'লঘু পাপে মৃত্যুদণ্ড', রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ নিয়ে বললেন বিশ্বনাথ চক্রবর্তী

রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ- মোদী সরকারের ষড়যন্ত্র। বললেন রাজনৈতিক বিশেষজ্ঞ বিশ্বনাথ চক্রবর্তী। তিনি বলেন রাহুলকে লঘু পাপেগুরুদণ্ড দেওয়া হয়েছে।

 

Web Desk - ANB | Published : Mar 24, 2023 2:31 PM IST

রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজের পিছনে কেন্দ্রীয় সরকারের ষড়যন্ত্র দেখছেন রাজনৈতিক বিশেষজ্ঞ বিশ্বনাথ চক্রবর্তী। তিনি বলেন, 'রাহুল গান্ধীর সঙ্গে যা হল তা লঘুপাপে গুরুদণ্ড ছাড়া আর কিছুই নয়।' এখানেই শেষ নয় তিনি বলেন, রাহুল গান্ধীকে নেতা হিসেবে আরও মর্যাদা বা়ড়িয়ে দিল মোদী সরকার। তবে রাহুল গান্ধীর সাংসদ হিসেবে ফিরে আসা কঠিন, কিন্তু নেতা হিসেবে তাঁর গ্রহণযোগ্যতা অনেকটাই বাড়িয়ে দিল।

বিশ্বনাথ চক্রবর্তী এশিয়ানেট নিউজ বাংলাকে টেলিফোনে জানিয়েছেন, রাহুল গান্ধী বলেছিলেন 'সব চোরেদেরই পদবী মোদী কেন?' কিন্তু রাহুল গান্ধীর এই মন্তব্য নিজের মনের ভাব প্রকাশের অধিকারের মধ্যে পড়ে। তিনি বলেন অমি যে কোনও ভাবেই নিজের মনের ভাব প্রকাশ করতে পারেন। তিনি আরও বলেন, বিচারপতিরা তাঁদের মত বিচার করেছেন। তা নিয়ে তাঁর কিছু বলার নেই। কিন্তু রাহুল গান্ধীর এই মন্তব্যের জন্য যে সাজা দেওয়া হয়েছে তা যথেষ্ট কঠোর। তিনি আরও বলেন, রাজনৈতিতে অনেকই মজা রয়েছে। পলিট্যিকাল সাটায়ারের মধ্যেই তা পড়ে। কিন্তু অএইভাবে যদি কণ্ঠো রোধ করা হয় তাহলে গণতন্ত্রের আসল মজাটাই লোপাট হয়ে যায়।

রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজের মধ্যে বিশ্বনাথ চক্রবর্তী ষড়যন্ত্র দেখছেন। তিনি বলেন ভারত জোড়ো যাত্রার পর থেকেই দেশজুড়ে রাহুল গান্ধীর অন্যরকম একটি ভাবমূর্তি তৈরি হয়েছে। কিন্তু তা সহ্য করতে পারছে না কেন্দ্রের বিজেপি সরকার। তাতেই রাহুল গান্ধীর জন্য এই কঠোর পদক্ষেপ। তিনি আরও বলেন, কোর্ট যে রায় দিয়েছে তাতে তাকে উচ্চ আদালতে যাওয়ার অনুমতিগ দিয়েছে। কিন্তু বিজেপি সরকার উচ্চ আদালতের রায়ের অপেক্ষা না করেই তড়িঘড়ি রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ করে দিয়েছে। যা অন্যায্য বলেও তিনি জানিয়েছেন।

রাহুল গান্ধীর পথে কাঁটা বিছিয়ে বিজেপি পরক্ষে রাহুল গান্ধীকে নেতার তকমা দিয়েছে বলেও জানিয়েছেন তিনি। তবে রাহুল গান্ধীর এই ত্যাগ তাঁকে অনেক বড় আসন দেবে। তিনি আরও বলেন রাহুল গান্ধী নেতা হিসেবে আরও বেশি গ্রহণ যোগ্য হবেন বলেও জানিয়েছেন তিনি।

সুরাটের আদালতে রায়ঃ

চিফ জুডিশিয়ার ম্যাজিস্ট্রেট এইচএইচ ভার্মা ২০১৯ সালের দায়ের করা মানহানি মামলায় রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করেছিলেন। তাঁকে দুই বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি ১৫ হাজার টাকা ব্যক্তিগত বন্ডে তাঁর জামিনও মঞ্জুর করেছেন। একই সঙ্গে নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়েছেন তাঁকে উচ্চ আদালতে যাওয়া অনুমতি দিয়েছেন।

সাংসদ পদ খারিজ

শুক্রবার লোকসভা সচবিচালয় জানিয়েছে, কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে লোকসভা থেকে অযোগ্য সাংসদ হিসেবে ঘোষণা করা হয়েছে। ওয়াইনাডের সাংসদ হিসেবে তাঁক অযোগ্যতা ২৩ মার্চ ২০২৩ সাল থেকে কার্যকর হবে। তাঁর দোষী সাব্যস্ত হওয়ার দিন থেকে তা কার্যকর করা হয়েছে বলেও বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে। সুরাটেরর আদালত বৃহস্পতিবার মানহানির মামলায় রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে। মোদী পদবী নিয়ে তাঁর মন্তব্যের অভিযোগে গুজরাটের বিধায়ক পূর্ণেশ মোদী তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন।

Share this article
click me!