আকাশে উড়বে প্রতিবাদের ঘুড়ি, বিশ্বকর্মা পুজোর দিন অভিনব আন্দোলন দেখবে রাজ্য

আরজি কর কাণ্ডের প্রতিবাদে অভিনব প্রতিবাদ। গত ৯ অগাস্ট আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসক হত্যাকাণ্ডের ঘটনায় উত্তাল গোটা দেশ।

Subhankar Das | Published : Sep 16, 2024 4:29 PM IST

আরজি কর কাণ্ডের প্রতিবাদে অভিনব প্রতিবাদ। গত ৯ অগাস্ট আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসক হত্যাকাণ্ডের ঘটনায় উত্তাল গোটা দেশ।

কার্যত, ‘জাস্টিস ফর আরজি কর’ স্লোগানে মুখরিত হয়েছেন কলকাতা সহ রাজ্যবাসী। দেশ থেকে বিদেশ, সব জায়গাতেই প্রভাব পড়েছে এই আন্দোলনের। উল্লেখযোগ্য বিষয় হল, স্বতঃস্ফূর্ত এই আন্দোলনে শামিল হয়েছেন সমাজের বিভিন্ন অংশের মানুষ।

Latest Videos

আর এবার সেই প্রতিবাদের ভাষা মিশে যাবে বাঙালির প্রিয় ঘুড়িতেও। বিশ্বকর্মা পুজোর ঘুড়িতে এবার বিচার চেয়ে উঠবে দাবি। একটা সময় ছিল, যখন বিশ্বকর্মা পুজোর দিন ঘুড়িতে ঘুড়িতে ছেয়ে যেত বাংলার আকাশ। কিন্তু দিনবদলের সঙ্গে সঙ্গে ঘুড়ি ওড়ানোর আগ্রহ অনেকটাই কমেছে।

কিন্তু ‘জাস্টিস ফর আরজি কর’স্লোগানকে সামনে রেখে ফের ঘুড়ি উড়িয়ে প্রতিবাদের ঝড় তুলতে চাইছে কলকাতা। তাই এবার বিশ্বকর্মা পুজোর দিন, ঘুড়ি উড়িয়ে বিচারের দাবিতে সরব হওয়ার ডাক দিয়েছেন বহু মানুষ। সেইমতো প্রচারও শুরু হয়ে গেছে সোশ্যাল মিডিয়াতে।

জানা যাচ্ছে, মঙ্গলবার ভোর থেকেই কলকাতার সব প্রান্তে উড়বে ‘প্রতিবাদের ঘুড়ি’। কোনও ঘুড়িতে লেখা থাকবে, ‘জাস্টিস ফর আরজি কর’, আবার কোনও ঘুড়িতে মোমবাতির ছবি দিয়ে লেখা থাকবে, ‘বিচার পাক অভয়া’। অন্যদিকে, বেশিরভাগ ক্ষেত্রেই ঘুড়ির রং থাকবে কালো। সেই কালো রংয়ের ঘুড়িতেই সাদা রং দিয়ে বিচারের দাবি লেখা হয়েছে।

অপরদিকে, ‘ফ্রিডম কাইট ক্লাব’ নামে একটি সংস্থা রবিবার, বিচারের দাবিতে তৈরি ঘুড়ি মানুষের মধ্যে বিতরণ করেছে। তাদের বিতরণ করা ঘুড়িতেও রয়েছে বিচারের দাবিতে তোলা একাধিক স্লোগান। একটি স্লোগানে লেখা হয়েছে, ‘লক্ষ কণ্ঠে একই স্বর, বিচার চায় আরজি কর’। অন্য আরেকটি স্লোগান হল, ‘উৎসব হোক আন্দোলনের’।

সবমিলিয়ে, আবারও এক অভিনব প্রতিবাদের সাক্ষী থাকতে চলেছে কলকাতা। বিচারের দাবিতে আকাশে উড়বে ঘুড়ি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

BJP Live: আর জি কের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি
RG Kar Protest Live : শর্ত নিয়েই কালীঘাটে যাচ্ছেন ডাক্তাররা, দেখুন সরাসরি
'সবচেয়ে বড় অপরাধী আপনি মাননীয়া মুখ্যমন্ত্রী' গর্জে উঠলেন রূপা গঙ্গোপাধ্যায় | Roopa Ganguly | RG Kar
অনুদান ফেরালো মহিলারা! 'পরের বছর যদি না দেয় দেবে না' সাফ জানিয়ে দিল পুজো কমিটি | RG Kar Protest |
BJP Live: আর জি করের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি