Breaking News: সুখবর সরকারি কর্মীদের, নতুন বছর থেকেই বর্ধিত হারে DA-র ঘোষণা মমতার

১ জানুয়ারি থাকেই বর্ধিত হারে ডিএ দেওয়া হবে সরকারি কর্মীদের জন্য। এই দফায় মমতা ৪ শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করলেন।

 

Saborni Mitra | Published : Dec 21, 2023 11:43 AM IST / Updated: Dec 21 2023, 05:43 PM IST

নতুন বছর শুরুর আগেই সুখবর রাজ্য সরকারি কর্মীদের জন্য । রাজ্য সরাকারি কর্মীদের মহার্ঘ্যভাবা বৃদ্ধির কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১ জানুয়ারি থাকেই বর্ধিত হারে ডিএ দেওয়া হবে সরকারি কর্মীদের জন্য। এই দফায় মমতা ৪ শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করলেন। এতদিন রাজ্য সরকারি কর্মীরা ৪ শতাংশ হারে ডিএ পেতেন। এবার থেকে তাঁরা ১০ শতাংশ ডিএ পাবেন।

বৃহস্পতিবার মমতা বন্দ্যোপাধ্যায় বড়দিন উপলক্ষ্যে একটি অনুষ্ঠানে গিয়ে সরকারি কর্মীদের জন্য ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করেন। সেখানেই তিনি জানিয়ে দেন ২০২৪ সালের ১ জানুয়ারি থেকেই নতুন ডিএ কার্যকর হবে। এদিন মমতা ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করায় রাজ্যের সঙ্গে কেন্দ্র সরকারি কর্মীদের ডিএ-র ফারাত গ কমে দাঁড়াল ৩৬ শতাংশ। তবে এদিন মমতা ডিএ ঘোষণা করে বলেন, কেন্দ্র সরকারের জন্য ডিএ বাধ্যতামূলক, কিন্তু রাজ্য় সরকারের জন্য ডিএ বাধ্যতামূলক নয়। তারপরেও তিনি ডিএ দিচ্ছেন বলেও জানিয়েছেন।

মমতা বন্দ্যোপাধ্যায় এদিন জানান রাজ্য সরকার সরকারী কর্মীদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করায় সরকারের ২৪০০ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে। রাজ্যের প্রায় ১৪ লক্ষ সরকারি কর্মী উপকৃত হবেন বলেও জানিয়েছেন তিনি। এই ডিএকে মমতা সরকারি কর্মীদের নতুন বছর ও বড়দিনের উপহার হিসেবেও ঘোষণা করেছেন।

তবে ডিএ নিয়ে রাজ্য সরকারের কর্মীদের দীর্ঘ দিন ধরেই অসন্তোষ রয়েছে। এই মমতার ঘোষণার পরই যৌথ সংগ্রামী মঞ্চের পক্ষ থেকে বলা হয়েছে ৪ শতাংশ ডিএ বৃদ্ধিকে ভিক্ষে হিসেবেই দেখছে। এবার কেন্দ্র ও রাজ্যের মধ্যে ডিএর ফারাক রয়েছে ৪০ শতাংশ। তারা আরও বলেছেন তারা এজাতীয় ভিক্ষে তারা চান না বলেও জানিয়েছেন।

Read more Articles on
Share this article
click me!