DA movement: আর্থিক তছরুপের অভিযোগ সরকারি কর্মীদের বিরুদ্ধে, ডিএ আন্দোলকারীদের নামে দায়ের হল এফআইআর

যদিও এই মামলায় আট আন্দোলনকারীর আগাম জামিন মঞ্জুর করেছে আদালত। সরকারি কর্মচারি হওয়ায় কোনও শর্ত দেওয়া হয়নি তাঁদের। তবে তদন্তে সহযোগিতা করার নির্দেশ দিয়েছে আদালত।

Web Desk - ANB | Published : May 25, 2023 12:09 PM IST

ডিএ আন্দোলনে এবার নতুন মোর। সরকারি কর্মীদের নামে দায়ের হল এফআইআর। অভিযোগ আর্থিক নয়ছয়ের। উল্লেখ্য একদিকে ডিএ আন্দোলন নিয়ে বার বার কড়া বার্তা প্রশাসনের। অন্যদিকে চলছে শাসক বিরোধীর রাজনৈতিক তরজাও। এরইমধ্যে ডিএ আন্দোলনকারীদের বিরুদ্ধে এই এফআইআর যেন আগুনে ঘি ফেলল। যদিও এই মামলায় আট আন্দোলনকারীর আগাম জামিন মঞ্জুর করেছে আদালত। সরকারি কর্মচারি হওয়ায় কোনও শর্ত দেওয়া হয়নি তাঁদের। তবে তদন্তে সহযোগিতা করার নির্দেশ দিয়েছে আদালত।

ডিএ আন্দোলনকারী ভাস্কর ঘোষ, নির্ঝর কুণ্ডু, রাজীব দত্ত, চন্দন চট্টোপাধ্যায়, সন্দীপ ঘোষ, ইন্দ্রজিৎ মণ্ডল, শৈবাল সরকারের বিরুদ্ধে টাকা লোপাটের অভিযোগ উঠেছিল। এফআইআরেও এদের নাম আছে বলেই জানা যাচ্ছে। উল্লখ্যে দেবপ্রসাদ হালদার নামে এক ব্যক্তি ডিএ আন্দোলনকারীদের নামে ২ কোটি টাকা লোপাটের অভিযোগ তোলে। শুধু তাই নয় আন্দোলনকারীদের নামে মুচিপাড়া থানায় অভিযোগও দায়ের করা হয়। কিন্তু পরে অডিটে দেখা যায় মোট ১ কোটি ৩৪ লাখ টাকা উঠেছে এবং কোন টাকাই হিসেব বহির্ভূত নয়।

প্রসঙ্গত, সম্প্রতি এ আন্দোলনকারীদের উদ্দেশ্যে কড়া বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি ডিএ যে বাধ্যতামূলক নয় বরং ঐচ্ছিক। সেবিষয়ও স্পষ্ট করেন মমতা বন্দ্যোপাধ্যায়। আন্দোলনকারীদের উদ্দেশ্যে তিনি বলেন,'অফিস টাইমে কাজ বন্ধ করে মিছিল, এটা সার্ভিস রুল ব্রেক হচ্ছে না? রোজ শুধু না করার হুঙ্কার, আমি সহানুভূতিশীল।' এই সব ঘটনাকে আন্দোলনকারীদের চাকরি চলে যাওয়ার কারণও হতে পারত বলেও মন্তব্য করেন তিনি। তিনি আরও বলেন এত কিছু সত্ত্বেও রাজ্য সরকার কাউকে বরখাস্ত করেনি। সোমবার মুখ্যমন্ত্রী বলেন,'কেন্দ্রীয় সরকারি চাকরি খুঁজে নিন, আরও বেশি ডিএ পাবেন।' পাশাপাশি তিনি এও বলেন,'ডিএ বাধ্যতামূলক নয়, ঐচ্ছিক। টাকা থাকলে ভালোবেসে দিতাম।'

এদিন নিয়োগ দুর্নীতি মামলায় হাই কোর্টের রায় নিয়েও মুখ খোলেন তিনি। এবিষয়ও তিনি তোপ দাগলেন ডিএ আন্দোলনকারীদের উদ্দেশ্যেও। চাকরিহারা ছেলেমেয়েদের পাশে দাঁড়ানোর বার্তা দিলেন রাজ্যের প্রশাসনিক প্রধান। ইতিমধ্যেই হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এবার সেই পথেই হাঁটার সিদ্ধান্ত রাজ্যেরও। পাশাপাশি এই ঘটনার জন্য পরোক্ষভাবে ডিএ আন্দোলনকারীদেরই দায়ী করলেন তিনি।

 

Share this article
click me!