অধীর চৌধুরীকে আবারও সংসদে পাঠাবে কংগ্রেস? কিন্তু কোন পথে- রণকৌশল ঠিক করছে হাইকম্যান্ড

বহরমপুরের দীর্ঘ দিনের সাংসদ ছিলেন অধীররঞ্জন চৌধুরী। এবার রাজনীতিতে আনকোরা ইউসুফ পাঠানের কাছে হেরে গিয়েছিলেন।

 

Saborni Mitra | Published : Jun 15, 2024 11:26 AM IST

বঙ্গ ভোটে কংগ্রেসের বিপর্যয় থেকে শুরু করে নিজের কেন্দ্র বহরমপুরে হার- সব মিলিয়ে বিপর্যস্ত কংগ্রেস নেতা অধীররঞ্জন চৌধুরী। কিন্তু এত কিছুর পরেও অধীরেই আস্থা রাখতে চায় কংগ্রেস হাইকম্যান্ড। ইতিমধ্যেই প্রদেশ সভাপতিকে একগুচ্ছ নির্দেশ দিয়েছে রাহুল গান্ধীরা। তাতেই স্পষ্ট হয়ে যাচ্ছে অধীরকে তাঁরা আবারও জাতীয় রাজনীতি থেকে শুরু করে রাজ্য রাজনীতিতে চাইছে। ৯ জুন কর্মসমিতির বৈঠকও বসেছিল। সেখানেই কংগ্রেস নেতাকে বেশ কিছু নির্দেশ দেওয়া হয়েছে।

বহরমপুরের দীর্ঘ দিনের সাংসদ ছিলেন অধীররঞ্জন চৌধুরী। এবার রাজনীতিতে আনকোরা ইউসুফ পাঠানের কাছে হেরে গিয়েছিলেন। লোকসভা ভোটের পরই কংগ্রেস ৮ জুন দিল্লিতে ওয়ার্কিং কমিটির বৈঠকে বসেছিল। সেখানেই রাজ্যে ভোটে বিপর্যয়ের দায় মাথায় নিয়ে ইস্তফা দেওয়ার ইচ্ছে প্রকাশ করেন। কিন্তু কংগ্রেস হাইকম্যান্ড সেই ইস্তফা নিতে অস্বীকার করে। পাশাপাশি হারের কারণ খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছে। আগামী ২১ জুন মৌলালি যুবকেন্দ্রে দলের বিপর্যয়ের কারণ খতিয়ে দেখতে বৈঠকে বসছে কংগ্রেস। সেখানে অবশ্যই থাকবেন প্রদেশ সভাপতি অধীর চৌধুরী। থাকবেন দলের বাকি নেতারা।

অভিষেকের লিপস অ্যান্ড বাউন্ডেসের কত কোটি বাজায়েপ্ত? জানুন নিয়োগ দুর্নীতি জড়িয়ে পড়া সংস্থা তৈরি কথা

অন্যদিকে সাংসদ হিসেবে আর অধীর সংসদে যেতে পারেননি। আর সেই কারণে এতদিন জাতীয় রাজধানীতে যে বাংলো পেতেন তা আর পাবেন না অধীর চৌধুরী। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার অধীরকে বাংলো ছাড়তে নির্দেশও দিয়েছে। একটা সময় শোনা দিয়েছিলেন দিল্লিতে বাড়িও খুঁজছেন কংগ্রেস নেতা। যদিও এখন কংগ্রেস সূত্রের খবর, রাহুল গান্ধীরা কংগ্রেস নেতাকে এখুনি দিল্লির সরকারি বাংলো খালি করছে নিষেধ করেছে। দলের কর্মসমিতির বৈঠকে তাঁকে বলা হয়েছে, 'আপনি এখুনি দিল্লির বাংলো ছাড়বেন না।'তাকেই আলোচনা তুঙ্গে। অনেক কংগ্রেস নেতা কর্মীদের মতে রাজ্যসভার সদস্য করে অধীরকে সংসদে পাঠাতে চাইছে হাইকম্যান্ড।

রুদ্রপ্রয়াগে ভয়ঙ্কর দুর্ঘটনা, ২৩ জন যাত্রী নিয়ে টেম্পো ট্রাভেলার উল্টে পড়ল খাদে

সামনেই রাজ্যসভার ১০ আসনে নির্বাচন। এরমধ্যে জোটসঙ্গীদের সাহায্য পেলে ২-৩ টি আসন জিততে পারে কংগ্রেস। তারই একটাতে অধীরের কথা ভাবা হচ্ছে বলেও সূত্রের খবর।

Viral Video: 'রেল-যন্ত্রণা'র ঘা ঘিনঘিন করা ভিডিও ভাইরাল, শৌচাগারের সামনেও ঘুমাতে বাধ্য যাত্রীরা

ওয়াইনাড আসন নিয়েও আলোচনা হচ্ছে। কংগ্রেসের অনেক নেতা মনে করছেন চলতি লোকসভা নির্বাচনে কেরলের ওয়াইনাড ও উত্তর প্রদেশের রায়বরেলি কেন্দ্রে জমিতেছেন রাহুল গান্ধী। সংসদের নিয়ম অনুযায়ী যেকোনও একটি আসনই রাখতে পারে একজন সাংসদ। তাই কংগ্রেস নেতাদের অনুমান ওয়াইনাড আসন ছাড়তে পারেন রাহুল। সেখান থেকেও অধীরকে জিতিয়ে আনার চিন্তাভাবনা করছে কংগ্রেস। জাতীয় রাজনীতিতে রাহুল গান্ধীর অত্যন্ত ঘনিষ্ট হিসেবেই পরিচিত অধীর চৌধুরী।

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : শুভেন্দুর 'পাল্টা খেল' শুরু! TMC করেছিল, এবার টানা ৫ দিন ধর্নায় বসার হুঁশিয়ারি!
আজ কোচবিহারে! কর্মীদের মনোবল চাঙ্গা করতে উত্তর থেকে দক্ষিণে ছুটছেন শুভেন্দু | Suvendu Adhikari
Nisith Pramanik BJP | তৃণমূলে চলে যাওয়া গ্রাম পঞ্চায়েত প্রধানকে বিজেপিতে ফেরালেন নিশীথ প্রামানিক
Suvendu Adhikari Live: কোচবিহারে ঘরছাড়া বিজেপি কর্মীদের সঙ্গে সাক্ষাৎ শুভেন্দুর, দেখুন সরাসরি
Narendra Modi | ইতালির G7 শীর্ষ সম্মেলনে প্রভাব দেখিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দেখুন ভিডিও