আরজিকর কাণ্ডের প্রতিবাদে ৯ দেশে মানববন্ধন! এবার দোষীদের শাস্তির দাবিতে রাস্তায় নামবেন বিদেশিরাও

আরজিকর ঘটনার প্রতিবাদে স্বাধীনতার আগের রাতে রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছেন নারীরা। আগামী ৮ সেপ্টেম্বর আমেরিকা, ব্রিটেন সহ ৯ টি দেশে মানববন্ধন কর্মসূচি পালিত হবে।

Anulekha Kar | Published : Sep 4, 2024 3:32 AM IST / Updated: Sep 04 2024, 09:07 AM IST

আরজিকর কাণ্ডের প্রতিবাদে স্বাধীনতার আগের রাতে রাত দখল করেছিলেন মহিলারা। এ ছাড়াও দোষীদের শাস্তি চেয়ে রীতিমতো রাস্তায় নেমে গিয়েছেন হাজার হাজার মানুষ। এবার সুদূর বিদেশের মাটিতেও ধরা পড়েছে আরজিকর কাণ্ডের রেশ। আগামী ৮ সেপ্টেম্বর মানব বন্ধন কর্মসূচি দেখা যাবে ৯ দেশে। আমেরিকা, ব্রিটেন-সহ ৯ দেশে তৈরি হবে এই বিশেষ মানব বন্ধন কর্মসূচি।

আমেরিকার মোট ৩৪ জায়গায় মানুষ প্রতিবাদে নামতে চলেছেন। আগামী ৮ সেপ্টেম্বর আমেরিকা, ব্রিটেন-সহ ৯ দেশে। বোস্টন, শিকাগো, নিউইয়র্ক সিটি, আটলান্টার মতো শহরে দেখা যবে এই কর্মসূচি। এ ছাড়াও-এর মধ্যে রয়েছে লিভারপুল, ম্যাঞ্চেস্টার, লন্ডনের মতো স্থান।

Latest Videos

আয়ারল্যান্ড, কানাডা, জার্মানি, সুইৎজারল্যান্ড, জাপান, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের রাজপথেও নামবেন সাধারণ মানুষ। স্থানীয় সময় অনুযায়ী বিকেল ৫ থেকে নেওয়া হবে এই কর্মসূচি।

গত ৯ অগাস্ট রহস্যজনক ভাবে এক তরুণী চিকিৎসকের দেহ খুঁজে পাওয়া যায় আরজিকর হাসপাতালের সেমিনার রুমে। প্রথমে আত্মহত্যা বলে ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হলেও পরে তরুণীকে ধর্ষণ ও খুন করা হয়েছে বলেই জানায় পুলিশ। প্রাথমিক তদন্তের পর সঞ্জয় বলে এক অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ। কিন্তু তাতেও সন্তুষ্ট করা যায়নি সাধারণ মানুষকে আসল দোষীর শাস্তির দাবিতে পথে নেমে পড়েন লক্ষ লক্ষ মানুষ। একের পর এক অভিযোগ উঠে আসে আরজিকরের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের বিরুদ্ধে। সোমবার সন্দীপকেও আর্থিক দুর্নীতির কারণে গ্রেয়পতার করেছে সিবিআই।

এখনও থামেনি আন্দোলন। যতক্ষণ না দোষীদের শাস্তি দেওয়া হবে ততক্ষণ পর্যন্ত প্রতিবাদ করবেন জুনিয়র চিকিৎসক ও সাধারণ মানুষ এমনই স্বর শোনা যাচ্ছে শহরের কোণাকোণায়। এবার শহর পেরিয়ে প্রতিবাদের ঝড় উঠল বিদেশেও।

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari Live: কাঁথিতে মেগা জনসভা শুভেন্দু অধিকারীর, দেখুন সরাসরি
'নারী নিরাপত্তা কোথায়!' মালদায় সাতসকালে হাড়হিম করা ঘটনা, দর্শকের ভূমিকায় গোটা গ্রাম | Malda News
'রাজ্যের সর্বনাশ করে মমতা ফটো তুলতে বেড়িয়েছেন' মুখ্যমন্ত্রীকে তীব্র আক্রমণ শুভেন্দুর | Suvendu
‘পরিকল্পিতভাবে বাংলাকে ডুবিয়েছে’ ডিভিসির দিকে তোপ মুখ্যমন্ত্রীর | WB Flood
বাপরে! গিলে খেলো আস্ত বাড়ি! পাঁশকুড়ায় হাড়হিম করা ভিডিও, ভয়ঙ্কর কাঁসাই নদী | Purba Medinipur |