গঙ্গার নীচ দিয়ে ছুটবে মেট্রো রেল, অতি শীঘ্র হাওড়া ময়দানের সঙ্গে সেক্টর ফাইভ জুড়ে দেওয়ার তোড়জোড় করছে কর্তৃপক্ষ

খুব তাড়াতাড়িই খুলে দেওয়ার তোড়জোড় করা হচ্ছে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত অরেঞ্জ লাইনের পরিষেবা। এবার মেট্রো রেল সূত্রে জানা যাচ্ছে যে, শেষমেশ চালু হতে চলেছে এসপ্ল্যানেড থেকে হাওড়ার মেট্রো পরিষেবাও। 

Web Desk - ANB | Published : Feb 18, 2023 3:28 AM IST

কলকাতার যাতায়াতব্যবস্থায় এখন দৈনন্দিন যাত্রীদের অধিকাংশেরই প্রধান সহায় হল মেট্রো পরিষেবা। নিয়ম মেনে, কম খরচে যাত্রীদের সকাল থেকে রাত পর্যন্ত অবিরাম পরিষেবা দিয়ে চলেছে মেট্রো রেল। সেই পরিষেবায় নতুন সংযোজিত হয়েছে জোকা-তারাতলা মেট্রো। খুব তাড়াতাড়িই খুলে দেওয়ার তোড়জোড় করা হচ্ছে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত অরেঞ্জ লাইনের পরিষেবা। এবার মেট্রো রেল সূত্রে জানা যাচ্ছে যে, শেষমেশ চালু হতে চলেছে এসপ্ল্যানেড থেকে হাওড়ার মেট্রো পরিষেবাও।

দীর্ঘ কয়েক বছরের বিভিন্ন জট কাটিয়ে খুব শীঘ্রই গঙ্গার তলা দিয়ে যাত্রী পরিষেবা শুরু করবে মেট্রো। চলতি বছরেই এসপ্ল্যানেড হাওড়া মেট্রো পরিষেবা চালু হওয়ার কথা হয়েছিল। কিন্তু, তাতে বাধা হয়ে দাঁড়ায় বউবাজার এলাকার ৮০০ মিটার এলাকা। এখানে মাটির নীচ দিয়ে মেট্রোর কাজের দরুন একের পর এক বাড়িতে ফাটল দেখা যায়। স্থানীয় বাসিন্দারা বিপদে পড়ে যেতেই মেট্রো রেলের কাজ সম্পূর্ণ থমকে যায়। সেই সময় এই প্রজেক্টের ভবিষ্যত নিয়েও দেখা দিয়েছিল প্রশ্নচিহ্ন। কিন্তু, শেষপর্যন্ত কি এর জট কেটেছে?


 

পূর্ব মেট্রোরেল সূত্রে খবর, বউবাজারে মেট্রো বিপর্যয়ের জন্য ৮০০ মিটার কাজ থমকে গেছে। এই অসুবিধা সামাল দিতে বিদেশ থেকে আসছেন অভিজ্ঞ প্রযুক্তিবিদ এবং অভিজ্ঞ ইঞ্জিনিয়ার। তাঁদের পরামর্শ মিললেই ওই ৮০০ মিটার অংশে কাজ করা হবে। সেখানকার সমস্যা দূর হলে ২০২৪-এর মার্চ মাসের মধ্যে সম্পূর্ণরূপে স্থায়ীভাবে জুড়ে যাবে হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ।

এই মেট্রো পরিষেবা শুরু হলে কলকাতাবাসীর যাতায়াতের সুবিধা কয়েকগুণ বেড়ে যাবে সেই নিয়ে কোনও সন্দেহ নেই। বাংলায় মেট্রো রেল পরিষেবা উন্নত করার জন্য একাধিক লাইনে কাজ চলছে। সেই প্রজেক্টের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল এই হাওড়া সেক্টর ফাইভ মেট্রো রুট। সম্প্রতি শিয়ালদহ থেকে সেক্টর ৫ পর্যন্ত মেট্রো চলছে। পরবর্তীতে যোগ করা হবে হাওড়া থেকে ধর্মতলা।


 

আরও পড়ুন-

অন্যান্য রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গে কত বাড়ল জ্বালানির দাম? দেখে নিন আজকের রিপোর্ট
বসন্তের প্রাক্কালে জেলায় জেলায় বৃষ্টির পূর্বাভাস, জেনে নিন আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট
‘দেশে সংকট এলেও মেয়েদের ঋতুস্রাব কিন্তু বন্ধ হয় না’, তুরস্ক-সিরিয়াকে সতর্ক করল বিভিন্ন জরুরি পরিষেবাদায়ী সংস্থা

Share this article
click me!