মঞ্চেই ছিনতাই ব্যালট বাক্স! ব্যালট কাগজ ছিঁড়ে ধুন্ধুমার পরিস্থিতি অভিষেকের সভায়

প্রার্থী বাছাই অভিযানকে কেন্দ্র করে মারামারি, হুড়োহুড়ি এবং ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনায় তদন্তের নির্দেশ দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন কেন এই ঘটনা ঘটল, তা তদন্ত করে দেখার জন্য জেলাশাসককে বলা হয়েছে।

Web Desk - ANB | Published : Apr 25, 2023 11:49 AM IST

মঙ্গলবার সাহেবগঞ্জের সভা শেষে সিতাই গোঁসানিমারি হাই স্কুলের মাঠে সভা করতে যান তৃণমূল কংগ্রেসের সেকেন্ড ইন কমান্ড ও সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। নির্ধারিত সময়ের প্রায় এক ঘণ্টা পরে তিনি মঞ্চে উপস্থিত হন। তাঁর মিনিট কুড়ির ভাষণের শেষাংশে অভিষেক জানান, মঞ্চে ব্যালট বাক্স রেখে যাচ্ছেন। উপস্থিত তৃণমূল নেতা, কর্মী এবং সমর্থকেরা যেন নিজেদের প্রার্থী বাছাই শুরু করেন এবং মতামত জানান। কিন্তু তিনি সভাস্থল ছেড়ে পরের সভাস্থল শীতলখুচির উদ্দেশে রওনা হওয়ার সঙ্গে সঙ্গে ভোট দেওয়ার জন্য হুড়োহুড়ি শুরু হয়। এক সঙ্গে সবাই ভোট দিতে উঠে যান মঞ্চে।

প্রার্থী বাছাই অভিযানকে কেন্দ্র করে মারামারি, হুড়োহুড়ি এবং ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনায় তদন্তের নির্দেশ দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন কেন এই ঘটনা ঘটল, তা তদন্ত করে দেখার জন্য জেলাশাসককে বলা হয়েছে। পঞ্চায়েত ভোটকে সামনে রেখে তৃণমূলের ‘নবজোয়ার’ কর্মসূচির প্রথম দিনে বিশৃঙ্খলার ঘটনায় বেশ অস্বস্তিতে শাসক শিবির।

এদিকে, তৃণমূলের রাজ্য সম্পাদক তথা মুখপাত্র কুণাল ঘোষ জানালেন, সিতাইয়ের ওই স্থানে আবার প্রার্থী বাছাইয়ের ভোট হবে। তার সময়ও জানিয়ে দিলেন তিনি। জানা গিয়েছে, অভিষেকের সভা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে এক পক্ষ ব্যালট বাক্স নিয়ে টানাহেঁচড়া শুরু করে। অন্য পক্ষ ভোট না দিতে পারার আশঙ্কায় ব্যালট কাগজ ছিঁড়তে শুরু করে। শুরু হয় মারামারি এবং ধাক্কাধাক্কি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গিয়ে ঠেলেঠুলে তৃণমূল কর্মী এবং সমর্থকদের মঞ্চ থেকে নীচে নামায় পুলিশ। কিন্তু পুলিশের সামনে হাতাহাতি শুরু হয় তৃণমূলের দুই গোষ্ঠীর।

পরে পরিস্থিতি সামাল দিতে টুইট করেন কুণাল ঘোষ। তিনি বলেন তিনি টুইটে লেখেন, ‘‘মাননীয় সর্বভারতীয় সাধারণ সম্পাদকের (অভিষেকের) সভা শেষে ভোটকে কেন্দ্র করে কিছু অপ্রীতিকর ঘটনা ঘটেছে। নতুন ব্যালট পদ্ধতির জন্য জনগণের উত্তেজনার পরিপ্রেক্ষিতে, অসংগঠিতভাবে বিপুল সংখ্যক মানুষ মঞ্চে জড়ো হওয়ার ফলে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। আগামিকাল (বুধবার) সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ওই স্থানে পুনঃভোট করা হবে।’’

উল্লেখ্য, কোচবিহার থেকে জনসংযোগ যাত্রা শুরু করে ভোট করে প্রার্থী বাছাইয়ের কথা জানিয়ে ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ভোটদাতার নাম গোপন থাকবে বলেও জানিয়ে ছিলেন তিনি। এ ধরনের উদ্যোগ গোটা দেশে প্রথম বলে দাবি করেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। আর এদিনই গোসাইমারির সভায় তৃণমূলের সঙ্গেই তৃণমূলের সংঘর্ষ হয়। অন্যদিকে সাহেবগঞ্জে ভাঙল ব্যালট বক্স। কোচবিহারে ২ জায়গায় তৃণমূলের 'ব্যালট' লুঠের ঘটনায় ফের 'পুনর্বিবাচন'-এর সিদ্ধান্ত নেওয়া হয়। সব মিলিয়ে গোটা পরিস্থিতি হাতের বাইরে চলে যায় বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

Share this article
click me!