Local Train: ঘেমে-নেয়ে অফিসযাত্রার দিন শেষ, হাওড়া-শিয়ালদহের লোকাল ট্রেনে খুব শীঘ্রই আসতে চলেছে এসি কামরা

দৈনন্দিন সাধারণ যাত্রীদের জন্য ভারতীয় রেল নিয়ে আসতে চলেছে নতুন সুখবর। লোকাল ট্রেনে এবার আসতে চলেছে এসি কামরা।

Sahely Sen | Published : Dec 29, 2023 7:50 AM IST

যাতায়াতের জন্য ভারতের বিভিন্ন জায়গায় যথেষ্ট স্বল্প মূল্যে বেশ তাড়াতাড়ি পৌঁছে যাওয়ার জন্য প্রত্যেকদিন লক্ষ লক্ষ সাধারণ মানুষের ভরসা হল লোকাল ট্রেন। অফিসযাত্রী থেকে শ্রমিক বা বিক্রেতারা, লোকাল ট্রেনকেই একমাত্র যানবাহন হিসেবে ভরসা করেন চলেন প্রত্যেকে। হাওড়া হোক, অথবা শিয়ালদহ, পূর্ব রেলের দুটি ডিভিশনেই প্রচুর গুরুত্বপূর্ণ লাইনে চলে লোকাল ট্রেন। এর মাধ্যমেই পৌঁছে যাওয়া যায় শহর থেকে জেলার বিভিন্ন প্রান্তে। 

-

এই সমস্ত দৈনন্দিন সাধারণ যাত্রীদের জন্য ভারতীয় রেল নিয়ে আসতে চলেছে নতুন সুখবর। লোকাল ট্রেনে এবার আসতে চলেছে এসি কামরা। গরমে ঘেমে -নেয়ে অফিসযাত্রা করার দিন হতে চলেছে শেষ। এবার বাতানুকূল কামরায় বসেই যেতে পারবেন সকলে। সম্প্রতি পূর্ব রেলের জন্য এসি ট্রেন বরাদ্দ করে দেওয়া হয়েছে ভারতীয় রেলের তরফে। আপাতত মহারাষ্ট্রে চলছে সেইরকম লোকাল ট্রেন। তবে ক্রমশ দেশের বিভিন্ন রুটে এসি ট্রেন চালু করা হচ্ছে বলে রেল সূত্রে জানা গেছে।

-

সম্প্রতি রেলের তরফে ১২ কোচের এসি রেক তৈরি করার কথা বলা হয়েছে ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিকে। মোট ৮টি এসি ট্রেন তৈরির কথা বলা হয়েছে। এর মধ্যে ওয়েস্টার্ন রেলওয়ে-কে দেওয়া হবে ৪টি ট্রেন। ২০২৩-২৪-এ দুটি ও ২০২৪-২৫-এ আরও দুটি ট্রেন পাবে। এছাড়া পূর্ব রেল, দক্ষিণ রেলের জন্যও বরাদ্দ হয়েছে ট্রেন। পূর্ব রেল দুটি ট্রেন পাবে বলে সূত্রের খবর। হাওয়া ও শিয়ালদহ- দুই ডিভিশনই পূর্ব রেলের অধীন। ফলে এই দুই লাইনে এসি ট্রেন শীঘ্রই চলবে বলে অনুমান করা হচ্ছে।

Share this article
click me!