প্রাইমারিতে 'শিক্ষক' সিভিক ভলান্টিয়ার: নিজের মতামত জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

প্রাইমারিকে অঙ্ক আর ইংরেজি পড়াবে সিভিক ভলান্টিয়ার। এই বিতর্কিত বিষয় নিয়ে নিজের মতামত জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

 

Web Desk - ANB | Published : Mar 16, 2023 5:14 AM IST / Updated: Mar 16 2023, 10:55 AM IST

এবার থেকে প্রাথমিকে পড়াবেন সিভিক ভলান্টিয়াররা। বুধবার থেকেই এই বিষয় নিয়ে সরগরম রাজ্যরাজনীতি। বাঁকুড়া জেলা পুলিশ অঙ্কর নামের একটি প্রকল্পের মাধ্যেমে এই কর্মসূচি বাস্তবায়িত করার কথা ঘোষণা করেছে। বলা হয়েছে স্কুলের পড়া শেষ হওয়ার পরে পড়ুয়াদের অঙ্ক আর ইংরেজিতে দক্ষতা বাড়ানোর লক্ষ্যে বিশেষ ক্লাস নেওয়া হবে। এর জন্য জেলায় ১৫০স সিভিক ভলান্টিয়ার নিয়োগ করা হবে। জেলার ৪৬টি স্কুল-সহ ৫৫টি কেন্দ্রে এই প্রকল্প চালু করার হবে। এই প্রকল্পে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে জঙ্গলমহলকে। কিন্তু শিক্ষক নিয়েগ দুর্নীতিকে কেন্দ্র করে গোটা রাজ্য যখন উত্তাল তখনই বাঁকুরা পুলিশের এই সিদ্ধান্তে রীতিমত বিতর্ক তৈরি হয়েছে রাজ্যজুড়ে। তবে এই বিষয়ে নিজের মতামত জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

শিক্ষা দফদর সূত্রের খবর, ব্রাত্য বসু বলেছেন, 'এই বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে বাঁকুড়ার জেলা শাসক ও পুলিশ সুপার। আমাদের কোনও মতামত চাওয়া হয়নি।' এখানেই শেষ করেননি ব্রাত্য বসু। তিনি বলেছেন, শিক্ষা দফতরের অনুমতি চাওয়ার জন্য আবেদন করতে বলা হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। তারপরই দেখা যাবে এটি চালু করা যাবে কিনা। তবে এখনই যে সিভিক ভলান্টিয়ার দিয়ে পড়ুয়াদের অঙ্ক আর ইংরেজিতে শক্তিশালী করার পরিকল্পনা নিয়েছে জেলা প্রশাসন তা এখনই কার্যকর করা হচ্ছে না বলেও জানিয়েছেন তিনি।

বর্তমানে শিক্ষক নিয়োগ দুর্নীতিতে ক্রমশই কোনঠাসা শাসক দল। একের পর নেতা-মন্ত্রীর নাম জড়াচ্ছে। নিত্যদিনই সামনে আসছে নিয়োগ কেলেঙ্কারির একাধিক তথ্য। কোর্টের অর্ডারে চাকরিও যাচ্ছে প্রচুর চাকরিজীবির। কিছু কিছু জায়গা থকমে রয়েছে নিয়োগ। এই অবস্থায় রাজ্য সরকার সিভিক ভলান্টিয়ার দিয়ে কাজ চালাতে চাইছে বলেও দাবি করছে বিরোধী রাজনৈতিক দলগুলি। বাঁকুড়ারই বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার বলেন, 'বাচ্চাদের অঙ্ক আর ইংরেজেরির মত গুরুত্বপূর্ণ বিষয়গুলি শেখাবে সিভিক ভলান্টিয়ার- এর থেকে লজ্জার কিছু হয় না।' বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী নিয়োগ প্রক্রিয়া বন্ধ করা ও বেতন না দেওয়ার চক্রান্ত দেখেছেন গোটা বিষয়টির মধ্যে। এই ঘটনার নিন্দা করেছে সিপিএম কংগ্রেসের মত রাজনৈতিক দলগুলির নেতারাও।

তবে শিক্ষা দফতর সূত্রের খবর এমন কোনও সিদ্ধান্ত এখনও পর্যন্ত হয়নি। আগে বাঁকুড়া জেলা প্রশাসন ও জেলা পুলিশ এই বিষয় নিয়ে আবেদন জানাক তারপরই পরবর্তী পদক্ষেপ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে আলোচনা করেই পরবর্তী পদক্ষেপ করা হবে বলেও রাজ্য শিক্ষা দফতর সূত্রের খবর।

আরও পড়ুনঃ

Earthquake: নিউজিল্যান্ডে প্রবল ভূমিকম্পের কারণে সুমানি সতর্কতা, পাকিস্তানেও কম্পন অনুভূত হয় রাতের বেলা

Weather Update: কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় বৃষ্টির পূর্বাভাস, রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি

নোবেল শান্তি পুরস্কার পাবেন প্রধানমন্ত্রী মোদী? নোবেল কমিটির সদস্যের মন্তব্যে জল্পনা তুঙ্গে

Share this article
click me!