মাত্র কয়েকমাসের প্রতীক্ষা! তৈরি হচ্ছে বাংলার সবথেকে বড় দুর্গা প্রতিমা, কিন্তু কোথায়?

মাঝে আর মাত্র কয়েকটা মাস। তারপরই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। আর সেই উৎসবকে ঘিরেই তৈরি হচ্ছে গোটা বাংলা। পিছিয়ে নেই রানাঘাটও। মৃৎশিল্পীরা গড়ে তুলছেন প্রায় ১১১ ফুটের দুর্গা প্রতিমা।

Subhankar Das | Published : Jul 2, 2024 2:53 PM IST / Updated: Jul 02 2024, 09:33 PM IST

মাঝে আর মাত্র কয়েকটা মাস। তারপরই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো (Durga Puja)। আর সেই উৎসবকে ঘিরেই তৈরি হচ্ছে গোটা বাংলা। পিছিয়ে নেই রানাঘাটও। মৃৎশিল্পীরা গড়ে তুলছেন প্রায় ১১১ ফুটের দুর্গা প্রতিমা।

প্রায় ১০ থেকে ১২ জন প্রতিমাশিল্পী রোজ ব্যস্ত মূর্তি তৈরিতে। প্রতিষ্ঠা পাচ্ছে বাংলার সবথেকে বড় দুর্গা প্রতিমা। কিন্তু কোথায়? রানাঘাটে। নদিয়া জেলার অন্তর্গত রানাঘাটের কামালপুর এলাকায়, অভিযান সংঘ তৈরি করছে বাংলার সবথেকে বড় দুর্গা প্রতিমা!

এবার অভিযান সংঘের দুর্গাপুজো পা দিচ্ছে ৫৫ তম বর্ষে। প্রায় ১ বছর ধরে পরিকল্পনার পর, এবার তারা তৈরি করতে চলেছে বাংলার সবথেকে বড় দুর্গা প্রতিমা। এইবছর বাংলা নববর্ষের দিন থেকে শুরু হয়েছে প্রতিমা তৈরির কাজ। শুধু মাটি দিয়ে অত বড় প্রতিমা দাঁড় করানো বেশ কঠিন একটি বিষয়।

তাই ফাইবারও ব্যবহার করা হচ্ছে। কিন্তু এত বড় প্রতিমা তৈরি করার জন্য প্রয়োজন অনেক বড় জায়গার। তাই ফাঁকা জমিতে শায়িত রয়েছে অর্ধেক তৈরি প্রতিমা। অর্থাৎ, কাজ অনেকটাই এগিয়ে নিয়ে গেছেন শিল্পীরা।

মাটি, কাঠ এবং বিচুলি সহ সাধারণ পদ্ধতি মেনেই তৈরি হচ্ছে দেবী প্রতিমা। তারপর সেই প্রতিমার ওপর পড়বে ফাইবারের রূপ। কিন্তু এই দুর্গা প্রতিমাকে দাঁড় করানো একটি বিশাল চ্যালেঞ্জ উদ্যোক্তাদের কাছে। সেইসঙ্গে, দর্শনের ব্যবস্থা নিয়েও চিন্তিত পুজো কমিটি। কারণ, কয়েকবছর আগে কলকাতায় প্রায় ৮৮ ফুট দুর্গা প্রতিমা তৈরি করেছিল দেশপ্রিয় পার্ক পুজো কমিটি। কিন্তু ভিড়ের চাপে পরে সেই প্রতিমা দর্শন বন্ধ করে দিতে হয়।

কিন্তু বাঙালির শ্রেষ্ঠ উৎসবকে কেন্দ্র করে নেতিবাচক দিক নিয়ে ভাবতে চাইছেন না উদ্যোক্তারা। তাই তারা মন দিয়েছেন প্রতিমা তৈরির দিকেই। পুজোর বাকি এখনও তিন মাস। ধীরে ধীরে আপামর বাঙালি পুজোর প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে। আর এরই মাঝে আরও একটি সুখবর। রানাঘাটে তৈরি হচ্ছে বাংলার সবথেকে বড় দুর্গা প্রতিমা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari : 'আমরা কেন মাত্র ১২টা আসন পেয়েছি জানেন?' নিজেই উত্তর দিলেন শুভেন্দু অধিকারী
Virat Kohli Interview : 'আমার ইগো, অহংকার ছাড়তেই মিলেছে সাফল্য' মোদীর সামনে অকপট বিরাট
Daily Horoscope Live: ৬ জুলাই শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari : 'তৃণমূলের বি-টিম হল সিপিএম' বিস্ফোরক মন্তব্য শুভেন্দু অধিকারীর
Weather Update Today : প্যাচ-প্যাচে গরম থেকে এবার কি মিলবে মুক্তি! আবহাওয়ার চমকে দেওয়া আপডেট, দেখুন