Mamata On CAA: ''নির্বাচন এলে কিছু একটা খাইয়ে দেওয়ার চেষ্টা করে ওরা', সিএএ নিয়ে মোদীকে তোপ মমতার

মমতা বন্দ্য়োপাধ্যায় বলেন, 'নির্বাচন এলে কিছু একটা খাইয়ে দেওয়ার চেষ্টা করে ওরা।'এদিন সিএএ-র বিরুদ্ধ সাংবাদিক সম্মেলনে রীতিমত সরব হন মমতা।

 

Saborni Mitra | Published : Mar 11, 2024 2:44 PM IST

লোকসভা নির্বাচনের আগেই কেন্দ্রের মোদী সরকার সংশোধিত নাগরিকত্ব আইন চালু করেছে। আর তাই নিয়েই মোদী সরকারকে নিশানা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি স্পষ্ট করে জানিয়ে দেন বাংলায় কিছুতেই সিএএ চালু করতে তিনি দেবেন না। পাশাপাশি মোদী সরকারকে নিশানা করে মমতা বলেন, 'সাহস থাকলে আগে সিএএ করতেন। লোকসভা ভোটের আগেই কেন করতে হল?'এদিন সিএএ-র বিরুদ্ধ সাংবাদিক সম্মেলনে রীতিমত সরব হন মমতা।

মমতা বন্দ্য়োপাধ্যায় বলেন, 'নির্বাচন এলে কিছু একটা খাইয়ে দেওয়ার চেষ্টা করে ওরা।' মমতা বিজ্ঞপ্তি জারি হওয়ার আগেই সাংবাদিক সম্মেলন করেছিলেন। তিনি বলেছেন, ইতিমধ্যেই কিছু সংবাদ মাধ্যমে দেখাতে শুরু করেছে আজ রাতের মধ্যেই সিএএ চালু হবে। তারপরই তিনি বলেন, '২০২০ সালে সিএএ পাশ হয়েছিল। তারপর থেকে চার বছর কেন লেগে গেল! আজ নির্বাচনের কিছু দিন আগে সিএএ চালু করার প্রয়োজন কেন হল?' তিনি আরও বলেন, এটা একটি রাজনৈতিক পরিকল্পনা।

২০১৯ সালে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরই সিএএ পাশ করিয়েছিল নরেন্দ্র মোদী সরকার। তারপর কেটে গেছে চার বছর অবশেষে বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সিএএ -র মাধ্যমে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের হিন্দু, শিখ, জৈন,বৌদ্ধ, পার্সি, এবং খ্রিস্টানদের নাগরিকত্ব প্রদান করা হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের একজন মুখপাত্র বলেছেন, যোগ্যব্যক্তিরা একটি সম্পূর্ণ অনলাইন মোডে নাগরিকত্বের আবেদন জমা দিতে পারেন। এরজন্য একটি ওয়েব পোর্টাল সরবরাহ করা হয়েছে। তবে আবেদনকারীদের কাছ থেকে কোনও নথি চাওয়া হবে না। ২০১৯ সালের ডিসেম্বরে সংসদে সিএএ আইন পাশ করা হয়েছে। তারপর এই আইন নিয়ে একাধিক বিতর্ক রয়েছে। গোটা দেশ বিক্ষোভে উত্তাল হয়েছিল। ১০০ জনেরও বেশি মানুষের মৃত্য হয়েছিল। এই আইনের মাধ্যমে বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে যারা ৩১ ডিসেম্বর ২০১৪ সালে আগে ভরতে এসেছিল তাদের নাগরিকত্ব প্রদান করা হবে।

সিএএ নিয়ে দেশজুড়ে আন্দোলন হয়েছিল। সেই সময়ও আন্দোলনকারীদের পক্ষ নিয়ে সরব হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সিএএ-র তীব্র বিরোধিতা করেছিলেন। সিএএর পাশাপাশি এনআরসি নিয়েও তিনি প্রতিবাদ জানিয়েছিলেন। আগেও বলেছিলেন এটি একমাত্র রাজনৈতিক উদ্দেশ্যেই কেন্দ্র সরকার করতে চাইছে। এবারও সেই অভিযোগই করেন তিনি।

Read more Articles on
Share this article
click me!