রাজ্য সরকারি কর্মীদের জন্য জারি দুর্দান্ত বিজ্ঞপ্তি, এই মাসেই অ্যাকাউন্টে ঢুকবে কড়কড়ে ২৫,০০০ টাকা!

বেশ কয়েক বছর ধরেই রাজ্য সরকারি কর্মীরা নিজেদের প্রাপ্যের জন্য লড়াই করছেন। মহার্ঘ ভাতা নিয়ে সেই আন্দোলনের জল গড়িয়েছে সুপ্রিম কোর্ট অবধি। আপাতত শীর্ষ আদালতে ঝুলে রয়েছে বাংলার অগুনতি সরকারি কর্মীর ভাগ্য। এর মাঝেই তাঁদের জন্য জারি করা হল নয়া বিজ্ঞপ্তি।

Parna Sengupta | Published : Aug 10, 2024 8:03 AM IST

110

দারুণ খবর সরকারি কর্মীদের জন্য। মহার্ঘ ভাতা নিয়ে তাদের আন্দোলনের জল গড়িয়েছে সুপ্রিম কোর্ট অবধি। আপাতত শীর্ষ আদালতে ঝুলে রয়েছে বাংলার অগুনতি সরকারি কর্মীর ভাগ্য। এর মাঝেই তাঁদের জন্য জারি করা হল নয়া বিজ্ঞপ্তি

210

গত ৬ আগস্ট রাজ্য সরকারি কর্মীদের উদ্দেশে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের দেখানো পথে হেঁটেই রাজ্য সরকারি কর্মচারীদের গ্রুপ ইনস্যুরেন্স সম্বন্ধিত সেই বিজ্ঞপ্তি করা হয়েছে।

310

এর মাধ্যমে গ্রুপ ইনস্যুরেন্সের আওতায় রাজ্য সরকারি (Government of West Bengal) কর্মচারীদের সুযোগ সুবিধার বিষয়টি জানানো হয়েছে।

410

গত বছর অক্টোবর মাসে গ্রুপ ইনস্যুরেন্সে সরকারি কর্মচারীদের প্রাপ্য সুদ সম্বন্ধিত টেবিল জারি করেছিল কেন্দ্র। এবার সেই টেবিল অনুসারে, রাজ্য সরকারি কর্মচারীদের এই বিষয়ক টেবিল জারি করা হল।

510

প্রত্যেক রাজ্য সরকারি কর্মচারীদের মাইনে থেকে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা গ্রিপ ইনস্যুরেন্স (Group Insurance) বাবদ কেটে নেওয়া হয়। অবসরের সময় এক থোকে সেই টাকা ফেরত পেয়ে যান ওই কর্মী।

610

এবার ১ আগস্ট থেকে আগামী ৩১ অক্টোবর অবধি কত টাকা সুদ প্রদান করা হবে সেই বিষয়ে টেবিল প্রকাশ করে জানিয়ে দিল রাজ্যের অর্থ দফতর।

710

প্রত্যেক ইউনিট সাবস্ক্রিপশন ১০ টাকা করে হলে যে হিসেব হয়, এই অনুসারে এই টেবিল প্রকাশ করা হয়েছে। এক্ষেত্রে বলে রাখা প্রয়োজন, জিপিএফ-এ যে পরিমাণ সুদ পাওয়া যায়, সমপরিমাণ সুদ মেলে গ্রুপ ইনস্যুরেন্সে।

810

সেই অনুযায়ী বর্তমানে গ্রুপ ইনস্যুরেন্সে ৭.১% হারে সুদ প্রদান করা হচ্ছে। এদিকে আবার টেবিলের ১০ টাকা সাবস্ক্রিপশন অনুসারে, ১৯৮৭ সালে চাকরিতে যোগদান করা কোনও রাজ্য সরকারি কর্মচারী যদি আগামী অক্টোবর মাসে অবসর নেন থাহলে গ্রুপ ইনস্যুরেন্স বাবদ ২৪,৮৯৬.৩৩ টাকা পাবেন তিনি।

910

একই হিসেবে, ১৯৮৮ সালের চাকরিতে যোগ দেওয়া একজন রাজ্য সরকারি (Government of West Bengal) কর্মী, যিনি আগামী অক্টোবর মাসে অবসর নেবেন, তাঁর হাতে আসবে ২২২৫৯.০৩ টাকা।

1010

আবার ১৯৯৫ সালে জয়েন করা রাজ্য সরকারি কর্মী পাবেন ১০২০৫.০৬ টাকা। এইভাবে চাকরিতে যোগ দেওয়ার সময় অনুযায়ী হেরফের করবে গ্রুপ ইনস্যুরেন্স বাবদ পাওয়া টাকার পরিমাণ।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos