স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুহৃতা পালকে অপসারণের নির্দেশ দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস

রাজ্য সরকার বনাম রাজ্যপালের দ্বন্দ্বের মধ্যে আরও এক রসদ যোগ। স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে নিয়ম না মানার অভিযোগ তুলেছেন আনন্দ বোস।

Web Desk - ANB | Published : Aug 11, 2023 6:44 AM IST

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুহৃতা পালকে তাঁর পদ থেকে সরানোর নির্দেশ দিলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসেবে তিনি প্রশ্ন তুলেছিলেন, ইউজিসি-র (UGC) নিয়ম মেনে যদি সুহৃতা পাল (Suhrita Paul) উপাচার্য হিসেবে নিযুক্ত না হয়ে থাকেন, তাহলে তাঁকে অপসারিত করা যাবে না কেন?

সুহৃতা পালকে অপসারণ না করার কারণ জানতে চেয়ে আগামী ৭২ ঘণ্টার মধ্যে উপাচার্যের কাছে জবাব চেয়েছিলেন আচার্য সি ভি আনন্দ বোস। তাঁর প্রশ্নের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের প্রতিক্রিয়ায় কোনও সন্তোষজনক উত্তর পাওয়া যায়নি। সেই কারণেই এবার রাজভবনের তরফ থেকে উপাচার্যকে সরানোর কথা জানিয়ে দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গের স্বাস্থ্য সচিবের কাছে এবিষয়ে নির্দেশ পাঠিয়েছেন রাজ্যপাল আনন্দ বোস।

আচার্য হিসেবে তাঁর বক্তব্য, সার্চ কমিটি দ্বারা নিয়োগ করা হলেও সেই সময় কমিটিতে থাকতেন না ইউজিসি-র কোনও প্রতিনিধি। এই বিষয়ে সুপ্রিম কোর্ট এবং হাই কোর্টের পক্ষ থেকেও স্পষ্ট নির্দেশ দেওয়া রয়েছে বলে উল্লেখ করেছেন তিনি। ইউজিসি-র নিয়ম না মেনে আদালত অবমাননা করা হয়েছে বলেও রাজ্যপালের চিঠিতে উল্লেখ করা হয়েছে বলে জানা গেছে।

আরেকদিকে সূত্রের খবর, উপাচার্যের পদ থেকে সুহৃতা পালকে সরানোর নির্দেশের বিরুদ্ধে চ্যালেঞ্জ করার পদক্ষেপ গ্রহণ করা হতে পারে। সি ভি আনন্দ বোসের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে যা‌ওয়ার জন্য প্রস্তুতি নিয়েছেন তিনি। ইতিমধ্যেই এবিষয়ে আইনি পরামর্শ নেওয়া হয়েছে তাঁর।

আরও পড়ুন-

Photos Vastu Direction: বাড়িতে কোনও ছবি টাঙালে ৮টি মারাত্মক ভুল অবশ্যই এড়িয়ে চলুন
Chandrayaan 3 vs Luna 25: ভারতকে টক্কর দিচ্ছে রাশিয়া, চন্দ্রযানের আগেই চাঁদে পৌঁছে যাবে লুনা?
Rakhi Purnima 2023: সাবধান! এবছর রাখী পূর্ণিমায় পড়তে চলেছে ভাদ্রের ছায়া, জ্যোতিষ শাস্ত্র মতে উৎসবের তারিখ ও শুভ সময় কখন?

Sex Toy: চরম যৌন সুখের আনন্দ পেতে ‘সেক্স টয়’-এর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ, জেনে নিন এর গুণাবলী

Share this article
click me!