Lok Sabha Elections 2024: বঙ্গে ভোট রাজনীতিতে তারুণ্যের ছোঁয়া, আশা জাগাচ্ছে পরিসংখ্যান

এবারের লোকসভা নির্বাচনে চার দফার ভোটগ্রহণ হয়েছে। এখনও তিন দফার ভোটগ্রহণ বাকি। তবে পশ্চিমবঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থীতালিকায় যে নামগুলি রয়েছে, তা রাজনীতির ভবিষ্যতের পক্ষে আশাজনক।

Soumya Gangully | Published : May 18, 2024 1:51 PM IST / Updated: May 18 2024, 08:35 PM IST

দীপ্সিতা ধর, সায়ন বন্দ্যোপাধ্যায়, সৃজন ভট্টাচার্য, দীপক অধিকারী, হিরণ চট্টোপাধ্যায়, সায়নী ঘোষ, দেবাংশু ভট্টাচার্য, অভিষেক বন্দ্যোপাধ্যায়, নিশীথ প্রামাণিক। আলাদা রাজনৈতিক দলের প্রার্থী হলেও, মিল রয়েছে। প্রত্যেকেই তরুণ প্রজন্মের প্রতিনিধি। কারও বয়স দুইয়ের কোঠায়, আবার কেউ তিনের কোঠায়। একসময় বঙ্গ রাজনীতিতে বৃদ্ধতন্ত্র জাঁকিয়ে বসেছিল। বিশেষ করে সিপিআইএম-এর পলিটব্যুরোকে কটাক্ষ করে অনেকে বুড়োদের দল বলতেন। কিন্তু এখন সিপিআইএম-ও তরুণদের প্রার্থী করছে। তৃণমূল কংগ্রেসে বেশ কয়েকজন তরুণ-তরুণী। বিজেপি-রও তরুণ প্রার্থী আছে। এখনও ৫০ বছর বয়স হয়নি, তৃণমূল কংগ্রেসে প্রার্থী তালিকায় এই সংখ্যা ১৫। এক্ষেত্রে রাজ্যের শাসক দলকে পিছনে ফেলে দিয়েছে বাম-কংগ্রেস জোট। এই জোটের তরুণ প্রার্থীর সংখ্যা ১৭। বিজেপি এক্ষেত্রে সবার আগে। ৫০ বছর বয়স হয়নি এমন ১৯ জনকে এবার পশ্চিমবঙ্গ থেকে লোকসভায় পাঠানোর লক্ষ্যে গেরুয়া শিবির।

বঙ্গ রাজনীতিতে টাটকা বাতাস

যে কোনও পেশার মতোই রাজনীতিতেও তরুণ প্রজন্ম এগিয়ে এলে নতুন ভাবনার উদয় হয়। তরুণদের মধ্যে অনেক বেশি উদ্যম, কাজ করার ইচ্ছা থাকে। বর্তমান প্রজন্ম ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়া নির্ভর। ফলে তরুণ রাজনীতিবিদের পক্ষে যুবসমাজের সঙ্গে যোগাযোগ রাখা সহজ। বঙ্গ রাজনীতিতে আসা তরুণ প্রজন্মের বেশিরভাগই উচ্চশিক্ষিত। এই কারণে তাঁদের মুখে বয়স্ক প্রার্থীদের মতো কুকথা শোনা যায় না। তরুণ প্রজন্ম সংসদে গেলে রাজনীতিই সমৃদ্ধ হবে।

মোট প্রার্থীর হিসেবে এগিয়ে বয়স্করা

পশ্চিমবঙ্গে এবারের লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস, সিপিআইএম-কংগ্রেস, বিজেপি মিলিয়ে তরুণ প্রজন্মের প্রার্থী ৫১ জন। ৫১ থেকে ৬০ বছর বয়সি ৩১ জন প্রার্থী হয়েছেন। ৬০ বছরের বেশি বয়স ৪৪ জন প্রার্থীর। ফলে অধীর চৌধুরী, সৌগত রায়, দিলীপ ঘোষরা সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছেন। তবে তরুণ প্রজন্ম যেভাবে এগিয়ে আসছে, তাতে ভবিষ্যতে প্রবীণদের টেক্কা দিতে পারে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

মঞ্চে ছিঁড়ল মমতার হাওয়াই চটি, সেফটিপিন দিয়ে জোড়াতাপ্পি মেরে রাস্তায় নামলেন তৃণমূল নেত্রী

রবিবারে বাঁকুড়ায় নির্বাচনী প্রচারে মোদী-মমতা, উত্তেজনা তুঙ্গে দুই ফুলেই

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari | 'বিনীত গোয়েল প্রস্তুত থাকুন আপনাকে হুঁশিয়ারি দিচ্ছি' -শুভেন্দু অধিকারী
Rachana Banerjee | 'সোহম ঠিক কাজ করেনি' রেস্তোরাঁ মালিককে মারধরের ইস্যুতে সরব রচনা বন্দ্যোপাধ্যায়
আছে প্রমাণ, বড় পদক্ষেপ! রেখা, ববি, হিরণকে নিয়ে 'খেলা' ঘোরাবেন শুভেন্দু! দেখুন | Suvendu Adhikari
Daily Horoscope Live: ১৪ জুন শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari : 'ভিডিও ফুটেজই প্রমাণ, ওকে গ্রেফতার করা উচিৎ' সোহম প্রসঙ্গে সাফ জবাব শুভেন্দুর!