লক্ষ্মীর ভান্ডারের জন্য মিলছে নতুন ফর্ম? ফিল-আপের সময় এগুলো দেখে না নিলে মিলবে না টাকা!

লোকসভা নির্বাচনের আগে লক্ষ্মীর ভাণ্ডারের অনুদানের পরিমাণ বাড়িয়ে ১০০০ টাকা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লক্ষ্মীর ভান্ডার নিয়ে বড় আপডেট দিল রাজ্য সরকার। এবার টাকা পেতে কি তাহলে নয়া নিয়ম চালু হতে চলেছে! জেনে নিন অবশ্যই।

Parna Sengupta | Published : Aug 23, 2024 3:19 AM IST

112

লক্ষ্মীর ভান্ডারের এক চালে বিজেপিকে ভোটে মাত করেছে তৃণমূল কংগ্রেস। লক্ষ্মীর ভান্ডার ভোটবাক্সে সাফল্য দিয়েছে তৃণমূল কংগ্রেসকে।

212

বিজেপিকে বাংলায় হোয়াইট ওয়াশ করার পিছনে মমতা বন্দ্যোপাধ্যায়কে সবথেকে বেশি সাহায্য করেছে এই প্রকল্প।

312

আগে এই প্রকল্পের আওতায় প্ৰতি মাসে পাঁচশো টাকা করে ভাতা পেতেন বাংলার মহিলারা। পরে তা বাড়ানো হয়।

412

ইতিমধ্যেই বর্ধিত ভাতা মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টেও ঢুকেছে। আগে যেখানে রাজ্যের সাধারণ শ্রেণীর মহিলারা প্রতি মাসে ৫০০ টাকা পেতেন, সেই জায়গায় এখন তারা প্রতি মাসে পান ১ হাজার টাকা।

512

অন্যদিকে আগে যে সকল তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলারা প্রতিমাসে পেতেন ১ হাজার টাকা, সেই জায়গায় এখন তারা পান ১২০০ টাকা।

612

২০২৪ লোকসভা নির্বাচনে লক্ষ্মীর ভাণ্ডারকে সামনে রেখে চালিয়েছিল তৃণমূল। বহু জায়গায় এই প্রকল্প নিয়ে বলতে শোনা গিয়েছে রাজ্যের শাসক দলের নেতা-নেত্রীদের। এবার এল নয়া আপডেট!

712

যারা যারা আবেদন করতে চলেছেন, বা আবেদন করেছেন অনেকেরই ফর্ম জমা দেওয়ার সময় নানারকম সমস্যা হতে দেখা যাচ্ছে। ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের ফর্ম জমা দেওয়ার সময় বেশ কয়েকটি জিনিস অবশ্যই খেয়াল রাখতে হবে।

812

আপনি যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর দিচ্ছেন, তা যেন আধার কাডের সঙ্গে লিঙ্ক করা হয়। তবে সেক্ষেত্রে সিঙ্গেল ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর না থাকলে, জয়েন্ট অ্যাকাউন্ট নম্বরও দেওয়া যাবে।

912

দুয়ারে সরকার ক্যাম্প রেজিস্ট্রেশন নম্বর অবশ্যই থাকতে হবে আপনার ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের ফর্মে। না থাকলে তা কিন্তু বৈধ হবে না।

1012

‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের ফর্মে অবশ্যই স্বাস্থ্য সাথী নম্বর দিতে হবে। তা না দিলে ফর্ম বাতিল হয়ে যেতে পারে।

1112

‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের ফর্মের সঙ্গে অবশ্যই আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড, সাস্থ্য সাথী কার্ড, ব্যাংক-এর পাসবই এর জেরক্স এবং নিজের একটি রঙিন ছবি অবশ্যই জমা দেবেন।

1212

রাজ্য সরকারের এই প্রকল্পের আয়ত্তায় SC, ST ক্যাটাগরির মহিলারা প্রতি মাসে ১২০০ টাকা করে এবং জেনারেল ক্যাটাগরির মহিলারা মাসিক ১০০০ টাকা করে পাবেন। তবে সরকারী চাকুরীজীবীদের পরিবার এই প্রকল্পের আয়ত্তায় পড়বেন না।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos