Madhyamik Result: ২০২৪ সালে কবে থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা? দিনক্ষণ জানাল পর্ষদ

রেজাল্ট ঘোষণার পরই জানিয়ে দেওয়া হল আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ। পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়ে দিলেন ২০২৪ সালের পরীক্ষার সময়সূচি।

Web Desk - ANB | Published : May 19, 2023 8:47 AM IST

২০২৩ সালের মাধ্যমিকের রেজাল্ট ঘোষণার পরই জানিয়ে দেওয়া হল আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ। পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়ে দিলেন ২০২৪ সালের পরীক্ষার সময়সূচি। মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে ২০২৪ সালের ২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা শেষ হবে ১২ ফেব্রুয়ারি। এবছর পরীক্ষা শেষ হওয়ার ৭৬ দিনের মাথায় মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করা হয়। ২০২৩ সালে মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল মোট ৭ লক্ষ পরীক্ষার্থী। তার মধ্যে পাশ করেছে ৫,৬৫,৪২৮ জন। আজ দুপুর ১২টা থেকে পর্ষদের ওয়েবসাইটে রেজাল্ট দেখতে পারবেন পরীক্ষার্থী। পর্ষদের তথ্য অনুযায়ী এবছর অনুর্তীর্ণ প্রায় ১ লক্ষেরও বেশি পরীক্ষার্থী।

অন্যদিকে এবারেও পাশের হারে রাজ্যের অন্যান্য জেলাগুলিকে টেক্কা দিচ্ছে পূর্ব মেদিনীপুর। গত কয়েকবছর ধরেই পাশের হারের নিরিখে রাজ্যে প্রথম স্থান অধিকার করেছে পূর্ব মেদিনীপুর। এবছরও প্রথম স্থানেই রইল পূর্ব মেদিনীপুর। মধ্যশিক্ষা পর্ষদের তথ্য অনুযায়ী পূর্ব মেদিনীপুর জেলায় মাধ্যমিকের পাশের হার ৯৬.৮৬ শতাংশ। পাশের হারে দ্বিতীয় স্থানে রয়েছে উত্তরবঙ্গের কালিম্পঙ। তৃতীয় স্থানে কলকাতা। এবছর মেধাতালিকায় ১ থেকে ১০-এর মধ্যে রয়েছেন মোট ১১৮ জন। পূর্ব মেদিনীপুর জেলা থেকে রয়েছেন মোট ১১ জন। মেধাতালিকায় নাম নেই কলকাতার। অন্যদিকে মাধ্যমিকে প্রথম স্থান দখল করে বর্ধমানের নাম উজ্জ্বল করল কাটোয়ার দেবদত্তা মাজি।

কীভাবে দেখবেন রেজাল্ট?

সকাল ১০টায় আনুষ্ঠানিক ফল প্রকাশ করবে মধ্যশিক্ষা পর্ষদ। দুপুর ১২টা থেকে নানা অ্যাপ ও ওয়েবসাইটে রেজাল্ট দেখটে পাবে পড়ুয়ারা। পড়ুয়ারা রেজাল্ট দেখতে পাবেন www.wbbse.wb.gov.in, http://wbresults.nic.in, www.exametc.com, www.indiaresults.com, www.results.shiksha, www.schools9.com, www.vidyavision.com, www.fastresult.in-ওয়েবসাইটের মাধ্যমে। এছাড়া 'Exametc.com','Madhyamik Results 2023'‌, '‌Madhyamik Results','FASTRESULT'-এই অ্যাপগুলির মাধ্যমেও রেজাল্ট দেখতে পারবেন পড়ুয়ারা।

 

Share this article
click me!