৩ দিনের ঝাড়গ্রাম সফরে মমতা, কথা বললেন আন্দোলনকারী কুড়মি নেতাদের সঙ্গে

মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেছিলেন কুড়মি নেতা রাজেশ, যিনি কয়েক মাস আগেই অভিষেক বন্দ্যোপাধ্য়ায় ও বীরবাহা হাঁসদার কনভয়ে হামলার ঘটনায় অভিযুক্ত ছিলেন।

 

Saborni Mitra | Published : Aug 8, 2023 4:08 PM IST

ঝাড়গ্রাম সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার তিনি দেখা করেন কুড়মি নেতাদের সঙ্গে। মমতার সঙ্গে এদিন দেখা করেন জাতাক মাঝি পরগনা মহলের প্রতিনিধিরাও। বুধবার মমতা ঝাড়গ্রাম স্টেডিয়ামে আদিবাসী দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। তবে তার আগে এদিন ঝাড়গ্রামে শ্রী রামকৃষ্ণ সারদাপীঠের পড়ুয়াদের একটি অনুষ্ঠানে সামিল হয়েছিলেন। সেখানে তিনি পড়ুয়াদের সঙ্গে কথা হলেন, গান শোনেন।

এদিন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেছিলেন কুড়মি নেতা রাজেশ, যিনি কয়েক মাস আগেই অভিষেক বন্দ্যোপাধ্য়ায় ও বীরবাহা হাঁসদার কনভয়ে হামলার ঘটনায় অভিযুক্ত ছিলেন। তাঁকে জেলেও পুরেছিল তৃণমূল সরকার। যদিও বর্তমানে তিনি জামিনে মুক্ত। তবে মুখ্যমন্ত্রীর মুখ্যমন্ত্রীর সঙ্গে কুড়মি নেতাদের এই বৈঠক খুবই গুরুত্বপূর্ণ। এদিন মমতার সঙ্গে ছিলেন বীরবাহা হাঁসদা।

বৈঠক শেষে রাজেশ বলেছেন, মুখ্যমন্ত্রীর সঙ্গে কিছু বিষয়ে কথা হয়েছে। তবে কুড়মিরা তৃণমূলকে সমর্থন করবে কিনা তা নিয়ে জিজ্ঞাসা করলে রাজেশ বলেন, কুড়মিরা কোনও রাজনৈতিক দলকে সমর্থন করবে না। তিনি আরও বলেন, রাজনৈতিক দলগুলির উদারতা থাকলে তারা কুড়মি প্রার্থীদের সমর্থন করুক। তবে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে কুড়মি নেতারা যে খুশি হয়েছে তা তাঁরা জানিয়েছেন। অন্যদিকে জাকাত নেতারা জানিয়েছেন তারা তাদের একাধিক দাবি দাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। ঝাড়গ্রামের উন্নয়নের জন্য তারা মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন।

তিন দিনের ঝাড়গ্রাম সফরে রেয়ছএন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যা। মঙ্গলবার তিনি ঝাডডগ্রাম পৌঁছেছেন। ২২ শ্রাবণ উপলক্ষ্যে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছ। সেখানে উপস্থিত ছিলেন মমতা। আগামিকাল আদিবাসী দিবস অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তিনি। বৃহস্পতিবার তাঁক কলকাতায় ফেরার কথা।

এপ্রিল মাসে পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুরে চলছে আদিবাসী কুড়মি সমাজের আন্দোলনে বিপর্যস্ত হয় জনজীবন। আন্দোলন ও অবরোধের জেরে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত দক্ষিণ-পূর্ব রেলের ট্রেন চলাচল। বাতিল করা হয়েছে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ট্রেন। কয়েকটি ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করে দেওয়া হয়েছে। ফলে বিপাকে পড়েছেন হাজার হাজার যাত্রী।

 

Read more Articles on
Share this article
click me!