‘বন্দে ভারত এক্সপ্রেস’ নিয়ে অশান্ত শান্তিনিকেতন, গোটা বোলপুর স্টেশন চত্বরে ব্যাপক ধুন্ধুমার

রেলের কর্মীকে ধরেই আরপিএফ কর্মীরা প্রচণ্ড মারধর করেন বলে অভিযোগ। ঘটনার জেরে বোলপুর স্টেশনে ব্যাপক উত্তেজনা ছড়ায়। 

Web Desk - ANB | Published : Dec 30, 2022 4:41 PM IST / Updated: Dec 30 2022, 10:34 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভার্চুয়াল উপস্থিতিতে আজই যাত্রা শুরু করেছে বঙ্গের ‘বন্দে ভারত এক্সপ্রেস’। আজই হাওড়া স্টেশন থেকে নিউ জলপাউগুড়িগামী এই ট্রেনটি বোলপুর শান্তিনিকেতন স্টেশনে ঢোকার সঙ্গে সঙ্গে ঘটে গেল বিপত্তি। উৎসাহী জনতার প্রবল ভিড়ের মধ্যে স্টেশনে থাকা রেলকর্মীর সঙ্গে ‘বন্দে ভারত’-এর মধ্যে থাকা আরপিএফ কর্মীদের বচসা গিয়ে পৌঁছল চরমে। বাকবিতণ্ডা থেকে শুরু হয়ে গেল ধাক্কাধাক্কি, হাতাহাতি। ঘটনার পরেই ক্ষুব্ধ রেলকর্মী জানিয়েছেন, তাঁকে ব্যাপকভাবে মারধর করেছে আরপিএফ। ঘটনাকে ঘিরে অশান্ত হয়ে ওঠে গোটা স্টেশন চত্বর।

শুক্রবার বোলপুর শান্তিনিকেতন স্টেশনে সদ্য চালু হওয়া ‘বন্দে ভারত এক্সপ্রেস’ দেখতে হাজির হয়েছিলেন বহু মানুষ, অনেকেরই হাতে ছিল দেশের জাতীয় পতাকা। উপস্থিত ছিলেন বিপুল সংখ্যক বিজেপি কর্মীরাও। সেই ভিড়ের মধ্যেই স্টেশনে ঢোকে ‘বন্দে ভারত’। নতুন ট্রেন দেখতে হুড়োহুড়ি ফেলে দেয় উত্তেজিত জনতা। হঠাৎ দেখা যায়, জনৈক এক ব্যক্তিকে ধাক্কা দিতে দিতে বের করে দিচ্ছেন রেল পুলিশের কর্তব্যরত কর্মীরা।

জানা গেছে, আক্রান্ত হওয়া ওই ব্যক্তি ভারতীয় রেলেরই একজন কর্মী। ‘বন্দে ভারত এক্সপ্রেস’-এ তিনি উঠতে চেয়েছিলেন। সেসময় তাঁকে উঠতে দেননি বন্দে ভারতে কর্তব্যরত আরপিএফ কর্মীরা। রেলকর্মী নিজের পরিচয় কার্ডটি তাঁদেরকে দেখিয়েছিলেন। তা সত্ত্বেও তাঁকে ট্রেনে উঠতে বাধা দেওয়া হয়। তখনই বচসা বেধে যায়। বাকবিতণ্ডা দেখার জন্য ওই চত্বরে আরও লোক জমায়েত হয়ে যায়। এর পরই মারমুখী হয়ে ওঠেন আরপিএফ রক্ষীরা। ওই রেলকর্মীকে ধাক্কা দিতে দিতে বাইরে পাঠিয়ে দেওয়া হয়। বোলপুর স্টেশনে ব্যাপক উত্তেজনা ছড়ায়।

উক্ত রেলকর্মীর অভিযোগ, তিনি বৈধ পরিচয়পত্রের কার্ড দেখালেও তাঁকে ট্রেনে উঠতে দেননি আরপিএফ কর্মীরা। বদলে তাঁকে মারধর করা হয় বলেও অভিযোগ ওই কর্মীর। যদিও এর জেরে ট্রেনের যাত্রাপথে কোনও বাধা আসেনি। নির্ধারিত সময়েই প্ল্যাটফর্ম ছেড়ে বেরিয়ে যায় ‘বন্দে ভারত এক্সপ্রেস’। স্টেশন সূত্রে জানা গেছে, বন্দে ভারত ট্রেনে কারা উঠতে পারবেন, সেই তালিকা আগে থেকেই তৈরি করা ছিল। তার বাইরে কাউকে সেখানে যেতে দেওয়ার কথা নয়। সেই কারণেই ওই রেলকর্মীকে ট্রেনে উঠতে বাধা দিয়েছিলেন আরপিএফ কর্মীরা।


আরও পড়ুন-
ফুটবলের ‘রাজা’ নাকি ‘রাজপুত্র’, দুই ভাগে ভাগ হয়ে যাওয়া ‘পেলে-মারাদোনা’ বিশ্বে আজও পাল্লা ভারী কার?
নক্ষত্রের নামকরণ করা হল প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর নামে, এটিই সূর্যের নিকটতম তারা

Share this article
click me!