বাংলার বকেয়া মেটাকে কেন্দ্রের বড় উদ্যোগ, স্বাস্থ্যখাতে মঞ্জুর কোটি কোটি টাকা

গত এক বছরে স্বাস্থ্য খাতে বকেয়া টাকা চেয়ে কেন্দ্রকে একাধিক চিঠি লিখেছিল নবান্ন। স্বাস্থ্য দফতর সূত্রের খবর স্বাস্থ্য পরিষেবার খাতে কেন্দ্রের কাছে মোট বকেয়া প্রায় ৮০০ কোটি টাকা।

 

Saborni Mitra | Published : Aug 3, 2024 5:55 AM IST

১০০ দিনের কাজ থেকে শুরু করে প্রধানমন্ত্রী আবাস যোজনা- কেন্দ্রীয় সরকার রাজ্যকে প্রাপ্য টাকায় দেয়নি বলে অভিযোগ তুলে বারবার সরব হয়েছে রাজ্য সরকার। এবার বাজেটেও রাজ্যের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। কিন্তু এবার রাজ্যের জন্য এল সুখবর। পঞ্চদশ অর্থ কমিশন পশ্চিমবঙ্গের জন্য বরাদ্দ করেছে ৩২৮ কোটি টাকা। ইতিমধ্যেই রাজ্যের জন্য বরাদ্দ অর্থ মঞ্জুর হয়েছে।

গত এক বছরে স্বাস্থ্য খাতে বকেয়া টাকা চেয়ে কেন্দ্রকে একাধিক চিঠি লিখেছিল নবান্ন। স্বাস্থ্য দফতর সূত্রের খবর স্বাস্থ্য পরিষেবার খাতে কেন্দ্রের কাছে মোট বকেয়া প্রায় ৮০০ কোটি টাকা। তারই মধ্যে প্রথম দফায় রাজ্যের জন্য ৩২৮ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে। বাকি টাকা কবে কেন্দ্র সরকার রাজ্যকে দেবে তা এখনও স্পষ্ট নয়।

Latest Videos

রাজ্য স্বাস্থ্য দফতরের অভিযোগ, অর্থের অভাবে স্বাস্থ্য পরিকাঠামো তৈরির কাজ ব্যবহত হচ্ছিল। বিভিন্ন খাতে টাকা ব্যায় করা সম্ভব হচ্ছিল না। সাধারণ মানুষের সমস্যা বাড়ছিল। এই অবস্থায় কেন্দ্রের টাকা এলে কাজ গতি পারে।

যদিও এখনও রাজ্যের একাধিক খাতে টাকা বকেয়া রয়েছে বলে অভিযোগ। কারণ কেন্দ্র ১০০ দিনের কাজ সহ একাধিক প্রকল্পের টাকা দিচ্ছে না বলে সরব হয়েছে রাজ্য সরকার। পাল্টা কেন্দ্রীয় সরকারের দাবি রাজ্য সরকার আগের টাকার হিসেব দেয়নি। সেই কারণেই টাকা দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু তারই মধ্যে স্বাস্থ্য দফতরে ৩২৮ কোটি টাকা বরাদ্দ করায় রাজ্যের সমস্যা কিছুটা সমাধান হবে বলেও মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

রাজ্যে বন্যা পরিস্থিতির জের, বাংলা-ঝাড়খণ্ড সীমানা সিল মমতার, মুখ্যমন্ত্রীর কড়া সমালোচনা Suvendu-র
এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood