ময়নায় নিহত বিজেপি নেতার দেহের দ্বিতীয়বার ময়না তদনন্তের নির্দেশ, বুধবার বড় সিদ্ধান্ত বিচারপতি রাজাশেখর মান্থার

ময়নাতদন্তের রিপোর্ট অবিলম্বেই জমা দিতে হবে ময়না থানা ও মৃতের পরিবারের কাছে। এখানেই শেষ নয় বিচারপতি আরও নির্দেশ দেন যে পরিবারকে দেহ দেখিয়ে অবিলম্বেই দেহ পুলিশের নিরাপত্তায় দেহ কলকাতায় নিয়ে আসতে হবে।

Web Desk - ANB | Published : May 3, 2023 8:56 AM IST

ময়নায় নিহত বিজেপি নেতার দেহের দ্বিতীয়বার ময়না তদনন্তের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। বুধবার বিচারপতি রাজাশেখর মান্থা এমনটাই নির্দেশ দিলেন। কলকাতার কমান্ড হাসপাতালে ময়নাতদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ময়নাতদন্তের জন্য বিশেষ দল গঠনের কথাও বলা হয়েছে কলকাতার কমান্ড হাসপাতালকে। এছাড়াও রাজ্যের দুই ২ ফরেন্সিক বিশেষজ্ঞ উপস্থিত থাকতে পারেন বলে জানানো হয়েছে। শুধু তাই নয়, এমকী চাইলে উপস্থিত থাকতে পারেন পরিবারের সদস্যরাও। ময়নাতদন্তের রিপোর্ট অবিলম্বেই জমা দিতে হবে ময়না থানা ও মৃতের পরিবারের কাছে। এখানেই শেষ নয় বিচারপতি আরও নির্দেশ দেন যে পরিবারকে দেহ দেখিয়ে অবিলম্বেই দেহ পুলিশের নিরাপত্তায় দেহ কলকাতায় নিয়ে আসতে হবে। আগামী সোমবারের মধ্যেই রাজ্যকে এই ঘটনার রিপোর্ট দিতে হবে নির্দেশ দিয়েছে উচ্চ আদালত।

বুধবার এই মামলা নিয়ে বিচারপতি মান্থার বলেন,'এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ, কী ভাবে ওই বিজেপি কর্মী কীভাবে নিখোঁজ হলেন এবং কীভাবে তাঁর মৃত্যু হল সে তদন্ত করা, পুলিশের কাজের পদ্ধতি এবং নিহতের পরিবারের নিরাপত্তা, যাঁদের নামে অভিযোগ করা হচ্ছে, তাঁদের বিরুদ্ধে কী পদক্ষেপ করা হয়েছে? এই বিষয়গুলি।' একই সঙ্গে দ্বিতীয় ময়নাতদন্তের প্রয়োজনীয়তার কথাও বলেন তিনি।

প্রসঙ্গত, বিজেপি নেতার খুনের অভিযোগে শুভেন্দু অধিকারীর ডাকে ১২ ঘন্টার বনধ পূর্ব মেদিনীপুরের ময়নায়। একদিকে বনধ সফল করতে সক্রিয় পদ্ম শিবির। অন্যদিকে বনধের জেরে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে ময়নার স্থানীয় মানুষদের। বনধের কারণে দোকান বন্ধ করতে বাধ্য হওয়ায় বিপাকে স্থানীয় ব্যবসায়ীরাও। রাস্তায় বেরিয়ে আটকে পড়েছেন বহু মানুষ। এছাড়াও বনধের জেরে একাধিক গুরুত্বপূর্ণ রাস্তায় সৃষ্টি হয়েছে তীব্র যানজট। ফলে জরুরী কাজে বেরিয়ে দীর্ঘক্ষণ রাস্তায় আটকে থাকতে হচ্ছে সাধারণ মানুষকে। রাজনৈতিক হিংসার জেরে সাধারণ মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে বলেও দাবি করছেন স্থানীয়রা। অন্যদিকে, দোষীদের শাস্তির দাবিতে বুধবার ফের রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখান বিজেপি কর্মীরা।

সাত দিনে রাজ্যে মৃত্যু তিন বিজেপি নেতা। ঘটনার প্রতিবাদে এবার পথে নামল বিজেপি কর্মী সমর্থকরা। ময়নায় বিজেপির বুথ সভাপতিকে খুনের অভিযোগে আজ ১২ ঘন্টার বনধ ডাকল বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বনধ সফল করতে সক্রিয় পদ্ম শিবির। সকাল থেকেই বন্ধ দোকানপাট। বনধ সফল করতে ইতিমধ্যেই রাস্তায় নেমে পড়েছে বিজেপি কর্মীরা। ময়নার অন্নপূর্ণা বাজারে বন্‍ধ ঘিরে চলচে পিকেটিং। বাঁশ দিইয়ে ঘিরে ফেলা হয়েছে রাস্তা। এমনকী পুলিশের গাড়িকেও যেতে দেওয়া হচ্ছে না বলে সূত্র মারফত জানা যাচ্ছে। বেশ কিছু জায়গায় রাস্তায় আগুন ধরিয়ে চলে বিক্ষোভও। তবে পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত পুলিশ। অপ্রিতীকর ঘটনা এড়াতে রাস্তায় রাস্তায় মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশ বাহিনী। মজুত রয়েছে জল কামানও।

Share this article
click me!