মমতা-অখিলেশ বৈঠক, কংগ্রেসকে বাদ দিয়ে বিজেপির বিরুদ্ধে তৃতীয় ফ্রন্টের জল্পনা উস্কে দিল

কালীঘাটের বাড়িতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করলেন অখিলেশ যাদব। দুই দলই কংগ্রেস-বিজেপির থেকে সমদূরত্ব বজায় রাখার কথা বলছে।

 

Saborni Mitra | Published : Mar 17, 2023 1:50 PM IST / Updated: Mar 17 2023, 07:32 PM IST

কংগ্রেস ও বিজেপির থেকে সমান দূরত্ব বজায় রাখবে। কারও সঙ্গেই হাত মেলাবে না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে এই নিয়েই আলোচনা করেছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। যা অবশ্যই নতুন করে তৃতীয় ফ্রন্টের জল্পনা উস্কে দিয়েছে। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে একটি টুইট করে দুই প্রধানের বৈঠকের কথা জানিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি জানান হয়েছে অখিলেশ যাদব এসেছিলেন কালীঘাটে মমতার বাড়িতে। সেখানেই তৃতীয় ফ্রন্ট নিয়ে আলোচনা হয়েছে বলেও সূত্রের খবর। যদিও তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে এখনও সরকারিভাবে তৃতীয় ফ্রন্ট নিয়ে  কিছুই জানান হয়নি।

তবে এটাই প্রথম নয়, এর আগেও কংগ্রেস ও বিজেপির সঙ্গে সমান দূরত্ব বজায় রাখতে চেয়ে একজোট হয়েছে তৃণমূল ও সমাজবাদী পার্টি। ২০২১ সালে এই রাজ্যের বিধানসভা নির্বাচন ও ২০২২ সালে উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের সময় দুটি দলই একে অপরের পাশে দাঁড়িয়েছিল। যাইহোক আগামী দিনে কংগ্রেসকে বাদ দিয়ে তৃতীয় ফ্রন্ট গঠনে মমতা-অখিলেশের এই বৈঠক যে গুরুত্বপূর্ণ বৈঠকা নেবে তা আর বলার অপেক্ষা রাখে না। কারণ আগামী ২৩ মার্চ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওড়িশা যাবেন। তিনি দেখা করবেন ওড়িশার মুখ্যমন্ত্রী তথা বিজু জনতা দলের প্রধান নবীন পট্টনায়কের সঙ্গে। দলীয় সূত্রের খবর তাদের মধ্যেও তৃতীয় ফ্রন্ট নিয়ে আলোচনা হবে।

 

 

তৃণমূল কংগ্রেস নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়  জানিয়েছেন, কংগ্রেসের সঙ্গে যাবে না তৃণমূল কংগ্রেস। রাহুল গান্ধীর নেতৃত্ব মানতে নারাজ তৃণমূল। তাঁর কথায় কংগ্রেসের 'বিগ বস' মানসিকতার জন্যই তৃণমূল কংগ্রেস পিছিয়ে আসছে। তিনি আরও বলেছেন কংগ্রেস-বিজেপির থেকে সমদৃরত্ব বজায় রেখেই তৃণমূল কংগ্রেস ২০২৪ সালের নির্বাচনের আগে তৃতীয় ফ্রন্ট তৈরির চেষ্টা করতে পারে। সুদীপ আরও বলেছেন, তৃণমূল এই মুহুর্তে তৃতীয় ফ্রন্টের কথ সরাসরি বলছে না। কিন্তু কংগ্রেসের সঙ্গে যে যাবে না তা স্পষ্ট করে দিয়েছে। কংগ্রেস ও বিজেপির থেকে সমান দূরত্ব বজায় রাখবে। তিনি আরও বলেন,'আমরা আমাদের নিজস্ব পথেই হাঁটব। তবে কংগ্রেসের মনে করা উচিৎ নয় যে তারা বিরোধীদের বিগ-বস। ' তিনি আরও বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপি বিরোধী লড়াইয়ের জন্য শক্তিশালী বিরোধী রাজনৈতিক দলগুলির সঙ্গে কথা বলবেন। তিনি আরও বলেছেন, এই বছর পঞ্চায়েত নির্বাচন, আগামী বছর লোকসভা নির্বাচন। সেখানেই মমতা প্রমাণ করে দেবেন তিনি একমাত্র বিজেপিকে থামাতে পারেন।

তৃণমূল কংগ্রেস সূত্রের খবর অখিলেশ যাদবও নিশ্চিত করেছেন তাঁর দলও বিজেপি ও কংগ্রেসের সঙ্গে সমদূরত্ব বজায় রেখেই ভোটময়দানে লড়াইয়ে সামিল হবে। অখিলেশ যাদব কলকাতায় সাংবাদিকদের বলেছেন, 'বাংলায় আমরা মমতা দিদির সঙ্গে আছি। এই মুহূর্তে আমাদের অবস্থান হল বিজেপি ও কংগ্রেসের থেকে সমদূরত্ব বজায় রাখা।' তিনি বিরোধীদের কেন্দ্রীয় সংস্থা দিয়ে হেনস্থারও অভিযোগ করেন। তিনি বলেন, যারা বিজেপি ভ্যাকসিন নেয় তাদের সিবিআই, ইডি বা আইটি দিয়ে বিরক্ত করা হয় না। রাজনৈতিক মহলের ধারনা তিনি লালু প্রসাদ যাদব ও তাঁর পরিবারকে সিবিআই, মণীশ সিসোদিয়াকে ইডি-র মাধ্যমে হেনস্থা করার কথাই বলেছেন।

Share this article
click me!