Mamata Banerjee: এসএসকেএম-এ পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, আজই হতে পারে অস্ত্রোপচার

অস্ত্রোপচারের মাধ্যমে বের করতে হবে সেই ফ্লুইড। এসএসকেএম-এর ফিজিক্যাল মেডিসিন ও পেন ম্যানেজমেন্ট বিভাগের প্রধান রাজেশ প্রামাণিকের নেতৃত্বে চলছে চিকিৎসা প্রক্রিয়া।

Web Desk - ANB | Published : Jul 6, 2023 10:46 AM IST

এখনও সাড়েনি চোট, অস্ত্রোপচার ছাড়া উপায় নেই বলে আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার চিকিৎসার জন্য এসএসকেএম হাসপাতালে পৌঁছেছেন মুখ্যমন্ত্রী। সূত্রের খবঢ় এইদিনই তাঁঢ় পায়ে অস্ত্রোপচার করা হবে। হাসপাতাল সূত্রে জানা যাচ্ছে মুখ্যমন্ত্রীর হাঁটুতে তরল জমেছে। চিকিৎসা পরিভাষায় এই তরলকে বলা হয় সাইনোভিয়াল ফ্লুইড। অস্ত্রোপচারের মাধ্যমে বের করতে হবে সেই ফ্লুইড। এসএসকেএম-এর ফিজিক্যাল মেডিসিন ও পেন ম্যানেজমেন্ট বিভাগের প্রধান রাজেশ প্রামাণিকের নেতৃত্বে চলছে চিকিৎসা প্রক্রিয়া।

বৃহস্পতিবার পিজি হাসপাতালের উডবার্ন ওয়ার্ডে পৌঁছন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর জন্য প্রস্তুত করা হয় সাড়ে ১২ নম্বর কেবিন। অস্ত্রোপচারের আগে সিটি স্ক্যান ও এমআরআই করা হয়। মমতা বন্দ্যোপাধ্যায়ের পা ও কোমরের চোট এই মুহূর্তে কেমন আছে সেবিষয়টি দেখতেই এই টেস্টগুলো করা হবে বলে জানা যাচ্ছে। রিপোর্ট পাওয়ার পরই অস্ত্রোপচারের প্রস্তুতি শুরু করা হবে। অপারেশনের পর আজই ছেড়ে দেওয়া হতে পারে মুখ্যমন্ত্রীকে।

জলপাইগুড়ি থেকে শিলিগুড়ি ফেরার পথে দুর্যোগের মুখে পড়ে মুখ্যমন্ত্রীর কপ্টার। ঝড় বৃষ্টির জেরে সেবকের এয়ারবেসেই করতে হয় জরুরি অবতরণ। এই দৌঁড় ঝাপের মাঝে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কোমরে চোট লাগে বলে জানা যায়। সঙ্গে সঙ্গে তাঁকে এসএসকেএম-এর উডবার্ণ ওয়াডেও নিয়ে যাওয়া হয়। এই ঘটনার ২৪ ঘন্টার মধ্যেই সংবাদ মাধ্যমে মমতার চোটের বিষয় মুখ খোলেন কংগ্রেসী নেতা অধীর চৌধুরী। গোটা ঘটনাকে নির্বাচনের জন্য পরিকল্পিতভাবে মঞ্চস্থ করা হয়েছে বলে দাবি অধীর চৌধুরীর। এই ঘটনার পর থেকেই দ্রুত আরগ্য কামনায় ভরে ওঠে মমতার টুইটার হ্যান্ডেল। উত্তরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে লিখলেন,'আমার সুস্থতার জন্য সকলে যেভাবে প্রার্থনা করেছে আমি আন্তরিক ভাবে মুগ্ধ হয়েছি। মঙ্গলবার আমার হেলিকপ্টার সেবক এয়ারবেসে জরুরি অবতরণ করায় আমি অল্পের জন্য প্রাণে বেঁচে গিয়েছি।' মেডিকেল টিমের প্রসংশা করে মুখ্যমন্ত্রী লেখেন,'সর্বশক্তিমানের দয়া এবং মেডিক্যাল টিমের প্রাণপণ প্রচেষ্টায় আমি সুস্থ। আপাতত বাড়িতে ফিজিয়োথেরাপি সেশন করছি।' হেলিকপ্টার বিপত্তিতে তিনি বাঁ দিকে ভালোই চোট পেয়েছেন। তাই চিকিৎসকরা ফিজিওথেরাপির পরামর্শ দিয়েছেন মমতাকে। কালীঘাটের বাড়িতে ফিজিও থেরাপি হল তাঁর। মঙ্গলবারের তুলনায় ব্যথা কমেছে বলে জানা গিয়েছে যদিও। তবে এখনও হাঁটতে সমস্যা হচ্ছে বলে জানা গিয়েছে। বৃহস্পতিবার ফের স্বাস্থ্যপরীক্ষা রয়েছে মমতার। হাসপাতাল সূত্রে এমনই খবর সামনে এসেছে। কালীঘাটে মমতার বাড়িতে পৌঁছন SSKM হাসপাতালের অধিকর্তা। পৌঁছন ফিজিক্যাল মেডিসিন বিভাগীয় প্রধান এবং একজন ফিজিও থেরাপিস্টও। প্রায় দু'ঘণ্টা ধরে মমতার ফিজিওথেরাপি চলে সেখানে। SSKM সূত্রে খবর, এখনও যথেষ্ট ব্যথা রয়েছে মমতার। তবে গতকালের তুলনায় কমেছে কিছুটা। বৃহস্পতিবার ফের স্বাস্থ্য পরীক্ষা করা হতে পারে তাঁর।

Share this article
click me!