নির্ভয়ার পর তৈরি হওয়া ধর্ষণ আইন আর বাংলার ধর্ষণবিরোধী বিল অপরাজিতা-র মধ্যে পার্থক্য কী

এই কলেজেই এক মহিলা ডাক্তারকে ধর্ষণ করে খুন করা হয়েছে। এরপরই দেশজুড়ে বিক্ষোভ ও মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের দাবি ওঠে।

 

deblina dey | Published : Sep 3, 2024 12:13 PM IST / Updated: Sep 03 2024, 05:44 PM IST

আজ মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার বিধানসভার বিশেষ অধিবেশন ডেকে বিধানসভায় ধর্ষণবিরোধী বিল পেশ করেছে, যা পাসও হয়েছে। বিলটির নাম দেওয়া হয়েছে অপরাজিতা নারী ও শিশু (পশ্চিমবঙ্গ ফৌজদারি আইন সংশোধন) বিল ২০২৪। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এটিকে ঐতিহাসিক বিল বলেছেন।

বিধানসভায় বিরোধী দলের নেতা, শুভেন্দু অধিকারী বিলটিকে সমর্থন করেছেন এবং যত তাড়াতাড়ি সম্ভব এটি বাস্তবায়নের দাবি জানিয়েছেন। তবে মমত বন্দ্যোপাধ্যায় আরেকটি রাজনৈতিক লাইন এঁকেছেন। সমর্থন করার পাশাপাশি, তিনি বিজেপি বিধায়কদের বিলে স্বাক্ষর করার জন্য রাজ্যপালকে অনুরোধ করতে বলেছিলেন।

Latest Videos

রাজ্য সরকারের আরজি কর মেডিক্যাল কলেজে ঘটে যাওয়া মর্মান্তিক ঘটনার পর এই পুরো মহড়া শুরু হয়েছে। এই কলেজেই এক মহিলা ডাক্তারকে ধর্ষণ করে খুন করা হয়েছে। এরপরই দেশজুড়ে বিক্ষোভ ও মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের দাবি ওঠে।

মমতা সরকার ধর্ষণের বিরুদ্ধে, সেই বার্তা দিতেই এই বিল আনা হয়েছিল। বিলে কী ধরনের বিধান রয়েছে এবং নির্ভয়া ধর্ষণ ও হত্যা মামলার পর দেশ পর্যায়ে আইনের পরিবর্তন থেকে তা কীভাবে আলাদা। আসুন আমরা বুঝতে পারি।

প্রথম - নাবালিকাকে ধর্ষণের জন্য শাস্তির বিধান

ইন্ডিয়ান জুডিশিয়াল কোড অর্থাৎ BNS একটি নাবালিকাকে ধর্ষণের ঘটনাকে তিনটি বিভাগে দেখে। এর অধীনে ১২ বছরের কম বয়সী মেয়ের ক্ষেত্রে কমপক্ষে ২০ বছরের জেল বা মৃত্যুদণ্ডের বিধান রয়েছে। একই সঙ্গে ১৬ বছরের কম বয়সী কোনও মেয়েকে ধর্ষণের ক্ষেত্রে ন্যূনতম ২০ বছরের কারাদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রয়েছে। একইসঙ্গে ১৮ বছরের কম বয়সী মেয়েকে ধর্ষণ করলে যাবজ্জীবন কারাদণ্ড ও মৃত্যুদণ্ডের বিধান রয়েছে। পশ্চিমবঙ্গ সরকার নতুন আইনে এই সমস্ত ক্ষেত্রে একই শাস্তির বিধান করেছে। যা যাবজ্জীবন কারাদণ্ড ও ফাঁসি পর্যন্ত যায়। একই সময়ে, ভারতীয় জাস্টিস কোডের অনেক আগে, ২০১৩ সালে (নির্ভয়া ধর্ষণ এবং হত্যার ঠিক পরে), নাবালিকাদের ধর্ষণের বিষয়ে POCSO আইন আনা হয়েছিল, যার অধীনে অবিলম্বে গ্রেপ্তারের বিধান ছিল।

দ্বিতীয় - ধর্ষণের পর হত্যার ক্ষেত্রে শাস্তি

ধর্ষণের পর ভিকটিম মারা গেলে বা কোমায় চলে গেলে ভারতীয় জাস্টিস কোডে ন্যূনতম ২০ বছরের শাস্তির বিধান রয়েছে। যা পরবর্তীতে যাবজ্জীবন কারাদণ্ড বা মৃত্যুদণ্ডে বাড়ানো যেতে পারে। একই সময়ে, পশ্চিমবঙ্গ সরকারের নতুন আইন অনুসারে, যে পরিস্থিতিতে কেউ ধর্ষণের কারণে মারা যায়, বা ভিকটিম কোমায় চলে যায়, সেক্ষেত্রে আইনটি ধর্ষণের অপরাধীদের জন্য মৃত্যুদণ্ড নিশ্চিত করে। এছাড়াও, পশ্চিমবঙ্গ সরকারের আইনে ধর্ষণ-গণধর্ষণে দোষী সাব্যস্ত ব্যক্তিদের প্যারোল ছাড়া যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রয়েছে। যেখানে বলা হয়েছে অপরাধীকে সারাজীবন জেলে রাখা হবে।

তৃতীয় – কত দিনে মামলার নিষ্পত্তি হবে?

ইন্ডিয়ান জাস্টিস প্রোটেকশন কোড পুলিশকে ধর্ষণ মামলার তদন্ত শেষ করতে দুই মাস সময় দিয়েছে। তদন্ত শেষ না হলে ২১ দিনের বেশি সময় দেওয়ার বিধান রয়েছে কেন্দ্রীয় সরকারের আইনে। মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের পাস করা আইনটি এই দৃষ্টিকোণ থেকে একটু বেশি কঠোর বলে মনে হচ্ছে, যেখানে সময়সীমা হ্রাস করা হয়েছে। সে অনুযায়ী ২১ দিনের মধ্যে ধর্ষণ মামলার তদন্ত শেষ করতে হবে। সর্বোচ্চ এটি আরও ১৫ দিনের জন্য বাড়ানো যেতে পারে। তাও যখন কেস ডায়েরিতে লিখিতভাবে এর কারণ বলা হয়েছে। এভাবে মোট ৩৬ দিনের মধ্যে মামলার নিষ্পত্তি হবে বলে জানানো হয়েছে।

চতুর্থ - শিকারের পরিচয় প্রকাশের জন্য বর্ধিত শাস্তি

ধর্ষণের ঘটনায় প্রায়ই ভিকটিমদের পরিচয় প্রকাশ করে আদালতের কার্যক্রম প্রকাশের ঘটনা ঘটেছে। ইন্ডিয়ান জুডিশিয়াল কোড আগে থেকেই এই বিষয়ে কঠোর ছিল কিন্তু মমতা সরকার আরও এক ধাপ এগিয়েছে। বিএনএস-এর অধীনে, ধর্ষণ-গণধর্ষণকারীর পরিচয় প্রকাশ এবং অনুমতি ছাড়া আদালতের কার্যক্রম প্রকাশের জন্য ২ বছরের কারাদণ্ড এবং জরিমানার বিধান ছিল। কিন্তু নতুন বিলে মমতা সরকার এমন ব্যক্তিদের সর্বনিম্ন ৩ বছর এবং সর্বোচ্চ ৫ বছরের সাজা এবং জরিমানা করার বিধান করেছে। একই সময়ে, পশ্চিমবঙ্গ সরকার জেলা স্তরে একটি বিশেষ টাস্কফোর্সের ব্যবস্থা করে জিনিসগুলি আরও কঠোর করার কথা বলেছে। এর নাম দেওয়া হয়েছে অপরাজিতা টাস্ক ফোর্স যার নেতৃত্বে থাকবেন ডিএসপি। এই টাস্কফোর্স নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত শেষ করবে।

Share this article
click me!

Latest Videos

Sukanta Majumdar Live : সাংবাদিক সম্মেলনে সুকান্ত মজুমদার, কী বার্তা, দেখুন সরাসরি
ভেস্তে গেল বৈঠক! বিস্ফোরক অভিযোগ চিকিৎসকদের! দেখুন, চমকে উঠবেন | RG Kar Latest News | RG Kar Protest
কুনাল ঘোষ এই অডিও কার কাছ থেকে পেল না নিজেরা বানাল? প্রশ্ন তুললেন সুজন চক্রবর্তী | Viral Audio
'ওনার বাড়িতে, ওনার সামনেই ৫ দফা দাবী জানিয়ে ফিরবো' গর্জে উঠে রওনা দিলেন ডাক্তাররা | RG Kar Protest
কেন আমাকে অসন্মান করছো! ভিডিও সুপ্রিম কোর্টের আদেশে দেবো : Mamata Banerjee | RG Kar Protest |