শিবরাত্রি পর্যন্ত থাকবে শীতের আমেজ? জানুন কী পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস

আজও তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি কম। কলকাতা ফেব্রুয়ারির মাঝেও শীতের আমেজ অব্যাহত।

 

Web Desk - ANB | Published : Feb 16, 2023 3:31 AM IST

শিবরাত্রির পর্যন্ত কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় শীতের আমেজ থাকবে। তেমনই পূর্বাভাস আবহাওয়া দফতরের। ১৫ ফেব্রুয়ারি কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস হলেও আজ অর্থাৎ ১৬ ফেব্রুয়ারিও তাপমাত্রার পারদর নিম্নগামী। হাওয়া অফিস জানিয়েছে এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৩। যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি কম। । তবে গতকাল অর্থাৎ বুধবার দিন ও রাতের তামপাত্রা কিন্তু স্বাভাবিকের থেকে কম ছিল।

আপাতত আবহাওয়ার তেমন কোনও পরিবর্তন নেই। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আপাতত শীতের আমেজ থাকবে সপ্তাহের শেষ পর্যন্ত। তবে তাপমাত্রার পারদ ধাপে ধাপে চড়বে। আলিপুর হাওয়া অফিসের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী সপ্তাহের শেষে তাপমাত্রার পারদ ১৯-২০ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে।

ফেব্রুয়ারিতে শীতের এই খামখেয়ালিপনায় রীতিমত অবাক কলকাতাবাসী। কারণ চলতি বছর নভেম্বরে শীতের হাওয়া বইতে শুরু করলেও জানুয়ারি ছিল উষ্ণতম। আবার বড়দিন আর পৌষসংক্রান্তিতে যেখানে শীত বেশি থাকার কথা সেই সময়ই রীতিমত ঘাম ছুটেছিল। ফেব্রুয়ারিতে হাওয়া জানিয়েও দিয়েছিল শীত বিদায় নিচ্ছে। কিন্তু তারপর আবারও ঘুরে দাঁড়াল শীত। গত সপ্তাহতেও তাপমাত্রার পারদ ছিল উর্ধ্বগামী। কিন্তু তারপর রবিবার থেকে আবারও তাপমাত্রার পারদ কিছুটা হলেও নামতে শুরু করে। এই অবস্থায় এই অবস্থায় বুধবার তাপমাত্রার নেমে যায় ১৫ ডিগ্রিতে। যা সচারচর ফেব্রুয়ারিতে হয় না।

কলকাতা সঙ্গে পাল্লা দিয়ে তাপমাত্রার পারদ নামছে উত্তরবঙ্গেও। জলপাইগুলি দার্জিলিয়ং-এর তাপমাত্রার পারদও অনেকেটাই কম। গত জানুয়ারি মাসে তাপমাত্রার পারদ অনেকটাই চড়া ছিল। সেই সময় হাওয়া অফিস জানিয়েছিল উষ্ণতম জানুয়ারি। কারণ দুটি স্পেলে ৬ দিন করেই দিন ও রাতের তাপমাত্রা ছিল স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি। এই অবস্থায় ফেব্রুয়ারিতে তাপমাত্রার এই পতন অনেকের কাছেই স্বাভাবিক ছিল না। তবে তাপমাত্রার এই পতনে কিন্তু খুশি এই রাজ্যের শীতবিলাসীরা।

জানুয়ারি মাসের শেষ থেকেই তাপমাত্রার পারদ ক্রমশই নিম্নগামী। ফেব্রুয়ারি মাসের প্রথম চার দিন তা অব্যাহত রয়েছে। আগামী সপ্তাহেও শীতের আমেজ থাকবে বলেও জানিয়েছে হাওয়া অফিস। একটানা শীত না থাকলেও ক্ষেপে ক্ষেপে শীত এবার একটি লম্বা ইনিংস খেলল বলা চলে।

আরও পড়ুনঃ

Tripura Election: ত্রিপুরা নির্বাচনের সেরা ১০টি বিষয়, বিজেপি বনাম বামেদের ক্ষমতা দখলের যুদ্ধে গুরুত্বপূর্ণ

Oil Price: এক নজরে কলকাতা ও দেশের বাকি অংশে পেট্রোল আর ডিজেলের দাম দেখে নিন

মা মেয়েকে জীবন্ত পুড়িয়ে মারার অপরাধ, এসআইটি গঠনের নির্দেশ যোগী সরকারের

Share this article
click me!