Bus fare: বাস ভাড়া এবার বাড়বে? পরিবহণমন্ত্রীকে তিনটি যুক্তি দিয়ে চিঠি দিল বাস মালিকরা

ভাড়া বৃদ্ধির দাবিতে পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী ও পরিবহণ সচিব সৌমিত্র মোহনকে চিঠি লিখেলেন রাজ্যের বাস মালিক সংগঠকরা

 

Saborni Mitra | Published : Jun 30, 2024 4:07 PM IST

বাস ভাড়া বাড়তে হবে। এই দাবি জানিয়ে এবার আবারও বাস মালিকদের সংগঠন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তীকে চিঠি লিখল। এমনতিএ কলকাতা হাইকোর্টের রায় অনুযায়ী ১৫ বছরের পুরনো বাস আর রাস্তায় নামান যাবে না। তারওপর পেট্রোল-ডিজেলের দামও যথেষ্ট বেশি। গত ৬ বছর বাস ভাড়া বাড়ান হয়নি বলেও দাবি করেছে বাস মালিকদের সংগঠন। এজাতীয় একাধিক যুক্তি দেখিয়েই বাস ভাড়া বাড়ানোর দাবি নিয়ে সরব হয়েছে রাজ্যের বাস মালিক সংগঠনগুলি।

ভাড়া বৃদ্ধির দাবিতে পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী ও পরিবহণ সচিব সৌমিত্র মোহনকে চিঠি লিখেলেন রাজ্যের বাস মালিক সংগঠকরা। তাঁদের যুক্তি ছিল রাজ্যে শেষ বাস ভাড়া বেড়েছিল ২০১৮ সালে। অর্থাৎ প্রায় ৬ বছর বাস ভাড়া বাড়েনি। ভাড়া বৃদ্ধির কয়েক মাস পরেই শুরু হয়েছিল করোনাভাইরাস মহামারী। সেই সময় দীর্ঘদিন লকডাইন থাকা বাস চলাচল বন্ধ ছিল। ভেঙে পড়েছিল গোটা পরিষেবা। কিন্তু লক়ডাউন শেষ হওয়ার পরে বাস রাস্তায় ফিরলেও ভাড়া বাড়াতে দেয়নি সরকার। যদিও বাস যাত্রীদের অভিযোগ সরকারি নিষেধ তোয়াক্কা না করেই একাধিক রুটে নিজেদের ইচ্ছেমত বাস ভাড়া চালু করেছিল বাস মালিকরা। যদিও অভিযোগ মানতে নারাজ বাস মালিকরা।

বাস মালিকদের আরও দাবি কলকাতা হাইকোর্টের রায় অনুযায়ী ১৫ বছরের পুরনো বাস আর চালান যাবে না। যার কারণে আগামী ১ অগাস্ট থেকে অনেক বাসই তুলে নিতে হবে। পরিবর্তে নতুন বাস নামাতে হবে। তাতে মোটা অঙ্কের খরচ রয়েছে। তাই বাড় বাড়ালে তা সামাল দেওয়া যাবে। পাশাপাশি তাদের দাবি একটি বাস চালাতে বছরে প্রায় ১৭ লক্ষ টাকা খরচ হয়। আর সেই কারণে ভাড়া বৃদ্ধি জরুরি।

বর্তমানে কলকাতা আর শহরতলিতে ৪২০০ বেসরকারি বাস চলে। কলকাতা হাইকোর্টের রায় মানলে অগাস্ট মাস থেকেই র শহর ও শহরতলির অনেক বাসই রাস্তা থেকে উঠে যাবে। সেই সময় যদি নতুন বাস চালু করা না যায় তাহলে সমস্যায় পড়তে হবে যাত্রীরা। তাই দ্রুত বাসা ভাড়া বৃদ্ধির দাবি জানিয়েছেন বাস মালিকরা।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Narendra Modi : 'তোমাদের জন্য ১৪০ কোটি দেশবাসী গর্বিত' বিরাট-রোহিতদের বিশেষ বার্তা প্রধানমন্ত্রীর
Dilip Ghosh : 'আপনি মানুষকে ভুল বুজিয়ে ভোটে জিতেছেন' মমতাকে আক্রমণ দিলীপ ঘোষের
Amdanga TMC News : ঠিক যেন গজনি সিনেমা! ঘরে ঢুকে হাতুড়ির....তৃণমূলের তীব্র গোষ্ঠী কোন্দল! দেখুন
Nadia News : পাচার হচ্ছিল রেশনের বস্তা বস্তা চাল! ধরা পড়তেই টাকা দিয়ে পালানর চেষ্টা, শেষে যা হল!
Suvendu Adhikari : 'নিম্ন মেধার অর্ধ শিক্ষিত মুখ্যমন্ত্রী হলে যা হয়..' মমতাকে তীব্র আক্রমণে শুভেন্দু