Weather: তৈরি হচ্ছে নিম্নচাপ, জেনে নিন আজ বুধবার ভাইফোঁটার দিন কেমন থাকবে আবহাওয়া

পূর্বাভাস বলছে, বুধবার থেকে পশ্চিমবঙ্গের একাধিক জেলায় হতে পারে বর্ষণ। ভাইফোঁটার দিন রয়েছে বৃষ্টির সম্ভাবনা।

Sayanita Chakraborty | Published : Nov 15, 2023 12:59 AM IST / Updated: Nov 15 2023, 06:30 AM IST

চারিদিকে চলছে উৎসবের মরশুম। কালীপুজো থেকে ভাইফোঁটা সঙ্গে ধনতেরাস পালিত হল ভুত চতুর্দশীর মতো একাধিক উৎসব। এই সকল উৎসবের মাঝেই আকাশের মুখ ভার। পূর্বাভাস বলছে, বুধবার থেকে পশ্চিমবঙ্গের একাধিক জেলায় হতে পারে বর্ষণ। ভাইফোঁটার দিন রয়েছে বৃষ্টির সম্ভাবনা।

জানা গিয়েছে, সোমবারই থাইল্যান্ড উপসাগর থেকে দক্ষিণ আন্দামান সাগরের একটি ঘূর্ণাবর্ত প্রবেশ করেছে। এই কারণে দক্ষিণ পূর্ণ বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না তা আগে থেকে ঘোষণা করা হয়নি আবহাওয়া দফতরের পক্ষ থেকে। তবে, এই নিম্নচাপ ১৬ নভেম্বর শক্তি বাড়িয়ে দক্ষিণবঙ্গে প্রভাব ফেলবে বলে জানা গিয়েছে। বৃহস্পতিবার পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে তা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

এদিকে বুধবার থেকে শনিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। দক্ষিণবঙ্গে বুধবার থেকে সামান্য বাড়বে রাতের তাপমাত্রা। রাতের তাপমাত্রা বাড়লেও মেঘলা আকাশের কারণে দিনের তাপমাত্রা সামান্য কমবে। বুধবার হালকা বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায়।

বৃহস্পতিবার ও শুক্রবার উত্তরবঙ্গের কোনও জেসায় বৃষ্টি না হলেও দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগসি, পশ্চিম মেদিনীপুর ও পূর্ব বর্ধমানে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গে ইতিমধ্যে তাপমাত্রার পারদ নামতে চলেছে। উত্তরের রাতের পারদ ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস নামবে। উত্তরবঙ্গে শীতের আমেজ অনেকটাই বেড়েছে। আপাতত চার থেকে পাঁচ দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের জেলাগুলোতে ক্রমশ শুকনো বাতাস জলীয় বাষ্প কমবে। শীতের আমেজ ক্রমশ বাড়তে থাকবে। এদিকে কলকাতায় আজ বুধবার থাকবে মেঘলা আকাশ। হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টি।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

আরও পড়ুন

হুগলী : ভাইফোঁটায় এবার বাজার কাঁপাচ্ছে চন্দননগরের এই মিষ্টি! দেখুন

কালী পুজো ২০২৩ : বারাসতে হ্যারি পটারের জাদুনগরীতে প্রবেশ বন্ধ! কি হয়েছিল, দেখুন

Share this article
click me!