রাজ্যে আর থাকবে না টোটো পরিষেবা! বিরাট পদক্ষেপ রাজ্য প্রশাসনের, শুরু হতে চলেছে অভিযান

লাগাম ছাড়া ভাবে টোটোর সংখ্যা বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে। স্বাভাবিকভাবেই বারাসাত পৌর এলাকাও এমন ঝঞ্ঝাট থেকে মুক্ত নয়। তবে যাতে যানজটমুক্ত থাকে এলাকা এবং লাগামহীন ভাবে টোটো যাতায়াত করতে না পারে তার জন্য প্রশাসনিক তরফ থেকে বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে।

Parna Sengupta | Published : Jun 30, 2024 1:32 PM IST

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে দিন কয়েক আগেই রাজ্যজুড়ে শুরু হয়েছিল ফুটপাত দখল মুক্ত করার অভিযান। যদিও ব্যাপক আন্দোলনের জেরে সেই অভিযান বন্ধ হয়ে যায়। অন্যদিকে ফুটপাত দখলমুক্ত করার অভিযান বন্ধ হলেও বিভিন্ন জায়গায় চলছে পাকা দোকানদারদের বাড়িয়ে রাখা অংশ ভেঙে ফেলার কাজ।

এবার নয়া পরিকল্পনা প্রশাসনের। রাজ্যের নাগরিকদের বারবার অভিযোগ তুলতে দেখা যায়, ফুটপাত দখল হওয়ার পাশাপাশি যত্রতত্র টোটো পার্কিং করে রাখা থেকে লাগামছাড়া ভাবে টোটো চলার কারণে রাস্তা দিয়ে পারাপার করা এক প্রকার অসম্ভব হয়ে দাঁড়াচ্ছে। এমনটা হওয়ার পিছনে ফুটপাত তখন থেকে শুরু করে রয়েছে টোটোওয়ালাদের গাজোয়ারি। আর এই নিয়েই এবার গত কয়েকদিন ধরে নড়েচড়ে বসেছে রাজ্য সরকার।

রাজ্য জুড়ে এমনিতেই লাগাম ছাড়া ভাবে টোটোর সংখ্যা বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে। স্বাভাবিকভাবেই বারাসাত পৌর এলাকাও এমন ঝঞ্ঝাট থেকে মুক্ত নয়। তবে যাতে যানজটমুক্ত থাকে এলাকা এবং লাগামহীন ভাবে টোটো যাতায়াত করতে না পারে তার জন্য প্রশাসনিক তরফ থেকে বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে।

এবার নিয়ম মেনে টোটো চালানোর জন্য কিউআর কোড টোটোর ব্যবস্থা করা হয়েছে। কিউআর কোড থাকা টোটোর অর্থ হলো সেগুলি প্রশাসনের অনুমতি নিয়েই নির্দিষ্ট রুটে চলছে। প্রশাসনের তরফ থেকে এমন ব্যবস্থা করা হয়েছে। আর এই ব্যবস্থা না মেনে যে সকল টোটো যাতায়াত করছে সেই সকল টোটো ধরপাকড় করা হয় দিন কয়েক আগে বারাসাতের চাঁপাডালি মোড়ে। মোটর ভেহিকেলস এবং পুলিশ প্রশাসনের যৌথ উদ্যোগে এমন ধরপাকড় করা হয়। অভিযান চালানোর সময় যে সকল টোটোতে কিউআর কোড ছিল না সেগুলিকে বাজেয়াপ্ত করে প্রশাসন।

ওই কিউআর কোড ব্যবস্থা চালু করা হয়। তবে তার পরেও এমন পরিস্থিতি তৈরি হয়েছে যে বারবার বিভিন্ন মহল থেকে অভিযোগ আসতে শুরু করে। আর এমন অভিযোগের পরিপ্রেক্ষিতেই আচমকা প্রশাসনের তরফ থেকে অভিযান চালানো হয়। সূত্র মারফৎ জানা যাচ্ছে, এমন অভিযান আগামী দিনে গোটা রাজ্যে শুরু করা হবে। দিন কয়েক আগে সিউড়ি পৌরসভার চেয়ারম্যান উজ্জ্বল চ্যাটার্জীও এমন আভাস দিয়েছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Amdanga TMC News : ঠিক যেন গজনি সিনেমা! ঘরে ঢুকে হাতুড়ির....তৃণমূলের তীব্র গোষ্ঠী কোন্দল! দেখুন
Narendra Modi : 'তোমাদের জন্য ১৪০ কোটি দেশবাসী গর্বিত' বিরাট-রোহিতদের বিশেষ বার্তা প্রধানমন্ত্রীর
Suvendu Adhikari : 'চড় মারলে রসগোল্লা খাওয়াবো?' 'কড়া ওষুধ' বলে দিলেন শুভেন্দু, দেখুন
Suvendu Adhikari : ধরে ফেললেন শুভেন্দু! '২০ মিনিট কোথায় ছিলেন উনি?' বিস্ফোরক দাবী শুভেন্দুর, দেখুন
Nadia News : পাচার হচ্ছিল রেশনের বস্তা বস্তা চাল! ধরা পড়তেই টাকা দিয়ে পালানর চেষ্টা, শেষে যা হল!