সপ্তম দফার নির্বাচনে ওয়েবকাস্টিং ক্যামেরা ছাড়া ভোট নয়, জানাল নির্বাচন কমিশন

মাঝে আর মাত্র একদিন। তারপরই বাংলায় সপ্তম তথা শেষ দফার লোকসভা নির্বাচন। আগামী ১ জুন শনিবার, মোট ৯টি কেন্দ্রে হবে ভোটগ্রহণ। আর তার আগেই বড় ঘোষণা নির্বাচন কমিশনের। ওয়েবকাস্টিং ক্যামেরা যদি কোনও বুথে বন্ধ থাকে, তাহলে ভোটগ্রহণ পর্ব বন্ধ রাখতে হবে।

Subhankar Das | Published : May 30, 2024 6:19 PM IST

মাঝে আর মাত্র একদিন। তারপরই বাংলায় সপ্তম তথা শেষ দফার লোকসভা নির্বাচন। আগামী ১ জুন শনিবার, মোট ৯টি কেন্দ্রে হবে ভোটগ্রহণ। আর তার আগেই বড় ঘোষণা নির্বাচন কমিশনের। ওয়েবকাস্টিং ক্যামেরা যদি কোনও বুথে বন্ধ থাকে, তাহলে ভোটগ্রহণ পর্ব বন্ধ রাখতে হবে।

কার্যত, নির্দেশিকা জারি করে এই কথা জানাল নির্বাচন কমিশন। আগামী শনিবার বারাসাত, বসিরহাট, ডায়মন্ডহারবার, দমদম, জয়নগর, মথুরাপুর, দক্ষিণ কলকাতা, উত্তর কলকাতা এবং যাদবপুর লোকসভা কেন্দ্রে লোকসভা নির্বাচন। আর এই শেষ দফা ভোটগ্রহণের আগেই কমিশন সূত্রে জানানো হয়েছে, আগামী শনিবার বুথে ওয়েবকাস্টিংয়ের ক্যামেরা বন্ধ থাকলে অবশ্যই ভোটগ্রহণ বন্ধ রাখতে হবে।

Latest Videos

প্রতিটি ভোটগ্রহণ পর্বে ক্যামেরা চলছে কিনা, তা নিশ্চিত করে জানাতে হবে সেই বুথের প্রিসাইডিং অফিসারকে। কোনও গাফিলতি বরদাস্ত করবে না কমিশন। যদি ওয়েবকাস্টিং ক্যামেরা বন্ধ হয়ে যায়, তাহলে জবাবদিহি করতে হবে প্রিসাইডিং অফিসারকে।

প্রিসাইডিং অফিসারের উত্তর যদি সন্তোষজনক না হয়, তাহলে তৎক্ষণাৎ তাঁকে ঐ বুথ থেকে সরিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে কমিশন। শুধু তাই নয়, যদি সত্যিই কোনও গাফিলতি তাঁর তরফ থেকে নজরে আসে, তাহলে সেই প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে বিভাগীয় তদন্তও করবে কমিশন। তারা আরও বলেছে, ৯টি লোকসভা কেন্দ্রের সব বুথেই থাকবে ওয়েবকাস্টিং ক্যামেরা। তবে এমন কিছু জায়গা রয়েছে, যেখানে ওয়েবকাস্টিং বাস্তবে সম্ভব নয়। সেই জায়গাগুলিকে বলা হয় ‘শ্যাডো জোন’। কারণ, সেইসব জায়গায় নেটওয়ার্কের কিছু সমস্যা রয়েছে।

অন্যদিকে, দক্ষিণ ২৪ পরগনা লোকসভা কেন্দ্রের বেশ কিছু বুথে ভোটকর্মী এবং কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা বৃহস্পতিবারই রওনা দিয়েছেন। তাদের সঙ্গে লাইফ জ্যাকেটও রয়েছে। শেষ দফায় মোট ১৭ হাজার ৪৭০টি বুথে হবে ভোটগ্রহণ। যার মধ্যে রয়েছে ৩ হাজার ৭৪৮টি স্পর্শকাতর বুথ।

সপ্তম দফায় ৯৬৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে ৩৩ হাজার ২৯২ জন পুলিশকর্মী মোতায়েন থাকবে গোটা পশ্চিমবঙ্গে। আর সেইসঙ্গে, সবসময় নজরদারির জন্য থাকবে ওয়েবকাস্টিং ক্যামেরা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু
প্রতিবাদের সুর হল আরও তীব্র! আরও কর্মসূচির ঘোষণা জুনিয়র চিকিৎসকদের গণ কনভেনশনে | RG Kar Protest
হুগলির বন্যা মোকাবিলায় এসডিও স্মিতা সান্যাল শুক্লা, নিলেন সাধারণ মানুষকে রক্ষা করার দায়িত্ব
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim