। দলের পক্ষ থেকে বলা হয়েছে, আমন্ত্রণ জামান সত্ত্বেও বিজেপি নেতারা রাষ্ট্রপতির অনুষ্ঠান বয়কট করেছেন।

সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে রাজ্য সরকারের পক্ষ থেকে রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মুকে সংবর্ধনা দেওয়ার আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল সিভি আনন্দ বোস। কিন্তু এই অনুষ্ঠানে বিজেপি নেতারা আসবেন না বলেও সূত্রের খবর। যদিও বিজেপি নেতা তথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী দিল্লিতে রয়েছেন।

দিল্লি থেকেই টুইট করে শুভেন্দু দ্রৌপদি মুর্মুর নাগরিক সংবধনা অনুষ্ঠানের তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, যারা তাঁর (দ্রৌপদি মুর্মুর) বিরুদ্ধে ভোট দেওয়ার জন্য লাইনে দাঁড়িয়েছিলেন তারাই আজ তাঁকে মঞ্চের কেন্দ্রে নিয়ে যাবে। সংবধর্না অনুষ্ঠানে লাইমলাইটে থাকবেন। যারা দ্রৌপদি মুর্মুকে ভোট দিয়ে রাষ্ট্রপতি করেছে তাদেরও পশ্চমবঙ্গ সরকার বাদ দিয়েছে। তাদের আমন্ত্রণই জানান হয়নি।

পাল্টা তৃণমূল কংগ্রেস অবশ্য দাবি করেছে শুভেন্দু অধিকারী, বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার ও দিলীপ ঘোষকে আমন্ত্রণ জানান হয়েছে। একই সঙ্গে রাজ্যে শীর্ষস্থানীয় বেশ কয়েকজন নেতাকেও আমন্ত্রণ জানান হয়েছে অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য। পাশাপাশি তৃণমূল কংগ্রেস সুকান্ত মজুমদার ও দিলীপ ঘোষকে পাঠান আমন্ত্রণপত্রের রসিদের একটি কপিও সোশ্যাল মিডিয়ায় শেযার করেছে। সেই রসিদে বিজেপির দফতরের সম্পদাকের স্বাক্ষর ও সিলমহর রয়েছে। ছবি প্রকাশ করা হয়েছে শুভেন্দু অধিকারীকে পাঠান আমন্ত্রণপত্রেরও। পাল্টা তৃণমূল কংগ্রেসের অভিযোগ বিজেপি নেতারা মিথ্যা কথা বলছেন। সাওতালি সম্প্রদায়ের প্রতি তাঁদের কোনও শ্রদ্ধা নেই। তাই তারা দ্রৌপদি মুর্মুর নাগরিক সংবর্ধনা অনুষ্ঠান এড়িয়ে যাচ্ছে।

দুই দিনের সফরে কাল অর্থাৎ সোমবার রাজ্যে এসেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। প্রথম দিন অর্থাৎ সোমবারই তিনি যাবেন শান্তিনিকেতনে। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। রবিবার রাষ্ট্রপতি ভবনে জারি করা একটি বিবৃতি জারি করে এই কথা জানান হয়েছে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সোমবার সুভাষচন্দ্র বসুকে শ্রদ্ধা জানিয়েছেন। তিনি কলকাতায় নেতাজির বাসভবনেও যান সেখানে পরিবারের সদস্যদেরক সঙ্গে কছথা বলেন। এই দিনই রাষ্ট্রপতি জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে যান। তিনি জোড়াসাঁকো পরিদর্শন করেন। একই সঙ্গে কবিগুরুতে শ্রদ্ধা জানান।। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে কলকাতায় নাগরিক সংবধর্না দেওয়া কথা রয়েছে। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে হবে অনুষ্ঠান। অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে রাজ্য়ের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এটাই রাষ্ট্রপতি হওয়ার পরে তাঁর প্রথম কলকাতা সফর।

Share this article
click me!