DA বৃদ্ধির পর আবার দারুণ খবর! নয়া বিজ্ঞপ্তিতে সরকারি কর্মীদের মাইনে বাড়ার ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের

সম্প্রতি রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছে পশ্চিমবঙ্গ সরকার। ডিএ বৃদ্ধি বা মহার্ঘ ভাতা বৃদ্ধি নিয়ে দীর্ঘদিন ধরে টানাপোড়েন চলছে সরকারি কর্মীদের মধ্যে। DA বৃদ্ধি নিয়ে ক্ষোভ বিক্ষোভ বা আন্দোলনের কথা কমবেশি সকলেই জানেন। এবার এল আরেক বড় খবর।

Parna Sengupta | Published : Jun 16, 2024 2:35 AM IST

110

একের পর এক সুখবর রাজ্য সরকারি কর্মীদের জন্য। এবার আরও খুললো কপাল। জানিয়ে রাখি নয়া বিজ্ঞপ্তিতে সরকারি কর্মীদের মাইনে বাড়ার ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের

210

রাজ্যের সরকারি কর্মীদের জিপিএফ অর্থাৎ জেনারেল প্রভিডেন্ট ফান্ডে সুদের হার নিয়ে নয়া বিজ্ঞপ্তি জারি হয়েছে। নোটিস দিয়েছে পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দফতর।

310

কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকারের অর্থ মন্ত্রক জেনারেল প্রভিডেন্ট ফান্ড নিয়ে সুদের হার সংক্রান্ত বিজ্ঞপ্তি দিয়েছিল। এবার রাজ্যের সরকারি কর্মীদের জন্য জারি হল বিজ্ঞপ্তি জারি হল।

410

১৪ জুন রাইটার্স বিল্ডিংয়ের অর্থ দফরতরের অফিস থেকে জারি হওয়া বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানেই জেনারেল প্রভিডেন্ট ফান্ডের গচ্ছিত অর্থে সুদ সংক্রান্ত বিষয়ে নয়া ঘোষণা করা হয়েছে।

510

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজ্য সরকারি কর্মীরা এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ত্রৈমাসিকে ৭.১ শতাংশ হারে জেনারেল প্রভিডেন্ট ফান্ডের গচ্ছিত অর্থে সুদ পাবেন। জানিয়ে রাখি, এই সুদের হার প্রযোজ্য হবে পশ্চিমবঙ্গ সার্ভিসের অন্তর্গত কর্মীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ড এবং পশ্চিমবঙ্গের কনট্রিবিউটরি ফান্ডে।

610

পাশাপাশি রাজ্য সরকার আর যে সব ক্ষেত্রে জিপিএফ-এ সুদ দিয়ে থাকে, সেসব ক্ষেত্রেও এই সুদের হার প্রযোজ্য। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ইতিমধ্যেই এই বিষয়ে রাজ্যপালের স্বাক্ষর মিলেছে।

710

প্রসঙ্গত এর আগে জিপিএফ-এ সুদের হার ৭.১ শতাংশ হার রাখার বিষয়ে ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এবার সেই ভাবেই রাজ্য সরকার এই সংক্রান্ত বিজ্ঞপ্তি দিল।

810

চলতি মাসেই জেনারেল প্রভিডেন্ট ফান্ড, কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড, অল ইন্ডিয়া সার্ভিসেস প্রভিডেন্ট ফান্ড, রাজ্য রেলওয়ে প্রভিডেন্ট ফান্ড, সাধারণ ভবিষ্য তহবিল, ভারতীয় অর্ডন্যান্স ডিপার্টমেন্ট প্রভিডেন্ট ফান্ড, ইন্ডিয়ান অর্ডন্যান্স ফ্যাক্টরিস ওয়ার্কম্যানস প্রভিডেন্ট ফান্ড, ইন্ডিয়ান নেভাল ডকইয়ার্ড ওয়ার্কম্যানস প্রভিডেন্ট ফান্ড, ডিফেন্স সার্ভিসেস অফিসার প্রভিডেন্ট ফান্ড, আর্মড ফোর্সেস পার্সোনেল প্রভিডেন্ট ফান্ডের সুদের হার নিয়ে ঘোষণা করেছিল কেন্দ্র।

910

জানানো হয়েছিল এই সব ক্ষেত্রেই ত্রৈমাসিকে এই সুদের হার কার্যকর হবে। ৭.১ শতাংশ হারে সুদ দেওয়া হবে এই সব প্রভিডেন্ট ফান্ডে এমনটাই জানানো হয়েছে।

1010

যদিও সুদের হার অপরিবর্তিতই রাখা হয়েছে। জেনারেল প্রভিডেন্ট ফান্ডে গত ১৬টি ত্রৈমাসিকে ৭.১ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos