সোনার মেয়েকে শুভেচ্ছা জানালেন বাংলার মুখ্যমন্ত্রী, টুইটবার্তায় সয়েতি বুরাকে অভিনন্দন মমতার

দেশের হয় মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ৮১ কেজি বিভাগে সোনা জেতার জন্য তাঁকে দেশের গর্ব বলেও উল্লেখ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ে।

Web Desk - ANB | Published : Mar 25, 2023 5:05 PM IST / Updated: Mar 25 2023, 10:37 PM IST

নিতু ঘানঘাসের পর পর ভারতের হাতে সাফল্য এনে দিলেন সয়েতি বুরা। মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ৮১ কেজি বিভাগে সোনা জিতলেন সয়েতি। শনিবার জোড়া সোনা জিতল ভারত। সোনার মেয়েকে শুভেচ্ছা জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। শনিবার রাত ৯টা নাগাদ টুইটবার্তায় সোয়েতিকে শুভেচ্ছা জানান মুখ্যমন্ত্রী। দেশের হয় মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ৮১ কেজি বিভাগে সোনা জেতার জন্য তাঁকে দেশের গর্ব বলেও উল্লেখ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ে। ট্যুইট করে হরিয়ানার হিসারের এই বক্সারকে অভিনন্দন জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, 'সয়েতি বুকারে অভিনন্দন। তুমি মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপ ফাইনালে ৮১ কেজি বিভাগে সোনার পদক জিতে সারা দেশকে গর্বিত করেছো। তোমাকে ভবিষ্যতের সব প্রতিযোগিতার জন্য শুভেচ্ছা জানাচ্ছি।'

 

 

এবার চ্যাম্পিয়ন হওয়ার পথে সেমি ফাইনালে অস্ট্রেলিয়ার স্যু-এমা গ্রিনট্রিকে ৪-৩ ফলে হারিয়ে দেন সয়েতি। তার আগে তিনি বাই পেয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছন। কোয়ার্টার ফাইনালে সয়েতির কাছে হার মানেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রাক্তন ব্রোঞ্জজয়ী ভিক্টোরিয়া কেবিকাভা। এরপর ফাইনালে দুর্দান্ত লড়াই করে জয় ছিনিয়ে নিলেন সয়েতি। গত বছরই এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা জেতেন সয়েতি। এর আগে ২০১৫ সালে এশিয়ান চ্যাম্পিয়নশিপে তিনি রুপো জেতেন। ২০২১ সালে এশিয়ান চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জেতেন এই ভারতীয় বক্সার। এবার কেরিয়ারের সেরা সাফল্য পেলেন তিনি।

ফাইনালে প্রথমে মঙ্গোলিয়ার বক্সারকে হারিয়ে সোনা জেতেন নিতু। তারপর চিনের লিনা ওয়াংকে হারিয়ে দেশকে দ্বিতীয় সোনা এনে দেন সয়েতি। ৪৮ কেজি বিভাগের ফাইনালে নিতু সহজ জয় পেলেও, ৮১ কেজি বিভাগের ফাইনালে সয়েতিকে প্রচণ্ড লড়াই করতে হয়। তাঁর পক্ষে ম্যাচের ফল ৪-৩। প্রথম রাউন্ডে কিছুটা সতর্ক ছিলেন সয়েতি। তবে এই রাউন্ডে তিনিই জয় পান। এরপর দ্বিতীয় রাউন্ডেও জয় পান ভারতীয় বক্সারই। তৃতীয় রাউন্ডে ম্যাচে ফেরার চেষ্টা করেন চিনা বক্সার। কিন্তু পাল্টা লড়াই করে শেষপর্যন্ত জয় ছিনিয়ে নেন সয়েতি। হরিয়ানার হিসারের ৩০ বছর বয়সি এই বক্সার এর আগে ২০১৪ সালে বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে রুপো জেতেন। এবার দেশের মাটিতে সোনা জিতলেন তিনি।

 

Share this article
click me!