খুব তাড়াতাড়ি বাড়তে পারে ডিএ? বাংলাকে ১০ কোটির বেশি বরাদ্দ কেন্দ্রের! দারুণ আপডেট দিল সরকার

বর্তমানে বাংলার সরকারি কর্মীরা ১৪% হারে ডিএ পাচ্ছেন। চলতি বছর এখনও পর্যন্ত দু’দফায় ডিএ বৃদ্ধি করেছে মমতা সরকার। তবে তাতে মোটেও খুশি নন রাজ্যের সরকারি কর্মীরা।

Parna Sengupta | Published : Jun 11, 2024 7:01 AM IST

তৃতীয় মেয়াদের মোদী সরকারের নতুন উপহার বাংলাকে। সোমবার রাতে অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে নিজেদের উন্নয়নমূলক প্রকল্পের গতি বাড়াতে এবং বিভিন্ন খাতে খরচ করার জন্যই রাজ্যগুলিকে মোটা টাকা অর্থ বরাদ্দ করা হয়েছে। আর এর সাথেই রীতিমতো কপাল খুলল পশ্চিমবঙ্গের। এমন সময়ে এই টাকা রাজ্যের কোষাগারে এসেছে যখন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা মহার্ঘ ভাতার দাবিতে ক্রমাগত আন্দোলন চালাচ্ছেন।

বর্তমানে বাংলার সরকারি কর্মীরা ১৪% হারে ডিএ পাচ্ছেন। চলতি বছর এখনও পর্যন্ত দু’দফায় ডিএ বৃদ্ধি করেছে মমতা সরকার। তবে তাতে মোটেও খুশি নন রাজ্যের সরকারি কর্মীরা। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলন চালাচ্ছেন তারা। এই অবস্থায় কেন্দ্রীয় অর্থ মিলতে তাদের ফের ডিএ বৃদ্ধি করা হতে পারে বলেও মনে করা হচ্ছে।

অর্থ মন্ত্রক জানিয়েছে, সর্বোচ্চ ২৫,০৬৯.৮৮ কোটি টাকা পেয়েছে উত্তরপ্রদেশ। নীতিশ কুমারের বিহার পেয়েছে ১৪,০৫৬.১২ কোটি টাকা। মধ্যপ্রদেশ পেয়েছে ১০,৯৭০.৪৪ কোটি টাকা। পশ্চিমবঙ্গের ঝুলিতে গিয়েছে ১০,৫১৩.৪৬ কোটি টাকা। পঞ্চম স্থানে থাকা মহারাষ্ট্র পেয়েছে ৮,৮২৮.০৮ কোটি টাকা।

কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে সর্বদাই সরব বঙ্গ শাসকদল তৃণমূল। তবে তথ্য বলছে কর-বাবদ রাজস্ব খাতে পাওয়া অর্থের নিরিখে রাজ্যগুলির মধ্যে চতুর্থ স্থানে আছে পশ্চিমবঙ্গ। সবথেকে বেশি টাকা পেয়ে প্রথম স্থানে যোগীর উত্তরপ্রদেশ। তারপরেই বিহার এবং মধ্যপ্রদেশ। আর চারে রয়েছে বাংলা।

তৃতীয়বারের জন্য দিল্লির কুর্সিতে বসছেন নরেন্দ্র মোদী। আর এনডিএ জোট ক্ষমতায় এসেই রাজ্যগুলিকে কর-বাবদ রাজস্ব খাতে ১,৩৯,৭৫০ কোটি টাকা বরাদ্দ করল। রবিবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন মোদী। আর সোমবারই কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, রাজ্য গুলির জন্য মোট ১,৩৯,৭৫০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'মমতা বিরোধীদের শেষ করে দিতে চায়' বিস্ফোরক মন্তব্য শুভেন্দু অধিকারীর
Suvendu Adhikari | ঘরছাড়া বিজেপি প্রার্থীদের নিয়ে রাজভবনের পথে শুভেন্দু, গাড়ি আটকাল পুলিশ
Acropolis Mall Fire | অ্যাক্রোপলিস মলে ভয়াবহ আগুন, যুদ্ধকালীন তৎপরতায় চলছে আগুন নেভানোর কাজ
Daily Horoscope Live: ১৫ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Today Horoscope Live : আজ কন্যা, কুম্ভ, বৃশ্চিক, মিথুন ও মেষ রাশির দিন কেমন কাটবে! দেখুন রাশিফল