Weather Update: উত্তুরে হাওয়ার দাপট বাড়ছে, চলতি সপ্তাহেই শীতের আমেজ আরও বাড়ার পূর্বাভাস

কলকাতার তাপমাত্র নিম্নগামী। এদিন কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা দুটোই ছিল স্বাভাবিকের তুলনায় কম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস

 

Saborni Mitra | Published : Dec 11, 2023 4:04 PM IST

চলতি সপ্তাহেই জাঁকিয়ে শীত পড়ার প্রবল সম্ভাবনার কথা বলল মৌসম ভবন। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গে তাপমাত্রার পারদ নিম্নগামী। শুধু এই রাজ্য নয়, গোটা দেশেই তাপমাত্রার পারদ ধীরে ধীরে নামছ। তবে এই সপ্তাহে তাপমাত্রার পারদ দ্রুত নামবে বলেও ইঙ্গিত দিয়েছে। তাই আর দেরি না করে দ্রুত বালাপোস, কম্বল বার করে রোদে দিয়ে দিন। ইতিমধ্যেই উত্তুরে হাওয়ার দাপট শুরু হয়েছে।

ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাব শেষ। তারপর থেকেই নিজের ছন্দে ফিরেছে গোটা দেশের আবহাওয়া। ব্যাতিক্রম নয় কলকাতাও। ইতিমধ্যেই কলকাতার তাপমাত্র নিম্নগামী। এদিন কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা দুটোই ছিল স্বাভাবিকের তুলনায় কম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। আর সর্বনিম্ন ১৫.৩। স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি কম। আগামী কয়েক দিন তাপমাত্রার বিশেষ কোনও হেরফের হবে না বলেও জানিয়েছে হাওয়া অফিস। অন্যদিকে উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হতে পারে শিলাবৃষ্টিও।

অন্যদিকে হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ১২-১৪ ডিসেম্বর অরুণাচল, অসম , মেঘালয়ার মত উত্তরপূর্বের রাজ্যগুলিতে হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তারপর থেকেই এই রাজ্যগুলিতে শীতের দাপট আরও বাড়তে পারে বলে পূর্বাভাস। কাল থেকে এই রাজ্যগুলির আকাশ ঘন কুয়াশায় ঢাকাও থাকবে।

অন্যদিকে চলতি সপ্তাহেই উত্তরভারতে শীতের দাপট বাড়বে। ইতিমধ্যেই কাশ্মীরসহ একাধিক স্থানে বরফ পড়েছে। লে-র তাপমাত্রা চলতি সপ্তাহে হিমাঙ্কের নিমে নেমে যাবে। মৌসম ভবন বলেছ, পাহাড়ের তাপমাত্রা যদি দিনের বেলায় হিমাঙ্কের নিচে নেমে যায় তাহলে হিমশীতল হাওয়া বইবে। যা গোটা দেশের তাপমাত্রার পারদ নিচের দিকে নামিয়ে দেবে। বর্তমানে এখন কোনও নিম্নচাপ বা ঝঞ্ঝার পূর্বাভাস নেই। তাই আপাতত শীত আর আটকাতে পারবে না। সবকিছু ঠিক থাকলে এবারে শীতের আমেজ উপভোগ করা যেতে পারে।

 

Share this article
click me!